বিজ্ঞাপন

শিক্ষার্থীদের বেতন মওকুফের দাবি ছাত্রদলের

May 17, 2020 | 9:53 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনা সংকটের মধ্যে সারাদেশে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বেতন মওকুফ এবং অনলাইনভিত্তিক ক্লাস ও ভর্তি পরীক্ষা স্থগিতের দাবি জানিয়েছে জাতীয়তাবাদী ছাত্রদল।

বিজ্ঞাপন

রোববার (১৭ মে) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি ফজলুর রহমান খোকন এই দাবি জানান।

তিনি বলেন, ‘প্রায় ‍দুই মাসের অধিক সময় ধরে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। করোনা সংকটের মধ্যে শিক্ষর্থীদের বেতন দেওয়া অভিভাককদের জন্য অত্যন্ত কষ্টকর। বিষয়টি বিবেচনায় নিয়ে সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীদের বেতন মওকুফ করে দিলে তা হবে মানবতার এক উজ্জ্বল দৃষ্টান্ত।’

‘বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে আমাদের দাবি, এই মুহূর্তে অনলাইনভিত্তিক ক্লাস, ভর্তি পরীক্ষা ও ক্লাস পরীক্ষা স্থগিত করুন’— বলেন ফজলুর রহমান খোকন।

বিজ্ঞাপন

সেইসঙ্গে করোনা মহামারির বর্তমান পরিস্থতিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর নিজস্ব তহবিল থেকে শিক্ষক-কর্মচারিদের বেতন-ভাতা প্রদানের দাবিও জানান ছাত্রদল সভাপতি।

এদিকে সংগঠনটির সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল লিখিত বক্তব্যে বলেন, ‘ছাত্রদল সবসময় সাধারণ শিক্ষার্থীদের যৌক্তিক দাবির পক্ষে সংগ্রাম করে আসছে। লকডাউনের কারণে স্থবির হয়ে আছে অর্থনীতি। এই সময়ে শিক্ষার্থীদের বেতন দেওয়া অভিভাবকদের জন্য অত্যন্ত কষ্টকর। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইনে ভর্তি, ক্লাস ও পরীক্ষা অব্যাহত আছে। অনেক জায়গায় নিরবিচ্ছিন্ন বিদ্যুত নেই। মোবাইল নেটওয়ার্ক ঠিক মতো থাকে না। অনেক গ্রামের বাড়িতে চলে গেছে। এই অবস্থায় তাদের প্রাতিষ্ঠানিক পড়াশুনা চালিয়ে যাওয়া অসম্ভব। আমরা মনে করি, এমতাবস্থায় অনলাইনে শিক্ষা কার্য্ক্রম অব্যাহত রাখা ব্যবসায়িক মনোভাবেরই বহিঃপ্রকাশ।’

‘তাছাড়া অনেক শিক্ষার্থী টিউশনি করে শিক্ষা ব্যয় নির্বাহ করে। সেটাও করোনা মহামারির কারণে সম্ভব হচ্ছে না। উচ্চমূল্যের ইন্টারনেট ও মূল্যবান ডিভাইস কেনাও অনেক শিক্ষার্থীর পক্ষে অসম্ভব। এর পর অনেক জায়গায় নিয়মিত বিদ্যুৎ সরবারহ না থাকায় অনলাইনভিত্তিক পড়াশুনা কোনোভাবেই সম্ভব নয়’— বলেন ইকবাল হোসেন শ্যামল।

বিজ্ঞাপন

করোনাভাইরাস পরিস্থিতির সময়ে রাজশাহীর তানোরের আবদুল মালেক, মৌলভীবাজারের ফতেহপুরের শাহ আলম, গাইবান্ধার ইমতিয়াজ আহমেদ রনি, লারমনিরহাটের আদিতমারীর আমিনুল ইসলাম রিপনকে গ্রেফতার এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ের ওমর ফারুক, পিরোজপুরের সালাউদ্দিন কুমার, আলী আহমেদ তুষার, সিলেটের জহিরুল ইসলাম আলাল, ফেনীর নিলয় হাসান রবিনের ওপরের ক্ষমতাসীন দলের হামলার নিন্দা জানান ছাত্রদলের সাধারণ সম্পাদক।

তিনি বলেন, ‘ছাত্রদল মানবতার সেবায় যেসব কাজকর্ম করছে সেসব কাজে বাধা দেওয়া হচ্ছে। যেমন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গায় হাত ধোয়ার জন্য বেসিন বসাতে দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়া আমরা যখন জনগণের জন্য মানবিক কাজগুলো করছি সরকার তখন আমাদের দলের নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা, গ্রেফতার ও হামলা চালিয়ে যাচ্ছে।’

এ সময় করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সারাদেশে মাস্ক, স্যানিটাইজার, সুবিধাবঞ্চিত মানুষের বাড়ি বাড়ি ত্রাণ সামগ্রী পৌঁছিয়ে দেওয়া, নগদ সহায়তা প্রদান, রাস্তা-ঘাট পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান, জীবাণুনাশক স্প্রে, কর্মহীন ক্ষুদ্র চাষী ও দিন আনে দিন খায় মানুষের সহায়তা প্রদান, ইফতার-সেহরি বিতরণসহ বিভিন্ন কার্যক্রম তুলে ধরে ইকবাল হোসেন শ্যামল। তিনি বলেন, “ছাত্রদল সারাদেশে যেসব কার্যক্রম পরিচালনা করছে সেগুলোর আপডেট নিয়মিত ফেসবুক পেইজে ‘মানবাতার সেবায় ছাত্রদল’-এ দেওয়া হচ্ছে।”

সংবাদ সম্মেলনে ছাত্রদলের সিনিয়র যুগ্ম-সম্পাদক আমিনুর রহমান আমিন, যুগ্ম-সম্পাদক মিজানুর রহমান শরীফ, সাংগঠনিক সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল ও ভারপ্রাপ্ত দফতর সম্পাদক আবদুস সাত্তার পাটোয়ারী উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেড/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন