বিজ্ঞাপন

মরদেহ সৎকার চালিয়ে যাচ্ছে পাথওয়ে, নজর নেই স্বাস্থ্য অধিদফতরের

May 16, 2020 | 8:38 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বা কাছাকাছি উপসর্গ নিয়ে যাদের মৃত্যু হচ্ছে, তাদের মরদেহ সৎকার করে যাচ্ছে বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠন পাথওয়ে। রাজধানীর বিভিন্ন এলাকাতেই কাজ করছে সংগঠনটি। কিন্তু সংগঠনটিকে তালিকাভুক্ত করছে না স্বাস্থ্য অধিদফতর।

বিজ্ঞাপন

পাথওয়ে’র নির্বাহী পরিচালক মোহাম্মাদ শাহীন বলছেন, কেবল মরদেহ সৎকারই নয়, বৈশ্বিক মহামারি কোভিড-১৯ আক্রান্ত রোগীদের জরুরিভিত্তিতে হাসপাতালে স্থানান্তর করতে অ্যাম্বুলেন্স সেবা, অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষের জন্য খাদ্য ও নিত্য প্রয়োজনীয় পণ্য সহায়তাসহ সংকটকালীন নানাবিধ জনকল্যাণমূলক উদ্যোগ বাস্তবায়ন করছে তাদের সংগঠনটি।

তবে পাথওয়ে’র পক্ষ থেকে অভিযোগ তুলে বলা হয়েছে, করোনা সংকটকালীন একই রকম জরুরি সেবাদাতা অন্য  অনেক সংগঠনকে (মারকাজুল ইসলাম) স্বাস্থ্য অধিদফতর তালিকাভুক্ত করেছে। কিন্তু, তাদের সংগঠনের ফাইল নিয়ে দিনের পর দিন অধিদফতরে ঘুরেও কোনো কাজ হচ্ছে না।

এ ব্যাপারে পাথওয়ে’র নির্বাহী পরিচালক সারাবাংলাকে জানান, করোনা সংকটে সক্রিয় সংগঠন হিসেবে তাদের সংগঠনকে তালিকাভুক্ত করতে অযথা কালক্ষেপণ করছে সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, তাদের স্বেচ্ছাসেবক দল জীবনের ঝুঁকি নিয়ে করোনা সংকটে সাড়াদানে ঝাঁপিয়ে পড়েছেন। তার ওপর, পিপিই থেকে শুরু করে যাবতীয় সুরক্ষা সামগ্রী নিজেদেরই কিনতে হচ্ছে।  অথচ, স্বাস্থ্য অধিদফতর তালিকাভুক্তির মাধ্যমে স্বেচ্ছাসেবকদের সুরক্ষা সামগ্রী ও লজিস্টিকের ব্যবস্থা করলে, পাথওয়ে’র কার্যক্রম আরও বেগবান হবে এবং আরও বড় পরিসরে সংকটাপন্ন মানুষের পাশে দাঁড়ানোর সুযোগ তৈরি হবে।

প্রসঙ্গত, সামাজিক দায়বদ্ধতা থেকেই ১৩ স্বেচ্ছাসেবকের দল নিয়ে পাথওয়ে’র যাত্রা শুরু হয়। রাজধানীর বাইরে সিরাজগঞ্জ ও পটুয়াখালীর কলাপাড়া উপজেলায় সংস্থাটির আরও দুটি দল কাজ করছে। বাংলাদেশের যে কোনো স্থানে নভেল করোনাভাইরাসে আক্রান্ত বা, করোনা সন্দেহে কারও মৃত্যু হলে মৃতের গোসল, কবর খনন, জানাজাসহ দাফনের যাবতীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে সর্বদা প্রস্তুত – পাথওয়ে।

আরও পড়ুন –

বিজ্ঞাপন

বিপদে যখন কেউ নেই, পাশে আছে আল মারকাজুল-পাথওয়ে

সারাবাংলা/ইউজে/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন