বিজ্ঞাপন

লকডাউন শিথিলের পর ফ্রান্সে প্রাণহানি বেড়েছে

May 12, 2020 | 2:09 pm

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাসের গণসংক্রমণ ঠেকাতে আরোপিত লকডাউন আনুষ্ঠানিকভাবে প্রত্যাহার করে নেওয়ার পর সোমবার (১১ মে) ফ্রান্সে নতুন করে আরও ২৬৩ জন প্রাণ হারিয়েছে। রোববার (১০ মে) এ সংখ্যা ছিল মাত্র ৭০। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে এ খবর জানিয়েছে এএফপি।

বিজ্ঞাপন

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এ নিয়ে ফ্রান্সের বিভিন্ন হাসপাতাল ও নার্সিং হোমে বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ২৬ হাজার ৬৪৩ জনে দাঁড়িয়েছে।

এর আগে, মার্চ ১৭ তারিখ থেকে ফ্রান্সে লকডাউন কার্যকর করা হয়েছিল। প্রাত্যহিক হিসাবে লকডাউনের শেষ দিন রোববার (১০ মে) ফ্রান্সে মৃতের সংখ্যা ছিল সর্বনিম্ন ৭০।

এদিকে, সোমবার থেকে আরোপিত লকডাউন প্রত্যাহার করে নিলেও,করোনাভাইরাস দ্বিতীয় ধাপে ছড়িয়ে পড়ার ঝুঁকি থাকায় নাগরিকদের স্বাস্থ্যগত নিরাপত্তা নিশ্চিত করতে বিধিনিষেধ বহাল রাখা হয়েছে।

বিজ্ঞাপন

তবে সোমবার ফ্রান্সের হাসপাতাল ও নার্সিং হোমগুলোর আইসিইউ’তে করোনা রোগীর সংখ্যা কমেছে। এপ্রিলে দেশটিতে এ মহামারির চরম সংকটাপন্ন অবস্থায় আইসিইউ’তে রোগীর সংখ্যা সাত হাজার অতিক্রম করেছিল।

অন্যদিকে, লকডাউন শিথিলের ক্ষেত্রে সমগ্র ফ্রান্সকে গ্রিন ও রেড জোনে বিভক্ত করেছে। এক্ষেত্রে প্যারিস এবং অপর তিন অঞ্চল রেড জোনের আওতায় পড়ায় এসব এলাকায় একেবারে সীমিত আকারে লকডাউন শিথিল করা হয়েছে।

এ ব্যাপারে লকডাউন শিথিলের দায়িত্বে থাকা ফ্রান্সের উর্ধ্বতন সরকারি কর্মকর্তা জিয়ান কাসটেক্স নাগরিকদের সতর্ক করে দিয়ে বলেছেন, আক্রান্তের সংখ্যা বাড়তে থাকলে লকডাউন আবার আরোপ করা হতে পারে।

বিজ্ঞাপন

এছাড়াও স্বাস্থ্য মন্ত্রণালয় তাদের বিবৃতিতে ফ্রান্সে জনগণের চলাচলের ক্ষেত্রে মাস্ক ব্যবহার এবং শারীরিক দূরত্ব বজায় রাখার আহ্বান জানিয়েছে।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন