বিজ্ঞাপন

ঈদের আগে গাড়ি চালকদের বেতন-বোনাস নিশ্চিতের দাবি

May 18, 2020 | 4:40 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রাইভেট কার-মাইক্রোবাস চালকসহ সব ধরনের হালকা যানাবহন চালকদের ঈদের আগে বকেয়াসহ চলতি মাসের বেতন ও বেসিকের সমান উৎসব ভাতা পরিশোধ, সাধারণ ছুটি ও করোনা দুর্যোগের মধ্যে ছাঁটাই বন্ধের দাবি জানিয়েছে ঢাকা জেলা ট্যাক্সি কার, অটো টেম্পু, অটোরিকশা চালক শ্রমিক ইউনিয়ন।

বিজ্ঞাপন

এছাড়া করোনা দুর্যোগ প্রতিরোধে ঘোষিত লকডাউনে কর্মহীন গাড়ি চালকদের নগদ ও খাদ্য সামগ্রী সহায়তা এবং রেশন কার্ডের তালিকাভূক্তিরও দাবি জানানো হয়েছে।

সোমবার (১৮ মে) জাতীয় প্রেস ক্লাবের সামনে এবং ঢাকার বিভিন্ন থানায় মানববন্ধন ও প্রতীকি অবস্থান কর্মসূচিতে এই দাবি জানান সংগঠনের নেতারা।

অবস্থান ও মানবন্ধন কর্মসূচিতে বিরেশ চন্দ্র দাসের সভাপতিত্বে এবং সধারণ সম্পাদক আহাসান হাবিব বুলবুল-এর পরিচালনায় বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাংগঠনিক সম্পাদক খালেকুজ্জামান লিপন, কোষাধ্যক্ষ জুলফিকার আলী, ইউনিয়নের সহ-সম্পাদক আলমগীর হোসেন, সাংগঠনিক সম্পাদক হাবিবুর রহমান হাবিব, সংগঠক ফজলুল হক শাহীন, মোহাম্মদ ফোরকান ও আব্দুল করিমসহ অনেকে।

বিজ্ঞাপন

নেতারা বলেন, উৎসব পালনের অধিকারের মতই সারাবছরের কাজের ধারাবাহিকতায় উৎসব ভাতা পাওয়াও সকল শ্রমিকের অধিকার। কিন্তু প্রাইভেট কার-মাইক্রো চালকসহ হালকা যানবাহন চালকদের জন্য শ্রম আইন স্বীকৃত অধিকার ও সুরক্ষা সমূহ বাস্তবায়ন করা হয় না। শ্রম আইনের প্রয়োগ না থাকায় সারাবছর কাজ করানোর পর শুধু উৎসব ভাতা না দেওয়ার জন্য গাড়ি চালকদের ছাঁটাই করা হয়। এবছর করোনা দুর্যোগের অজুহাতে ছাঁটাই, বেতন কর্তন এবং উৎসব ভাতা থেকে বঞ্চিত করার ঘটনা আরও বৃদ্ধি পেয়ছে। নেতৃবৃন্দ দুর্যোগকালীন সময়ে কর্মচ্যুত করে গাড়ি চালকদের পরিবারকে ঝুঁকির মধ্যে ফেলে শ্রম অসন্তোষ তৈরি না করার অনুরোধ করেন এবং ঈদের আগেই বকেয়াসহ চলতি বেতন ও পূর্ণ উৎসব ভাতা পরিশোধের জন্য মালিকদের প্রতি আহবান জানান।

সারাবাংলা/এএইচএইচ/এমআই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন