বিজ্ঞাপন

রমজানে ৭০ লাখ টাকার বেশি জরিমানা, অভিযান নিয়ে প্রশ্ন ভোক্তাদের

May 12, 2020 | 3:54 pm

এমদাদুল হক তুহিন, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রতিদিনই দেশের বিভিন্ন বাজার মনিটরিং করছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের একাধিক দল। বিভিন্ন প্রতিষ্ঠানকে করা হচ্ছে জরিমানা। রমজানের প্রথম ১৪ দিনে সারাদেশে অভিযান চালিয়ে ২ হাজার ৪২৮টি প্রতিষ্ঠানকে ৭০ লাখ ৩১ হাজার টাকা জরিমানা করেছে সংস্থাটি। প্রতিষ্ঠানটির দাবি, করেনার কারণে রমজানে অভিযান থেমে থাকেনি।

বিজ্ঞাপন

তবে বেশিরভাগ প্রতিষ্ঠানকে ১ থেকে ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সবজির দোকান বা ছোট ছোট দোকানগুলোতে দুই থেকে তিনশ টাকাও জরিমানা করা হয়েছে।

এদিকে প্রতিষ্ঠানটির অভিযান দৃশ্যমান নয় বলে মনে করেন ভোক্তারা। অনেকের মতে, বাজার মনিটরিংয়ে প্রতিষ্ঠানটির আরও জোরালো ভূমিকা থাকা উচিৎ।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের তথ্যমতে, রমজানের প্রথম ১৪ দিনে (২৫ এপ্রিল থেকে ১০ মে পর্যন্ত) সারাদেশে বিভিন্ন প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ৭০ লাখ ৩১ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। এসময়ে ৯৪১টি টিম বাজার মনিটর করেছে। ১ হাজার ৩৩৭টি বাজার পরিদর্শন করে ২ হাজার ৪২৮টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। টিসিবির ৮৬৬টি ট্রাক সেল মনিটরিং করা হয়েছে। এরমধ্যে ২৫ এপ্রিল সারাদেশে ৬৮টি টিম বাজার মনিটর করে। ৯৯টি বাজার পরিদর্শন করে ২৩৮টি প্রতিষ্ঠানকে ৪ লাখ ২০ হাজার ৮০০ টাকা জরিমানা করা হয়। আর ১৪ মে ৬৮ টিম বাজার পরিদর্শন করে ১৪১টি প্রতিষ্ঠানকে ৫ লাখ ৪৯ হাজার টাকা জরিমানা করা হয়। একইভাবে অন্যান্য দিনগুলোতে ৬৪ থেকে ৭০টি করে টিম বাজার মনিটর করেছে।

বিজ্ঞাপন

জানতে চাইলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের উপ-পরিচালক মাসুম আরেফিন মঙ্গলবার (১২ মে) দুপুরে সারাবাংলাকে বলেন, ‘আমরা প্রতিদিনই বাজারে অভিযান চালাচ্ছি। আজও অভিযান চলছে। ঢাকায় আটটি টিম কাজ করছে। ঢাকার বাইরে ৫০ থেকে ৫৫টি। সারাদেশে যত অফিসার আছেন, সবাই মাঠে আছেন। গুলশানে আজ দুটি ফার্মেসিকে ১৫ হাজার টাকা জরিমানা করেছি। করেনার কারণে আমাদের অভিযান থেমে থাকেনি।’

ফার্মগেটের বাসিন্দা সোহেল রানা সারাবাংলাকে বলেন, ‘মাঝে মধ্যে টেলিভিশনে দেখি ভোক্তা সংরক্ষণ অধিদফতর নামে একটি প্রতিষ্ঠান বাজারে অভিযান চালাচ্ছে। কিন্তু নিজের চোখের সামনে কোনোদিন অভিযান হতে দেখিনি। অভিযানের ফলে ক্রেতা হিসেবে যে লাভবান হচ্ছি তাও বলা যাচ্ছে না। দাম তো আর কমেনা। খারাপ পণ্য দেওয়াও তো থেমে নেই। শান্তিনগরের বাসিন্দা কুতুবউদ্দিন বলেন, বাজারে কোনো পণ্যের দামই কমে না। যদিও এখন কাঁচাবাজারে সব ধরণের সবজির দাম কম। তবে করোনাকে পূঁজি করে অন্যান্য সব জিনিষের দামই তো আগেই বেড়েছে। তখন তো কোনো অভিযান দেখিনি। রজমানেও বাজারে কোনো অভিযান দেখতে পাইনি।’

কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)-এর ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসেইন সারাবাংলাকে বলেন, জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদতর কাজ করছে। উনাদের লোকবল সীমতি। রমজানে যে অভিযান করেছে তাতে শাস্তি ও জরিমানার পরিমাণ কম। শাস্তি হওয়া উচিৎ দৃষ্টান্তমূলক। শাস্তি কম হলে মানুষ শুধরাবে কেন? ২ থেকে ৫ হাজার টাকা জরিমানা করলে অন্য বিক্রেতারা সেটাকে তেমন পাত্তা দেয় না। অভিযানের পরে আবারও তারা আগের আচরণেই ফিরে যায়। আর যে অভিযান হয়েছে তা প্রয়োজনের তুলনায় খুবই সীমিত। আরও বেশি বেশি অভিযান হওয়া উচিৎ। একই সঙ্গে অভিযান যেমন দৃশ্যমান হতে হবে তেমনি তাদের আরও কঠোর হতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এমআই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন