বিজ্ঞাপন

শিশুরা আক্রান্ত হচ্ছে করোনা পরবর্তী ‘নতুন’ রোগে

May 14, 2020 | 11:30 am

আন্তর্জাতিক ডেস্ক

ইউরোপ ও আমেরিকায় শিশুদের মধ্যে নভেল করোনাভাইরাসের সঙ্গে সংযোগ আছে এমন একটি বিরল ‘নতুন’ রোগের উপসর্গ দেখা দিয়েছে। ওই রোগে আক্রান্ত হয়ে শিশুদের শরীরে জ্বর, র‍্যাশ, চোখ লাল এবং তীব্র ব্যথা অনুভূত হচ্ছে, গলা ও ঠোঁট শুকিয়ে আসছে। বৃহস্পতিবার (১৪ মে) এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

শিশুদের একই ধরনের অসুস্থতার কথা জানানো হয়েছে ব্রিটেন, স্পেন, ইতালি, ফ্রান্স, নেদারল্যান্ড ও আমেরিকা থেকে। আমেরিকার অন্তত ১৫ অঙ্গরাজ্য থেকে এ রোগের খবর পাওয়া গেছে। তাদের মধ্যে ৮২ শিশুর টেস্ট করানোর পর ৫৩ জনের শরীরে কোভিড-১৯ এর অ্যান্টিবডি পাওয়া গেছে বলে জানিয়েছে দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)।

এর আগে, এপ্রিলে ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) পক্ষ থেকে সতর্ক করে দিয়ে বলা হয়েছিল, করোনাভাইরাস শিশুদের ওপর বিপদজনক প্রভাব ফেলবে।

এদিকে, লন্ডনের একটি হাসপাতালে একদিনে আট শিশু একই ধরনের অসুস্থতা নিয়ে ভর্তি হয়, তাদের মধ্যে ১৪ বছর বয়সী একজনের মৃত্যুর পর এই ‘নতুন’ রোগের বিষয়টি ব্যাপকভাবে আলোচনায় এসেছে। ব্রিটেনে ইতোমধ্যে ১০০ শিশুর মধ্যে এ ধরনের অসুস্থতার ব্যাপারে জানতে পেরেছে এনএইচএস। তাদের মধ্যে অনেকেই চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন।

বিজ্ঞাপন

এই ‘নতুন’ রোগের ব্যাপারে ব্রিটেনের চিকিৎসকরা বলছেন, কাওয়াসাকি রোগের উপসর্গের সঙ্গে সাদৃশ্যপূর্ণ এ রোগে পাঁচ বছরের কম বয়সী শিশুরা বেশী আক্রান্ত হচ্ছে। ১৬ বছর বয়স পর্যন্ত এ রোগের সংক্রমণ লক্ষ্য করা যাচ্ছে।

অন্যদিকে লন্ডনের ইম্পেরিয়াল কলেজের সংক্রামক রোগ ও রোগপ্রতিরোধ বিদ্যার শিক্ষক ডা. লিজ হুইটেকার বিবিসিকে জানিয়েছেন, এই রোগ বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর সঙ্গে সংযুক্ত। সর্বোচ্চ করোনা সংক্রমণের চার সপ্তাহের মাথায় এ রোগের ব্যাপারে স্বাস্থ্য বিভাগ জানতে পেরেছে। তাই রোগটিকে করোনা সংক্রমণ প্রভাবিত বলতে হবে। করোনাভাইরাস সংক্রমণের শিশুদের শরীর অ্যান্টিবডি তৈরি করছে এ রোগ সেই বার্তায় দিচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন