বিজ্ঞাপন

হালদায় ডলফিন হত্যা বন্ধে ভার্চুয়াল কোর্টে প্রথম রিট

May 11, 2020 | 5:28 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে কার্পজাতীয় মাছের একমাত্র প্রাকৃতিক প্রজননক্ষেত্র চট্টগ্রামের হালদা নদীতে ডলফিন হত্যা বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (১১ মে) জনস্বার্থে রিটটি দায়ের করেন সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার আব্দুল কাইয়ুম। ভার্চুয়াল কোর্টে এটিই প্রথম রিট হিসেবে বিবেচিত হবে।

রিটটি বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চুয়াল কোর্টে শুনানির জন্য আবেদন করা হয়েছে বলে জানান এই আইনজীবী। রিটে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ সচিব, স্থানীয় নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

হালদায় নির্বিচারে ডলফিন হত্যা বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের নির্দেশনার পাশাপাশি ডলফিন হত্যা বন্ধে কর্তৃপক্ষের ব্যর্থতাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না জানাতে রুল জারির আর্জি জানানো হয়েছে।
রিটকারী আইনজীবী ব্যারিস্টার আব্দুল কাইয়ুম বলেন, ‘বন্যপ্রাণী আইন ২০১২ অনুযায়ী নির্বিচারে কোনো প্রাণী হত্যা করা যাবে না। এটা অপরাধ। কিছু অসাধু লোক নিষ্ঠুরভাবে এসব নিরহী প্রাণীকে হত্যা করেছে।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘লকডাউনের এ সময় যখন প্রকৃতি তার নিজস্ব রূপে ফিরে আসছে, কক্সবাজার সমুদ্র সৈকতেও ফিরে আসছে ডলফিন; এ অবস্থায় প্রাণীগুলোকে হত্যা করে পরিবেশের জন্য ক্ষতি করছে তারা। লকডাউনের এই সময়ে বিষয়টি জরুরি উল্লেখ করে আবেদন করেছি।’

আদালত তারিখ ঠিক করলে শুনানিও হবে বলে জানান রিটকারী এই আইনজীবী।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন