বিজ্ঞাপন

জঙ্গিদের বিরুদ্ধে আফগান বাহিনীগুলোকে ‘চড়াও’ হওয়ার নির্দেশ

May 13, 2020 | 8:40 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের সরকারি বাহিনীগুলোকে তালেবান, ইসলামিক স্টেটসহ (আইএস) অন্যান্য সশস্ত্র জঙ্গি গ্রুপগুলোর ওপর ‘চড়াও’ হওয়ার নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি। জাতির উদ্দেশে দেওয়া এক টেলিভিশন ভাষণে তিনি এই নির্দেশনা দেন। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

এর আগে, সশস্ত্র জঙ্গিদের পৃথক দুটি হামলায় নবজাতশিশু, নার্সসহ অন্তত ২৪ জনের মৃত্যু হয়েছে। নভেল করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির ভেতর জঙ্গিদের ওই বর্বরোচিত হামলার পরে আফগান প্রেসিডেন্ট তালেবানসহ জঙ্গি গ্রুপগুলোর ব্যাপারে এরকম কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করলেন।

ওই ভাষণে প্রেসিডেন্ট আশরাফ ঘানি তালেবান, আইএস জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে  সরকারি বাহিনীগুলোকে ‘সজাগ রক্ষনাত্মক’ কৌশল পরিবর্তন করে ‘আক্রমণাত্মক’ কৌশল গ্রহণ করার নির্দেশনা দেন।

এদিকে, এক টেলিগ্রাম বার্তায় আন্তর্জাতিক জঙ্গি নেটওয়ার্ক আইএসের পক্ষ থেকে বলা হয়েছে – তালেবান ও আইএস যৌথভাবে রাজধানী কাবুলের এক ম্যাটারনিটি হাসপাতাল ও নাঙ্গারহার জেলার এক গোরস্থানে হামলা চালিয়েছে।

বিজ্ঞাপন

অন্যদিকে, দীর্ঘদিন ধরে চলে আসা মার্কিন-তালেবান সমঝোতা চুক্তির অধীনে আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য ধাপে ধাপে প্রত্যাহারের সিদ্ধান্ত এবং তালেবান বন্দিদের মুক্তি দিয়ে আফগান সরকার যে নমনীয়ভাব প্রকাশ করে আসছিল, সম্প্রতি পাঁচ হাজার তালেবান বন্দির মুক্তি আবেদনে সাড়া না দিয়ে আফগান সরকার যে কঠোরভাব দেখিয়েছিল তার প্রেক্ষিতেই এই হামলা হতে পারে বলে পর্যবেক্ষকরা জানিয়েছেন।

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন