বিজ্ঞাপন

৪ অঞ্চলে কালবৈশাখীর পূর্ভাবাস

May 15, 2020 | 12:25 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বৈশাখ শেষে শুরু হলো জ্যৈষ্ঠ। গ্রীষ্মের দাবদাহের মধ্যেও রসালো ফলের আগমনে মধুমাসের শুরু। তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে এবার সে মধুমাসের ফলফলাদি কতটুকু কার হাতে গিয়ে পৌঁছাবে, বলা মুশকিল। তবে তা বলে গ্রীষ্মের দাবদাহ থেকে মুক্তি মিলছে না। থেকে থেকে বিচ্ছিন্নভাবে কালবৈশাখীর সঙ্গে বৃষ্টি সঙ্গী হলেও রোদের তাপ বলছে, গ্রীষ্মের আধেকটা এখনো বাকি রয়েছে।

বিজ্ঞাপন

জ্যৈষ্ঠের প্রথম দিনে এসেও গ্রীষ্মের সেই কড়া রোদের সঙ্গে মেঘের লুকোচুরি থাকছে দিনভর। তবে সব ছাপিয়ে দেশের চার অঞ্চলে কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া অধিদফতর।

শুক্রবার (১৫ মে) সকাল সাড়ে ১১টার দিকে এ তথ্য জানিয়েছেন আবহাওয়া অধিদফতরের আবহওয়াবিদ মো. শাহিনুল ইসলাম।

তিনি বলেন, সকাল ৯ থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্ভাবাসে বলা হচ্ছে, রংপুর, সিলেট, ঢাকা ও কুমিল্লা অঞ্চলের ওপর দিয়ে কালবৈশাখী ঝড়সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে বজ্রপাতের পাশাপাশি কোথাও কোথাও শিলাবৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

বিজ্ঞাপন

শাহিনুল ইসলাম আরও বলেন, ওইসব অঞ্চল ছাড়া দেশের অন্যান্য স্থানে কখনো মেঘ, কখনো কড়া রোদের দেখা মিলবে। তাপমাত্রা থাকবে বাড়তির দিকেই।

এদিকে, শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে— ঢাকা, ময়মনসিংহ ও সিলেটের কিছু কিছু জায়গায় এবং বাকি বিভাগগুলোর দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া ও বিজলি চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বষ্টি হতে পারে। দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে, রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, খুলনা বিভাগসহ মাদারীপুর, রাঙ্গামাটি, রাজশাহী, পাবনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ সর্বোাচ্চ তাপমাত্রা ছিল যশোরে— ৩৭ দশমিক ২ ডিগ্রি, সর্বনিম্ন তাপমাত্রা ছিল কুষ্টিয়ার কুমারখালীতে— ২০ দশমিক ৬ ডিগ্রি।

বিজ্ঞাপন

আর ঢাকা ও আশপাশের এলাকার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থেকে মেঘাচ্ছন্ন থাকতে পারে। বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে বিদ্যুৎ চমকানোসহ অস্থায়ীভাবে ঝড়ো বাতাস বা দমকা বাতাস বয়ে যেতে পারে। দিনের তাপমাত্রা সামান কমতে পারে। গতকাল ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস, আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

সারাবাংলা/এসএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন