বিজ্ঞাপন

করোনাভাইরাস: যুক্তরাষ্ট্রে কৃষি শ্রমিক সংকট

May 10, 2020 | 1:58 am

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাস সংক্রমণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর কারণে যুক্তরাষ্ট্রে কৃষিকাজে শ্রমিকের সংকট দেখা দিয়েছে। শনিবার (৯ মে) বার্তাসংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের বিলি প্লেইন কয়েকজন মার্কিন কৃষি খামারের মালিকের সঙ্গে কথা বলে একটি প্রতিবেদন তৈরি করেছেন, সেখানে এই সংকটের কথা উঠে এসেছে।

বিজ্ঞাপন

অ্যাসোসিয়েটেড প্রেসকে মার্কিন ফার্ম মালিকদের পক্ষ থেকে জানানো হয়, কৃষি খাতে মোট শ্রমিকের প্রায় ৩০ শতাংশ বিদেশি। বিশেষত আফ্রিকান। তারা একটা নির্দিষ্ট মৌসুমে অস্থায়ী কৃষি শ্রমিকের এইচ-২এ ভিসা নিয়ে যুক্তরাষ্ট্রে এসে থাকেন।

কিন্তু নভেল করোনাভাইয়ারাস সংক্রমণের মুখে বিভিন্ন দেশে মার্কিন দূতাবাস থেকে ভিসা দেওয়ার কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখায় এ শ্রমিকের সংকট সৃষ্টি হয়েছে বলে ফার্ম মালিকরা জানান।

কানসাসের একজন কৃষি উৎপাদক রায়ান হাফনার এপি’কে জানান, তারা চান আমেরিকান শ্রমিকদের দিয়ে পুরো কাজটি সেরে ফেলতে। কিন্তু আমেরিকানদের কৃষিক্ষেত্রে জ্ঞান এতো সীমিত যে, তা সম্ভব হয় না। তিনি নিজে কাজের জন্য ২০ জন আমেরিকানকে নিয়ে থাকেন। অবশিষ্ট শ্রমিক আসে দক্ষিণ আফ্রিকা থেকে। তাদেরকে তিনি এই মৌসুমে পাচ্ছেন না বলে, ভয়ে আছেন।

বিজ্ঞাপন

এদিকে, নর্থ সেন্ট্রাল টেক্সাস, ওকলাহোমা, কানসাস, কোলোরাডো, মন্টানা, নর্থ ডাকোটা এসব রাজ্যে এখন বিভিন্ন শস্য যেমন – বাদাম, ক্যানোলা, সয়াবিন, ভুট্টা রোপনের মৌসুম চলছে। এ কাজ যথাযথভাবে শেষ না হলে, যুক্তরাষ্ট্রের আগামী দিনের খাদ্য নিরাপত্তা হুমকির মুখে থাকবে।

অন্যদিকে, মার্কিন কৃষি উৎপাদকদের অনেকেই বলেছেন, আগামী মধ্য জুলাই পর্যন্ত এ সমস্যার কোনো সমাধান দেখছেন না তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন