বিজ্ঞাপন

করমজলে ফুটেছে বিলুপ্তপ্রায় কচ্ছপের ৩৪টি বাচ্চা

May 15, 2020 | 6:15 pm

লোকাল করেসপন্ডেন্ট

মোংলা: পূর্ব সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে এবার ‘বাটাগুর বাস্কা’র ডিম থেকে ৩৪টি বাচ্চা ফুটেছে। গত বুধবার সকালে বনের করমজলের কচ্ছপ প্রজনন কেন্দ্রে ডিম থেকে বাচ্চাগুলো ফুটতে শুরু করে। এ সময় একে একে ফুটে বের হয় ৩৪টি বাচ্চা। এর মধ্যে নষ্ট হয়েছে একটি ডিম।

বিজ্ঞাপন

শুক্রবার (১৫ মে) করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আজাদ কবির বলেন, ‘গত ১০ মার্চ প্রজনন কেন্দ্রের একটি কচ্ছপ ৩৫টি ডিম দেয়। এরপর ডিমগুলো সংগ্রহ করে রাখা হয় কেন্দ্রের বালুর তৈরি ‘ইনকিউভিশনে’। সেখানে দীর্ঘ ৬৫ দিন থাকার পর আজ সকালে ওই ডিম থেকে বাচ্চা ফুটে বের হয়।

এ বছর প্রথম দফায় ৩৫টি ডিমের মধ্য দিয়ে ৩৪টি থেকে বাচ্চা ফুটেছে। এছাড়া এ বছরেই গত ২৭ মার্চ অন্য আরেকটি কচ্ছপ ২১টি ডিম দিয়েছে। সেগুলো থেকে আগামী ২৭ থেকে ২৮ মে বাচ্চা ফুটে বের হওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘এর আগে ২০১৯ সালে একটি কচ্ছপের দেওয়া ৩২টি ডিম থেকে বাচ্চা হয় ৩২টি। ২০১৮ সালে দুইটি কচ্ছপ যথাক্রমে ২৬টি ও ২০টি ডিম দেয়, তা থেকে যথাক্রমে ৫টি ও ১৬টি বাচ্চা পাওয়া যায়। ২০১৭ সালে দুইটি কচ্ছপ যথাক্রমে ৩১ ও ৩২টি ডিম দেয়, তা থেকে যথাক্রমে ২৮টি ও ২৯টি বাচ্চা হয়।’

বর্তমানে কচ্ছপ প্রজনন প্রকল্পে ছোট বড় মিলিয়ে ২৫২টি কচ্ছপ রয়েছে। ২০১৪ সালে চারটি প্রাপ্তবয়স্ক পুরুষ ও নারী কচ্ছপ দিয়েই এ প্রকল্পের প্রজনন কার্যক্রম চালু হয়।

উল্লেখ্য, ২০১৪ সালে করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে প্রথম এ ‘বাটাগুর বাস্কা’র প্রকল্প চালু করা হয়। মূলত বিলুপ্তপ্রায় এ বাটাগুর বাস্কা প্রজাতির কচ্ছপের প্রজনন বৃদ্ধিসহ প্রাণীটির বিচরণক্ষেত্র, খাদ্যাভাস ছাড়া বেশ কয়েকটি বিষয়ে গবেষণার জন্যই বনবিভাগ, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন, টার্টেল সার্ভাইবাল অ্যালাইন্স ও ভিয়েনা জু এই প্রকল্প চালু করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন