বিজ্ঞাপন

লিগ বাতিলের সিদ্ধান্তে ঝুলে গেল ‘ফুটবলারদের পারিশ্রমিক’ ভাগ্য!

May 17, 2020 | 5:11 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট
ঢাকা: স্থগিত বাংলাদেশ প্রিমিয়ার লিগ একেবারে পরিত্যাক্ত ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। অর্থাৎ এ বছর চলতি ২০১৯-২০ মৌসুমের ইতি টানা হয়ে গেছে। এদিকে চলতি মৌসুমের আরেকটি বড় টুর্নামেন্ট স্বাধীনতা কাপকে বাতিল করা হয়েছে। এমন বাতিলের সিদ্ধান্তে আপাতদৃষ্টিতে ঝুলে গেলো দেশের ফুটবলারদের পারিশ্রমিকের বা চুক্তির সিদ্ধান্ত।

বিজ্ঞাপন

অর্থাৎ লিগ না হলেও ফুটবলাররা চুক্তির আওতায় পুরো টাকা পাচ্ছে কি পাচ্ছে না সেই নির্দেশনা আসেনি ফেডারেশনের জরুরি বৈঠক থেকে। এতে কার্যতই স্থানীয় ফুটবলারদের চুক্তি বিষয়টি ঝুলে গেল করোনাভাইরাসের প্রাক্কালে এসে।

প্রিমিয়ার লিগের সিংহভাগ ক্লাবই লোকসানের কথা বিবেচনায় এনে লিগ বাতিলের পক্ষে অবস্থান নিয়েছিল। সপ্তাহদুয়েক আগে চিঠিও দিয়েছে লিগ বাতিল চায় তারা। দলগুলোর পরামর্শ মেনে এএফসির গাইডলাইন মেনে লিগ পরিত্যাক্তর ঘোষণা দিয়েছে বাফুফে।

এখন অবস্থাটা দাঁড়াচ্ছে করোনা পরিস্থিতি ঠিক না হওয়া পর্যন্ত নতুন লিগ চালু করার ইচ্ছা নেই ফেডারেশনের। এই বিরতিতে স্থানীয় ফুটবলারদের কী হবে? কেননা বিদেশি ফুটবলারদের সঙ্গে ক্লাবের মাসভিত্তিক চুক্তি হলেও স্থানীয়দের সঙ্গে মৌসুমভিত্তিক চুক্তি হয়। তাদের সঙ্গে দলের চুক্তির বিষয়টি কোথায় দাঁড়াবে বা কতটুকু পারিশ্রমিক তারা পাচ্ছে সেই বিষয়েও কোনও নির্দেশনা আসেনি বাফুফের কার্যনির্বাহী কমিটির আজকের জরুরি বৈঠক থেকে।

বিজ্ঞাপন

এ বিষয়ে নির্বাহী কমিটির সিনিয়র সহ-সভাপতি ও পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম ‍মুর্শেদী সারাবাংলাকে জানান, ‘আজকে শুধু একটা এজেন্ডা লিগের ভবিষ্যত কী? আমরা অলরেডি সেটি ঘোষণা করেছি।’

পরবর্তীতে যখন খেলোয়াড়দের এই চুক্তি ইস্যু উঠবে তখন আবারো বৈঠক করে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান তিনি, ‘পরিত্যাক্ত যখন ঘোষণা করেছি তখন অনেক দিক চলে আসবে। পরবর্তী লিগ এবং যে খেলোয়াড়গুলো ক্লাবের সঙ্গে তাদের যে চুক্তি ছিল সেই চুক্তির মেয়াদ। অথবা সেই খেলোয়াড় তাদের সঙ্গে অংশ নিবেন কি না, অথবা ক্লাবের সঙ্গে থাকবে কি না এসব বিষয়গুলো আসবে। যখন এই বিষয়গুলো আসবে সেগুলো নিয়ে ভিন্ন মিটিং করে আমরা পরবর্তী সিদ্ধান্ত নিবো।’

পরবর্তীতে কবে এই নিয়ে বৈঠক হতে পারে সে বিষয়ে কোনও চূড়ান্ত তারিখ বলা হয়নি বাফুফের পক্ষ থেকে। তবে আপাত দৃষ্টিতে করোনার মহামারিতে ঝুলে গেল চুক্তির বিষয়টি। যেখানে বেশিরভাগ ফুটবলারই তাদের পূর্ণ পারিশ্রমিক পায়নি। লিগই যখন বাকী সেখানে প্রশ্ন তো থেকেই যাচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন