বিজ্ঞাপন

গাজী গ্রুপের সহযোগিতায় গণমাধ্যমকর্মীদের করোনা পরীক্ষা চলছে

May 12, 2020 | 2:26 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনা পরিস্থিতিতে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের পাশাপাশি দিনরাত কাজ করে যাচ্ছেন গণমাধ্যমকর্মীরাও। সঠিক সংবাদ পৌঁছে দিয়ে তথ্যের প্রবাহ স্বাভাবিক রাখতে তাদের দৌড়ঝাঁপ থেমে নেই। আর এ কাজ করতে গিয়ে এরই মধ্যে অনেক গণমাধ্যমকর্মীর করোনা ধরা পড়ছে। এই ভাইরাসের আক্রান্ত হয়ে একজন এবং উপসর্গ নিয়ে আরও দুই গণমাধ্যমকর্মী মারাও গেছেন। কাজের পাশাপাশি করোনার নমুনা দেওয়ার জন্য তাদেরই আবার দাঁড়াতে হচ্ছে হাসপাতালের দীর্ঘ লাইনে। এ পরিস্থিতে গণমাধ্যমকর্মীদের আলাদাভাবে করোনা নমুনা সংগ্রহ ও পরীক্ষার ব্যবস্থা করেছে গাজী গ্রুপ।

বিজ্ঞাপন

ব্রডকাস্ট জানালিস্ট সেন্টারের (বিজেসি) উদ্যোগে সোমবার (১১ মে) থেকে মহাখালীতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের কমিউনিটি সেন্টারে গণমাধ্যমকর্মী ও তাদের পরিবার সদস্যদের নমুনা সংগ্রহ কার্যক্রম শুরু হয়েছে। এই নমুনা নারায়ণগঞ্জের রূপগঞ্জে স্থাপিত গাজী কোভিড-১৯ পিসিআর ল্যাবে নিয়ে পরীক্ষা করে খুব দ্রুত রিপোর্টের ফলাফল জানিয়ে দেওয়া হচ্ছে।

বিজেসির সদস্য সচিব শাকিল আহমেদ আহমেদ জানান, নমুনা সংগ্রহে টেলিভিশন সাংবাদিকদের প্রাধান্য দেওয়া হচ্ছে। তবে প্রিন্ট, অনলাইন ও অন্য গণমাধ্যমের কর্মী ও তাদের পরিবারের সদস্যরাও এখানে নমুনা দিয়ে করোনা টেস্ট করাতে পারবেন। এক্ষেত্রে সবাইকে বিজেসির অনলাইন ফরম পূরণ করে নির্ধারিত চিকিৎসা সেবা প্রতিষ্ঠান ‘অলওয়েল’ ডাক্তারদের মাধ্যমে সিরিয়াল সংগ্রহ করতে হবে।

বিজ্ঞাপন

আরও পড়ুন: গণমাধ্যমকর্মীদের করোনা পরীক্ষায় এগিয়ে এলো গাজী গ্রুপ

অলওয়েল বিডি’র কনসালটেন্ট ডা. সালেহ উদ্দিন আহমেদ জানান, প্রতিদিন সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত এই নমুনা সংগ্রহ কার্যক্রম চলবে। এখানে পিপিই, মাস্ক ও গ্লাভস পরে এসে নমুনা দিয়ে যেতে হবে।

শাকিল আহমেদ জানান, নমুনা পরীক্ষার জন্য বিজেসির সদস্যদের প্রত্যেককে সংগঠনের পক্ষ থেকে পিপিই সরবরাহ করা হবে। কিন্তু অন্যান্য গণমাধ্যমকর্মীরা যদি নমুনা দিতে চায় তবে তাদের নিজ উদ্যোগে পিপিই, মাস্ক ও গ্লাভস পরে আসতে হবে।

বিজ্ঞাপন

তিনি উল্লেখ করেন, দেশের প্রথম বেসরকারি করোনা টেস্ট সেন্টার স্থাপন করে দেশ সেবায় অগ্রগামী প্রতিষ্ঠান গাজী গ্রুপ। তাদের সেই ল্যাব ও সেখানকার টেকনিয়াশানদের মাধ্যমে গণমাধ্যমকর্মীদের নমুনা সংগ্রহ কেন্দ্র পরিচালিত হচ্ছে।

শাকিল আহমেদ বলেন, ‘প্রতিদিন মানুষকে খবর জানাতে গণমাধ্যমকর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে সংবাদের পেছনে ছুটছেন। এজন্য তাদের কোনো ঝুঁকি ভাতাও নেই। তারা যখন আক্রান্ত হন তখনও বিশেষ কোনো সেবা নেই। তাদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে চিকিৎসা সেবা নিতে হচ্ছে। গাজী গ্রুপের সহযোগিতা পেয়ে এই অবস্থার অবসান হয়েছে।’

পাশাপাশি তিনি জানান, সাংবাদিকদের জন্য ৫০ শয্যার একটি আলাদা হাসপাতাল স্থাপনের কাজও চলছে। বিজেসি ও টেলিভিশন মালিকদের সংগঠন অ্যাটকো এই উদ্যোগ নিতে যাচ্ছে। এতে করোনা কোনো গণমাধ্যমকর্মী বা তার পরিবারের সদস্যরা করোনা পজিটিভ হলে সেই হাসপাতালে ভর্তি হয়ে সেবা নিতে পারবেন।

বিজ্ঞাপন

উল্লেখ্য, বাংলাদেশে কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলায় নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীকের ব্যক্তিগত অর্থায়নে, গাজী গ্রুপের উপব্যবস্থাপনা পরিচালক গাজী গোলাম মর্তুজা পাপ্পার উদ্যোগে গাজী কোভিড-১৯ রিয়েল টাইম পিসিআর টেস্ট ল্যাব এরই মধ্যে কাজ শুরু করেছে রূপগঞ্জে। ল্যাবের সহযোগিতায় মহাখালী থেকে গণমাধ্যমকর্মীদের নমুনা নমুনা সংগ্রহ করা হচ্ছে।

সারাবাংলা/এসএ/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন