বিজ্ঞাপন

উহানে উপসর্গহীন করোনা সংক্রমণ, গণটেস্ট করানোর উদ্যোগ

May 12, 2020 | 5:27 pm

আন্তর্জাতিক ডেস্ক

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে লকডাউন প্রত্যাহার করার এক মাস পর, সোমবার (১১ মে) ১৫ নাগরিকের মধ্যে উপসর্গহীন করোনা সংক্রমণ এবং ক্লাস্টার সংক্রমণ শনাক্ত করা হয়েছে। উদ্ভুত পরিস্থিতিতে উহানের বাসিন্দাদের করোনাভাইরাস টেস্ট করানোর উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। মঙ্গলবার (১২ মে) এ খবর জানিয়েছে সিজিটিএন।

বিজ্ঞাপন

গণমাধ্যমে পাঠানো এক আনুষ্ঠানিক বিবৃতিতে জানানো হয়েছে, উহানের এক কোটি দশ লাখ বাসিন্দার নিউক্লিক এসিড টেস্টের ব্যবস্থা করবে প্রশাসন। তবে কবে থেকে এই টেস্ট শুরু হবে এ ব্যাপারে স্পষ্ট করে কিছু জানানো হয়নি।

এর আগে, ৭৬ দিন লকডাউন করে রাখার পর এপ্রিলের ৮ তারিখে উহানের লকডাউন প্রত্যাহার করে নেওয়া হয়। তার এক মাস চার দিনের মাথায় সেখানে নতুন করে সংক্রমণ শনাক্ত করেছে স্বাস্থ্য বিভাগ।

তবে, ডংজিহু জেলার একজন স্বাস্থ্য কর্মকর্তা এ ব্যাপারে বার্তাসংস্থা এএফপিকে জানিয়েছেন সকল বাসিন্দার টেস্ট করানোর নির্দেশের ব্যাপারে তিনি এখনও কিছু জানেন না।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, এই উহান থেকেই ডিসেম্বরের শেষ নাগাদ নভেল করোনাভাইরাসের ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) জানানো হয়। তারপর ব্যাপকভাবে করোনাভাইরাস সংক্রমণ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। সাম্প্রতিক সময়ে, আবার করোনাআক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর চীনে ভাইরাসটির দ্বিতীয় দফা সংক্রমণ হচ্ছে কি না, সে ব্যাপারটি সংশ্লিষ্টরা খতিয়ে দেখছেন।

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন