বিজ্ঞাপন

এ বছর নতুন লিগ শুরু হওয়ার সম্ভাবনা কতটুকু?

May 18, 2020 | 12:47 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট
ঢাকা: অনেক জল্পনা-কল্পনা শেষে আলোচিত স্থগিত লিগটা পরিত্যক্ত হলো। এ ঘোষণায় ফুটবল প্রাঙ্গণে কোন পক্ষে স্বস্তি কোন পক্ষে অস্থিরতা বিরাজ করছে। স্থগিত লিগ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসলেও পরবর্তী মৌসুম নিয়ে কোনও চূড়ান্ত নির্দেশনা আসেনি। যার ফলে সংশ্লিষ্টদের মনে প্রশ্নের উদয় হয়েছে- পরবর্তী লিগটা কবে মাঠে গড়াবে?

বিজ্ঞাপন

২০১৯-২০ মৌসুমের লিগ বাতিল হলো। একেবারে পরিত্যক্ত। বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বাদশ আসরটারই ইতি টানা হলো। তবে একটা প্রশ্নবোধক রেখেই সিদ্ধান্ত এলো। তা হলো পরবর্তী লিগ শুরু হবে কবে?

এ বছর কি নতুন লিগ মাঠে নামানোর কোন সম্ভাবনা আছে? তার ব্যাখ্যা খোঁজা প্রয়োজন।

বিজ্ঞাপন

বাফুফের সংশ্লিষ্টদের আশা অবশ্য এ বছরেই ট্রান্সফার উইন্ডো খুলে অক্টোবরের মধ্যেই একটা টুর্নামেন্ট দিয়ে ফুটবলটাকে মাঠে নামানো। তবে এখানে কিন্তু থেকেই যাচ্ছে। শঙ্কা থাকছেই। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত লিগ চালু করা মুশকিল হবে পর্যবেক্ষণ বলছে। সঙ্গে প্রাধান্য পাবে ক্লাবগুলোর আগ্রহ-আর্থিক যোগ্যতাও।

অন্তত চিরাচরিতভাবে আশার কথা জানাতে ভুলেনি ফেডারেশন। বাফুফের পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদীর কথায়, ‘যদি করোনাভাইরাসের পরিস্থিতি উন্নত হয় আমরা সেপ্টেম্বরে-অক্টোবরে উইন্ডোর ডেট দিয়ে ২০২০-২১ মৌসুমের লিগ শুরু করে ফেলতে চাই। এমনভাবে ক্লাবদের সঙ্গে বসে আলোচনা করবো যাতে খেলোয়াড়ও ক্ষতিগ্রস্ত নাহয় ক্লাবও না হয়। মধ্যস্থতা করে দিতে হবে। আমরা আশা করছি। অক্টোবর-নভেম্বরের মধ্যে চালু করার আশা আছে।’

বিজ্ঞাপন

করোনা পরিস্থিতি ঠিক হলেও একটা ছোট প্রশ্ন থেকে যায়। করোনার এই সময়ে ক্লাবগুলোর আর্থিক কাঠামোকেও দাঁড়ানোর বিষয়টা বিবেচনায় থাকছে। সালাম মুর্শেদীর কথায় সেটা স্পষ্ট, ‘এখন করোনা পরিস্থিতির উপর নির্ভর করছে সঙ্গে ক্লাবগুলোর অর্থনীতির উপরেও বিবেচনা করতে হবে আমাদের।’

এদিকে লিগ বাতিলকে অনেক ফুটবলারই আত্মঘাতী সিদ্ধান্ত বলে মনে করছেন। লিগের বিকল্প বা লিগ কয়েক মাস পরে হলেও চালু করা যেতো বলে মনে করেন ফুটবলাররা। আবার করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে মাঠে গড়বো জাতীয় ফুবটল দলের বিশ্বকাপ বাছাইপর্ব। সেই জায়গাটা বিবেচনায় রেখে সিদ্ধান্ত দেয়া যেতো কি না ভেবে দেখার বিষয়টি উল্লেখ করেন কেউ কেউ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন