বিজ্ঞাপন

করোনায় আক্রান্ত ছিলেন আনিসুজ্জামান, দাফন স্বাস্থ্যবিধি অনুযায়ী

May 14, 2020 | 11:56 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: মৃত্যুর আগে নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছিলেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। এ কারণে তার মরদেহ সব স্তরের মানুষের শ্রদ্ধা জানানোর জন্য বাংলা একাডেমিতে নেওয়াসহ অন্য সব কর্মসূচি বাতিল করা হয়েছে। করোনাভাইরাসে আক্রান্তের জন্য প্রযোজ্য স্বাস্থ্যবিধি মেনে তাকে দাফন করা হবে আজিমপুর কবরস্থানে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৪ মে) রাতে অধ্যাপক আনিসুজ্জামানের ছেলে আনন্দ জামান সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আরও পড়ুন- জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান আর নেই

আনন্দ জামান বলেন, সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমইএইচ) চিকিৎসকরা রাতেই বাবার শরীর থেকে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহ করেছেন। নমুনা পরীক্ষায় বাবার শরীরে কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়েছে। সংক্রমণ নিশ্চিত হওয়ার পরে শুক্রবারের সব কর্মসূচি স্থগিত করা হয়েছে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, রাতে লাশ মর্গে থাকবে। সকালে আমাদের বুঝিয়ে দেওয়া হবে। কোভিড-১৯ সংক্রান্ত সরকারের স্বাস্থ্যবিধি অনুযায়ী সকাল ১০টার দিকে আজিমপুর কবরস্থানে বাবাকে দাফন করা হবে।

ড. আনিসুজ্জামানের পরিবার সূত্রে জানা গেছে, শুক্রবার সকালে  আল মারকাজুলের একটি দল সম্মিলিত সামরিক হাসপাতালে গিয়ে দাফনের জন্য ড. আনিসুজ্জামানের মরদেহ প্রস্তুত করবে। এরপর তার মরদেহ আজিমপুর কবরস্থানে নিয়ে যাওয়া হবে। সেখানে রাষ্ট্রীয় মর্যাদা এবং করোভাইরাসে আক্রান্ত হওয়া ব্যক্তির জন্য প্রযোজন্য স্বাস্থ্যবিধি অনুযায়ী দাফন করা হবে তাকে।

আরও পড়ুন- ‘শিক্ষক’ আনিসুজ্জামানের প্রয়াণে প্রধানমন্ত্রীর শোক

বিজ্ঞাপন

এর আগে, বৃহস্পতিবার বিকেল ৪টা ৫৫ মিনিটে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে মারা যান ড. আনিসুজ্জামান। প্রাথমিকভাবে তার মরদেহ বাংলা একাডেমি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত জানায় পরিবার। রাজধানীর আজিমপুরে অধ্যাপক আনিসুজ্জামানের বাবার কবরের পাশে তাকে দাফন করার সিদ্ধান্ত ছিল বলে জানিয়েছিলেন আনন্দ জামান। তবে করোনার সংক্রমণ শনাক্ত হওয়ায় সব কর্মসূচিই বাতিল হচ্ছে।

বার্ধক্যজনিত বিভিন্ন সমস্যার কারণে গত ২৭ এপ্রিল রাজধানীর ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালের সিসিইউতে ভর্তি করা হয় ড. আনিসুজ্জামানকে। ভর্তির পর তার শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হতে থাকে। গত ৫ মে হাসপাতালের পরিচালক ডা. আশীষ কুমার চক্রবর্তী সারাবাংলাকে জানান, তার শারীরিক অবস্থা স্থিতিশীল

আরও পড়ুন- আনিসুজ্জামানের মৃত্যু বাংলাদেশের জন্য অপূরণীয় ক্ষতি: রাষ্ট্রপতি

পরে গত ৯ মে পরিবারের ইচ্ছায় ড. আনিসুজ্জামানকে সম্মিলিত সামরিক হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় আজ শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন তিনি।

বিজ্ঞাপন

এর আগে চলতি বছরের এপ্রিলের শুরুতেও বার্ধক্যজনিত কারণে গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন ড. আনিসুজ্জামান। ওই সময় তাকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন