বিজ্ঞাপন

সাঈদীকে মুক্ত করতে তৎপর রকি বড়ুয়া আহত অবস্থায় গ্রেফতার

May 12, 2020 | 6:15 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: একাত্তরের মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীকে মুক্ত করতে দেশে ‘অস্থিতিশীল পরিস্থিতি’ তৈরির চেষ্টার অভিযোগে রকি বড়ুয়া নামে এক ব্যক্তিকে আহত অবস্থায় গ্রেফতার করেছে র‌্যাব। একইসঙ্গে তার আরও ছয় সহযোগীকে গ্রেফতার করা হয়েছে।

বিজ্ঞাপন

র‌্যাব জানিয়েছে, সাঈদীকে মুক্তির মিশন নিয়ে রকি বড়ুয়া এই যুদ্ধাপরাধীর সন্তান মাসুদ সাঈদীর সঙ্গে বৈঠক করে দেশকে অস্থিতিশীল করার পরিকল্পনা চূড়ান্ত করেছিলেন।

মঙ্গলবার (১২ মে) ভোরে চট্টগ্রাম নগরীর পাঁচলাইশ এলাকার একটি বাসায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়েছে।

র‌্যাবের চট্টগ্রাম জোনের প্রধান লে. কর্নেল মশিউর রহমান জুয়েল সারাবাংলাকে বলেন, ‘রকি বড়ুয়া মূলত একজন প্রতারক। জাতীয় ও আন্তর্জাতিকভাবে গুরুত্বপূর্ণ বিভিন্ন ব্যক্তির সঙ্গে ঘনিষ্ঠতার তথ্য প্রচার করে তিনি প্রতারণা করেন। সম্প্রতি তিনি সাজাপ্রাপ্ত মানবতাবিরোধী অপরাধী দেলাওয়ার হোসাইন সাঈদীর ছেলের সঙ্গে বৈঠক করেন। ওই বৈঠকে দেশে নৈরাজ্যকর পরিস্থিতি তৈরি করে সাঈদীকে মুক্ত করার পরিকল্পনা হয়েছে বলে আমাদের কাছে গোয়েন্দা তথ্য আছে। এরপর আমরা রকি বড়ুয়াকে গ্রেফতারের চেষ্টা করতে থাকি।’

বিজ্ঞাপন

তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার ভোরে পাঁচলাইশে রকি বড়ুয়ার আস্তানায় অভিযান চালানো হয়। সেখানে বিদেশি মদ ও পিস্তল পাওয়া গেছে। অভিযানের সময় পালাতে গিয়ে ছাদ থেকে লাফ দেন রকি। এতে তিনি দুই পায়ে গুরুতর আঘাত পেয়েছেন। বর্তমানে তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন। গ্রেফতার হওয়া ছয় সহযোগীর মধ্যে এক নারীও আছেন। তারা মূলত রকি বড়ুয়ার আস্তানায় থাকতেন। ওই আস্তানা থেকে স্ট্যাম্প-সিল, গেরুয়া পোশাক এবং জাতীয় ও আন্তর্জাতিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে বৈঠকের ছবি জব্দ করা হয়েছে।

দেলাওয়ার হোসাইন সাঈদীর ছেলে মাসুদ সাঈদী এবং সাম্প্রতিক সময়ে আলোচিত ধর্মীয় বক্তা তারেক মনোয়ারের সঙ্গে রকি বড়ুয়ার বৈঠকের কিছু ছবি গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পায়। রকি বড়ুয়াকে গ্রেফতারের দাবিতে তার বাড়ি চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় সম্প্রতি মানববন্ধনও হয়েছে।

র‌্যাব সূত্রে জানা গেছে, গত ১ এপ্রিল মাসুদ সাঈদী ও তারেক মনোয়ারের সঙ্গে লোহাগাড়া উপজেলার চরম্বা ইউনিয়নের পশ্চিম বিবিরবিলা গ্রামে নিজ বাড়িতে রকি বড়ুয়া বৈঠক করেন। ওই বৈঠকে সাঈদীকে মুক্ত করার জন্য গুরুত্বপূর্ণ দু’টি দেশের সরকারের সঙ্গে যোগাযোগের পাশাপাশি দেশে অস্থিতিশীল পরিস্থিতির তৈরির পরিকল্পনা হয় বলে তথ্য পায় র‌্যাব।

বিজ্ঞাপন

বৈঠকের পর ২ মে অনলাইনে ছাত্রশিবির সাঈদীর মুক্তির দাবিতে সরব প্রচারণা চালায়। ৩ মে লোহাগাড়া এলাকায় রকি বড়ুয়ার বাড়ির পাশে একটি বৌদ্ধমন্দির ভাঙচুরের ঘটনা ঘটে। এরপর থেকে তাকে গ্রেফতারের জন্য খুঁজছিলেন র‌্যাব কর্মকর্তারা।

রকি বড়ুয়ার বিরুদ্ধে নগরীর পাঁচলাইশ থানায় সন্ত্রাসবিরোধী আইনে এবং অস্ত্র ও মাদক আইনে পৃথক তিনটি মামলা দায়ের করা হচ্ছে বলে জানিয়েছেন র‌্যাব-৭ এর প্রধান লে. কর্নেল মশিউর রহমান জুয়েল।

সারাবাংলা/আরডি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন