বিজ্ঞাপন

করোনায় বন্ধ হয়ে গেছে শতাধিক আলোকচিত্রীর রোজগার

May 11, 2020 | 10:46 am

মনিরুল ইসলাম

কুয়াকাটা থেকে: করোনাভাইরাসের প্রার্দুভাবে বন্ধ হয়ে গেছে কুয়াকাটা পর্যটনকেন্দ্রের শতাধিক ফটোগ্রাফারদের আয় রোজগার। এখন পর্যন্ত তাদের পাশে সহযোগিতার হাত বাড়াননি কেউ। ফলে মানবেতর জীবনযাপন করছেন তাদের পরিবার সদস্যরা।

বিজ্ঞাপন

জানা যায়, কুয়াকাটায় প্রায় একশ’ ৩০ জন ফটোগ্রাফার রয়েছেন। এরা পর্যটন ব্যবসার ওপর নির্ভরশীল। করোনাভাইরাসের প্রাদুর্ভাব থেকে বাঁচতে গত ১৮ মার্চ কুয়াকাটায় পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা জারির পর কর্মহীন হয়ে পড়েন ফটোগ্রাফাররা। ফলে বন্ধ হয়ে যায় তাদের আয়-রোজগার।

দীর্ঘদিন করোনাভাইরাসের প্রকোপ বিরাজমান থাকার পরও এ সব ফটোগ্রাফারদের খবর নেয়নি কেউ। তাদের পাশে সহযোগিতার হাত বাড়ায়নি কোনো সংস্থা।

অনেক ফটোগ্রাফার আছেন যারা অন্য উপজেলা থেকে এখানে এসে দেশীয়-আন্তর্জাতিক ফটোগ্রাফারদের ছবি তুলে জীবিকা নির্বাহ করেন। বিশেষ করে তারা পড়েছেন চরম খাদ্য-সংকটে। এ ছাড়া স্থানীয় ফটোগ্রাফাররা বর্তমানে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছে।

বিজ্ঞাপন

তবে খুব দ্রুত সময়ের মধ্যে ফটোগ্রাফারদের সহায়তায় বিত্তবানরা এগিয়ে আসবেন এমনটিই আশা করছেন পর্যটন সংশ্লিষ্টরা।
কুয়াকাটা ফটোগ্রাফার অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি তৌয়ব জানান, বিশেষ করা অন্য উপজেলা থেকে ছবি তোলার কাজ করতে আসা অনেক ফটোগ্রাফার খাদ্য সংকটে ভুগছেন। তারা না পারছেন কারও কাছে যেতে, না পারছেন সহযোগিতার জন্য হাত পাততে।

কুয়াকাটা পৌর মেয়র বারেক মোল্লা জানান, পৌর শহরের সবারই তালিকা তৈরি করা হচ্ছে। সবাই সহযোগিতা পাবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন