বিজ্ঞাপন

ওভেন নয়, চুলায় বানান মজার পাউরুটি

May 18, 2020 | 11:00 am

ঝর্ণা রায়

করোনাকালে ঘরে বসে সময় কাটছে আমাদের। এসময় অনেকেই তাই ঝালিয়ে নিচ্ছেন নানারকম সুপ্ত প্রতিভা। এমনই একজন সংবাদকর্মী ঝর্ণা রায়। ব্যস্ত রিপোর্টার এখন ঘরে বসেই সংবাদ সংগ্রহ করছেন। সময় কাটছে শিশু কন্যার দেখাশোনা করে আর পরিবারের সঙ্গে। কর্মব্যস্ততায় ফাঁকে ফাঁকেই বেছে নিয়েছেন সৃজনশীলতা প্রকাশের চমৎকার উপায়। সেলাই মেশিনে নিজের বা শাশুড়ির শাড়ি দিয়ে নানারকম নিরীক্ষাধর্মী জামা কাপড় বানিয়ে তাক লাগিয়ে দিচ্ছেন। তবে সবচেয়ে বেশি নজর কেড়েছে তার অভিনব বেকিং কলাকৌশল। কলাকৌশল বলতে, উপকরণ বা প্রস্তুতি পর্যন্ত সবই প্রচলিত পদ্ধতিতে কিন্তু তিনি বেকিং ওভেনে নয়, পাউরুটি, আপেল পাই, ফ্রুটকেক ইত্যাদি বেক করেন গ্যাসের চুলায়।

বিজ্ঞাপন

অনেকের বাসায় মাইক্রোওয়েভ ওভেন থাকলেও বেকিং ওভেন নাই। আবার অনেকেই বৈদ্যুতিক যন্ত্রপাতি ব্যবহার করতে অস্বস্তিবোধ করেন। গ্যাসের চুলায় কেক বা পুডিং বানালেই পাউরুটি বা পাই বানানোর কথা ভাবতেও পারি না আমরা। ঝর্ণা রায়ের রেসিপি অনুসরণ করে খুব সহজেই গ্যাসের চুলায় বানাতে পারেন মজাদার সব বেকড খাবার।

বিজ্ঞাপন

আজ রইলো গ্যাসের চুলায় পাউরুটি বানানোর রেসিপি।

উপকরন

  1. ময়দা- ১ কাপ
  2. ইস্ট-১ চা চামচ
  3. চিনি- ১ টেবিল চামচ
  4. পানি- ৪/৩ কাপ (এক কাপের চার ভাগের তিন ভাগ)
  5. সয়াবিন তেল- ১ টেবিল চামচ
  6. গুড়ো দুধ- ১ টেবিল চামচ

পদ্ধতি

প্রথমে একটি পরিষ্কার শুকনো পাত্রে এক কাপের চার ভাগের তিন ভাগ (৪/৩) উষ্ণ গরম পানি নিন। এতে প্রথমে ইস্ট ও পরে চিনি মেশান। তারপর ভালভাবে নেড়ে মেশান। দুই মিনিট অপেক্ষা করুন।

এরপর ময়দা, গুড়ো দুধ ও তেল দিয়ে ভালো করে পাঁচ মিনিট ধরে মাখুন। অতিরিক্ত পানি দেওয়ার দরকার নাই।

ময়দা মাখানো শেষে একটা এয়ার টাইট একটু বড় আকারের পাত্র (ফুলে ওঠার পর ধরবে) নিয়ে তাতে সামান্য তেল মাখিয়ে এর মধ্যে ময়দার তাল রেখে দিন। এর ওপর সামান্য তেল মাখিয়ে ভাল করে আটকে সামান্য গরম জায়গায় এক ঘন্টা রেখে দিন।

এক ঘন্টা পর দেখবেন ময়দার তাল বেশ ফুলে উঠেছে। সেই তাল আরো দুই থেকে তিন মিনিট একটু মথে নিন।

তারপর নিজের পছন্দ মত আকার দিয়ে গোল গোল বন তৈরি করুন। পাশাপাশি যে পাত্রে বন বানাবেন সেটাতে তেল মেখে নিন। ওই পাত্রে বন রাখুন। দশ মিনিট অপেক্ষা করুন।

দশ মিনিট পর দেখবেন আরেকটু ফুলে গেছে। তখন ওই বনের ওপরে একটু লিকুয়িড দুধ ব্রাশ করে দিন। চাইলে দুধ নাও দিতে পারেন। তবে দিলে উপরে অংশ সুন্দর লালচে হবে।

তারপর ঢাকনাওয়ালা একটা বড় পাত্র নিন। সিলভারের হলে ভাল, তবে যেকোনো পাত্রেই হবে। তার মধ্যে বনের পাত্র বসিয়ে  ঢেকে দিয়ে  গ্যাসের চুলায় বসান। আঁচ একদম কমিয়ে চল্লিশ থেকে পঁয়তাল্লিশ মিনিট রাখুন।

চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

সারাবাংলা/আরএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন