বিজ্ঞাপন

সারাদেশে টিসিবি পণ্য বিক্রির নির্দেশনা চেয়ে রিট

May 16, 2020 | 3:50 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানী ঢাকাসহ সারাদেশে ১০ টাকা মূল্যে চালসহ টিসিবি (ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ) পণ্য বিক্রির নির্দেশনা চেয়ে হাইকোর্টের ভার্চুয়াল বেঞ্চে রিট দায়ের করা হয়েছে।

বিজ্ঞাপন

শনিবার (১৬ মে) ‘ল অ্যান্ড লাইফ’ ফাউন্ডেশনের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. হুমায়ন কবির পল্লব ই-মেইল এর মাধ্যমে রিটটি দায়ের করেন।

রিটে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, বাণিজ্য সচিব, ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) র চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে।

বিজ্ঞাপন

টিসিবির পণ্য বিক্রির ক্ষেত্রে শুধু সিটি কর্পোরেশন এবং পৌরসভার মধ্যে সীমাবদ্ধ না রেখে বাংলাদেশের প্রত্যেক উপজেলা পর‌্যায়ে সাধারণ মানুষের মধ্যে বিক্রির ব্যবস্থা করার নির্দেশনা চাওয়া হয়েছে।

বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চুয়াল কোর্টে রিটটি শুনানি হবে বলে জানিয়েছেন আইনজীবী।

বিজ্ঞাপন

পরে আইনজীবী হুমায়ন কবির পল্লব বলেন, ‘টিসিবি পণ্য শুধুমাত্র সিটি কর্পোরেশন এবং কিছু কিছু পৌরসভা এলাকার মধ্যে সীমিত। যে কারণে এর সুফল সারাদেশের নিম্নবিত্ত এবং নিম্ন মধ্যবিত্ত সাধারণ মানুষ ভোগ করতে পারছে না। প্রান্তিক এই জনগোষ্ঠী এ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। কিন্তু কম দামে খাদ্য দ্রব্য কেনার অধিকার বাংলাদেশের শুধুমাত্র সিটি কর্পোরেশন এবং পৌরসভা এলাকার মধ্যকার মানুষের নয় বরং বাংলাদেশের যে কোনো প্রান্তে বসবাসকারী একজন সাধারণ মানুষের অধিকার রয়েছে।’

তিনি বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে দীর্ঘদিন যাবৎ সরকারি ছুটি চলছে এবং সারাদেশে লকডাউন চলছে। এই পরিস্থিতিতে বিশেষ করে নিম্ন এবং নিম্ন মধ্যবিত্ত মানুষ যারা আছেন তারা ব্যাপক আর্থিক অসুবিধার সম্মুখীন হচ্ছেন এবং তারা সংকটে পড়েছে। কিন্তু এই টিসিবির মাধ্যমে কম দামে যেসব পণ্য বিক্রি করা হয় সেটা যদি শুধুমাত্র সিটি কর্পোরেশন এবং পৌরসভার মধ্যে সীমাবদ্ধ না রেখে সারা বাংলাদেশের উপজেলা লেভেলে বিক্রি করার ব্যবস্থা গ্রহণ করা হয় তাহলে এ খাদ্য সমস্যা অনেকাংশে দূর হবে।’

বিজ্ঞাপন

অন্যদিকে যেহেতু এ উদ্যোগটা বাংলাদেশের সাধারণ মানুষের জন্য তাই এই বিষয়টিকে শুধুমাত্র সিটি কর্পোরেশন এবং পৌরসভার মধ্যে সীমিতকরণ অন্যান্য সাধারণ মানুষের মৌলিক অধিকারের পরিপন্থী।

এর আগে গত ৩০ এপ্রিল এ বিষয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছিল। তাতে কোনো কাজ না হওয়ায় হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে বলে জানান এই আইনজীবী।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন