বিজ্ঞাপন

আম্পান: লাইভ আপডেট

May 19, 2020 | 11:38 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: সুপার সাইক্লোনে পরিণত হওয়া আম্পান শেষ পর্যন্ত গতি হারিয়েছে। বুধবার (২০ মে) বাংলাদেশ সময় বিকেল ৫টার দিকে অতি তীব্র ঘূর্ণিঝড় হিসেবে আঘাত করেছে ভারতের পশ্চিমবঙ্গ ‍উপকূলে। ওই সময়ও বাংলাদেশ উপকূল থেকে দেড়-দুইশ কিলোমিটার দূরে ছিল আম্পান। পশ্চিমবঙ্গে দীঘা থেকে শুরু করে পরে রাজধানী কলকাতা ও একপর্যায়ে গোটা রাজ্যেই তাণ্ডব চালাতে শুরু করে ঘূর্ণিঝড়টি। কেন্দ্র পশ্চিমবঙ্গে থাকায় বাংলাদেশে আম্পানের যে অংশটি প্রবেশ করে, তার গতি ছিল অনেকটাই কম। কলকাতাতেও ঘণ্টায় ১৩৩ কিলোমিটার গতিবেগে আঘাত হানা আম্পান বাংলাদেশের খুলনা-সাতক্ষীরা এলাকায় ১০০ কিলোমিটার গতিতে আঘাত হানতে শুরু করে। বৃহস্পতিবার আবহাওয়া অধিদফতরের শেষ খবর বলছে, ঘূর্ণিঝড় আম্পান পুরোপুরি ‘মরে গেছে’। তবে যাওয়ার আগে রেখে গেছে নিম্নচাপ। আর তারই প্রভাবে আরও একদিন বৃষ্টি ঝরবে দেশের বিভিন্ন এলাকায়।

বিজ্ঞাপন
  • বৃহস্পতিবার (২১ মে) রাত ৮:০০

    বাংলাদেশে ঘূর্ণিঝড় আম্পানের ঝুঁকিপূর্ণ পরিস্থিতি পুরোপুরি কেটে গেছে। সুপার সাইক্লোনটি ক্রমেই দুর্বল হয়ে নিম্নচাপের বৃষ্টি ঝরাচ্ছে রাজশাহী ও রংপুর অঞ্চলে। সারারাত অবিরাম চলবে এই বৃষ্টিপাত। শুক্রবার সকালের দিকে আরও লঘুচাপে রুপ নিতে থাকবে আম্পান। সেক্ষেত্রে দুপুর থেকে মিলবে রোদের দেখা। সূত্র- আবহাওয়া অধিদফতর।

  • বৃহস্পতিবার (২১ মে) সন্ধ্যা ৭:৫০

    ঘূর্ণিঝড় আম্পানে উপকূলীয় জেলাগুলোসহ ২৬ জেলায় যেসব ঘরবাড়ি ভেঙেছে তা পুনঃনির্মাণ করতে জেলা প্রতি ৫০০ বান্ডেল টিন, ১৫ লাখ নগদ টাকা এবং চাল বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়াও পাউবোর আওতাধীন ১৫০ কিলোমিটার বাঁধ ক্ষুতিগ্রস্ত হয়েছে। ৮৪ পয়েন্টে ফাটল পাওয়া গেছে। ক্ষতির মুখে পড়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আওতায় থাকা ১১০০ কিলোমিটার রাস্তা, ২০০ ব্রিজ-কালভার্ট ও ২৩৩ স্থানীয় সরকার প্রতিনিধি'র কার্যালয়। ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা এ ত্রান প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

  • বৃহস্পতিবার (২১ মে) সন্ধ্যা ৭:৩০

    ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্তদের সহায়তা ও পুনর্বাসনে নজর রাখছে আওয়ামী লীগ। বৃহস্পতিবার সকাল থেকেই আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডি কার্যালয় থেকে কেন্দ্রীয় নেতারা উপকূলীয় ও ক্ষতিগ্রস্ত অঞ্চলের নেতৃবৃন্দের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন। এছাড়াও, ঘূর্ণিঝড় উপদ্রুত অঞ্চলগুলোতে মানুষের মধ্যে যথাযথভাবে ত্রাণ সহায়তা এবং দুর্যোগে ক্ষতিগ্রস্তদের মর্যাদাপূর্ণ পুনর্বাসন দাবি করেছে বাম গণতান্ত্রিক জোট, জাতীয় সমাজতান্ত্রিক দল (রব), ওয়ার্কাস পার্টি।

  • বৃহস্পতিবার (২১ মে) সন্ধ্যা ৭:২০

    ঘুর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে ২৪ ঘন্টার মধ্যে বিদ্যুৎ সংযোগ সচল করার ব্যবস্থা নিতে পিডিবিসহ সকল বিদ্যুৎ বিতরণ কোম্পানিকে নির্দেশ দিয়েছেন বিদ্যুৎ,জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

  • বৃহস্পতিবার (২১ মে) সন্ধ্যা ৭:১৫

    ঘূর্ণিঝড় আম্পানে বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবনের ক্ষয়ক্ষতি নিরূপনে ৪ কমিটি গঠন করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়। তিনদিনের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। ঘূর্ণিঝড় পরিস্থিতি নিয়ে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

  • বৃহস্পতিবার (২১ মে) সন্ধ্যা ৭:০০

    ঘূর্ণিঝড় আম্পানে উপকূলীয় ১৭ জেলার পৌনে ২ লাখ হেক্টর জমির ফসলের ক্ষয়ক্ষতি। উপকূলীয় ও বরেন্দ্র অঞ্চলে ক্ষতির মুখে পড়া ফসলগুলোর মধ্যে রয়েছেঃ ধান, পাট, ডাল, পান, মরিচ, বাদাম, কলা, আম, লিচু, ভূট্টা, শাক সবজি, সয়াবিন। এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

  • বৃহস্পতিবার (২১ মে) সন্ধ্যা ৬:৫৯

    সুপারসাইক্লোন আম্পানের তাণ্ডবে বিভিন্ন জেলায় মৃতের সংখ্যা ১৬ জনে দাঁড়িয়েছে, আহত হয়েছেন ৭ জন। সুত্র - স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার।

  • বৃহস্পতিবার (২১ মে) সন্ধ্যা ৬:৩০

    রাজশাহীতে আমের ভরা মৌসুমে বিভিন্ন বাগানের প্রায় ১৫ শতাংশ আম ঘূর্ণিঝড় আম্পানে নষ্ট হয়ে গেছে বলে দাবি করছে স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদফতর।

  • বৃহস্পতিবার (২১ মে) সন্ধ্যা ৬:১০

    ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্তদের আজ (বৃহস্পতিবার) থেকেই ক্ষতিগ্রস্থ ঘর পুনঃনির্মাণ করতে প্রয়োজনীয় অর্থ ও দুর্যোগকালীন ত্রাণ সহায়তার আওতায় আনার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সঙ্গে দফায় দফায় বৈঠকের মাধ্যমে ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপনের কাজ চলছে। দুর্যোগ পরিস্থিতি সার্বক্ষণিক পর্যবেক্ষণ করে সংশ্লিষ্টদের তাৎক্ষণিক নির্দেশনাও দিচ্ছেন প্রধানমন্ত্রী। সূত্র - প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া

  • বৃহস্পতিবার (২১ মে) সন্ধ্যা ৬:০০

    বাগেরহাট জেলায় শরণখোলা উপজেলার সাউথখালী ইউনিয়নের বগী এলাকায় পাউবো'র ৩৫/১ পোল্ডারের বেড়িবাঁধ ভেঙে কয়েকটি এলাকা প্লাবিত হয়েছে। জেলার ২ লাখ ৬৮ হাজার মানুষ আশ্রয়কেন্দ্রে নিরাপদে অবস্থান করায় প্রাণহানির কোনো ঘটনা নেই। তবে, বুধবার সারারাত ধরে চলা তান্ডবে মোংলা'র কানাইনগর এলাকায় বেড়িবাঁধ আংশিক ভেঙে লোকালয়ে পানি প্রবেশ করেছে। ব্যাপক পরিমাণ কাঁচা ঘড়বাড়ি, চিংড়ি ঘের ক্ষতিগ্রস্থ হয়েছে। মোংলা বন্দর সময় গড়ানোর সঙ্গেসঙ্গে পুনরায় পণ্য ওঠানামা চালু করার প্রক্রিয়ায় রয়েছে। সূত্র- ইউএনও মোংলা, জেলা প্রশাসন কন্ট্রোলরুম বাগের হাট, মোংলা বন্দর কর্তৃপক্ষ

  • বৃহস্পতিবার (২১ মে) বিকেল ৫:২০

    সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলায় পদ্মপুকুর ও গাবুরা; মুন্সিগঞ্জ ও আশাশুনি উপজেলার দয়ারঘাট, হাজরাকাটি, কুড়িকাউনিয়া, মনিপুরি ও বিছট এলাকার বেড়িবাঁধে ভয়াবহ ফাটল দেখা দিয়েছে। কয়েকটি স্পটে কপোতাক্ষ, খোলপেটুয়া নদীর বেড়িবাঁধ ভেঙে জোয়ারের পানি লোকালয়ে প্রবেশ করেছে। জেলেখালী, নাপিতখালী, সুভদ্রকাটি, কুড়িকাউনিয়া, চাকলা, হিজলা, দিঘলাররাইট গ্রামগুলো পানিবন্দি অবস্থায় আছে। এছাড়াও ঝড়ের সময় গাছচাপায় করিমন নেছা নামের এক নারীর মৃত্যু হয়েছে। আশাশুনি ও শ্যামনগরের ইউএনও এবং সাতক্ষীরার জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল আম্পান পরবর্তী সর্বশেষ পরিস্থিতির ব্যাপারে জানিয়েছেন।

  • বৃহস্পতিবার (২১ মে) বিকেল ৫:০০

    চাঁদপুর সদর উপজেলায় গাছ চাপা পড়ে জান্নাত বেগম নামে এক নারীর মৃত্যু সংবাদ নিশ্চিত করেছেন স্থানীয় ইউপি চেয়ারম্যান তাজুল ইসলাম। সূত্র জানায়, বুধবার রাতে আম্পানের তান্ডবের সময় ওই নারী আম কুড়ানোর উদ্দেশ্যে বাড়ি থেকে বের হয়েছিলেন।

  • বৃহস্পতিবার (২১ মে) বিকেল ৪:০০

    সুপার সাইক্লোন আম্পানের তাণ্ডবে দেশের উপকূলীয় ২৫ জেলার কমপক্ষে ২০ লাখের বেশি গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। এ তথ্য জানিয়েছে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন উন্নয়ন বোর্ড।

  • বৃহস্পতিবার (২১ মে) দুুপুর ২:০০

    সুপার সাাইক্লোন আম্পান ক্রমেই দুর্বল হয়ে পড়ছে। রাজশাহী অঞ্চল থেকে রংপুর-দিনাজপুর হয়ে ঘূর্ণিঝড়টি বাংলাদেশ অতিক্রম করবে বলে সর্বশেষ বুলেটিনে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

  • বৃহস্পতিবার (২১ মে) দুপুর ১:০০

    সুপারসাইক্লোন আম্পানের প্রভাবে দেশের বিভিন্ন জেলায় এ পর্যন্ত ১২ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৫ বছরের এক শিশুও রয়েছে।স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার এ তথ্য জানিয়েছেন।

  • বৃহস্পতিবার (২১ মে) বেলা ১২:০০

    ৪৮ ঘণ্টা পর চট্টগ্রাম বন্দর আবারও সচল হয়েছে। জেটিতে পণ্যবোঝাই জাহাজ আসা শুরু হয়েছে। বন্দরের ইয়ার্ড থেকে কনটেইনার খালাসও স্বাভাবিকভাবেই চলছে। কাজে যোগ দিয়েছেন শ্রমিক-কর্মচারিরা।

  • বৃহস্পতিবার (২১ মে) সকাল ১১:০০

    ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে যশোরে ৩ জনের মৃত্যু হয়েছে। সকালে যশোর জেলা প্রশাসন সূত্র এ খবর নিশ্চিত করেছে।

  • বৃহস্পতিবার (২১ মে) সকাল ১০:০০

    গভীর নিম্ন চাপে পরিণত হয়েছে আম্পান। মহা বিপদ সংকেত নামিয়ে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর।

  • বৃহস্পতিবার (২১ মে) সকাল ৯:০০

    সুপার সাইক্লোন আম্পান এখন পাবনা জেলা অতিক্রম করছে। তবে আগের থেকে শক্তি অনেকটা কমে আসছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। তবে ঘূর্ণিঝড়টি নিম্ন চাপে পরিণত হয়েছে কি না - সে বিষয়ে ঘন্টাখানেক পর আনুষ্ঠানিক ঘোষণা আসবে।

  • বৃহস্পতিবার (২১ মে) সকাল ৮:০০

    দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় জেলা সাতক্ষীরা ও খুলনা অঞ্চল দিয়ে ঢুকে যশোর, ঝিনাইদহ, নড়াইল, মাগুরা, গোপালগঞ্জ, রাজবাড়ী, সিরাজগঞ্জ ও জামালপুরের ওপর তাণ্ডব চালিয়েছে আম্পান। সারাদেশ থেকে ১০ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে।

  • বৃহস্পতিবার (২১ মে) রাত ২:০০

    বাংলাদেশের খুলনা-সাতক্ষীরা এলাকার পর এবার ঝিনাইদহ এলাকায় অবস্থান করছেন ঘূর্ণিঝড় আম্পান। আবহাওয়া অফিস বলছে, আগের চেয়ে কিছুটা দুর্বল হয়ে পড়েছে ঘূর্ণিঝড়টি। তারপরও এর কেন্দ্র থেকে ৭৪ কিলোমিটারের মধ্যে এখনো বাতাসের গতিবেগ ১৬০ কিলোমিটার, যা ১৮০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। তবে বাংলাদেশ অংশটি এই কেন্দ্রের মধ্যে না থাকায় এখানে গতিবেশ ঘণ্টায় একশ কিলোমিটারের আশপাশে রয়েছে। সময়ের সঙ্গে সঙ্গে এই বেগ কিছুটা কমছেও। তবে উপকূলীয় জেলাগুলোতে স্বাভাবিক সময়ের চেয়ে ১০ থেকে ১৫ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে।

  • বৃহস্পতিবার (২১ মে) রাত ১২:৫০

    পশ্চিমবঙ্গের চব্বিশপরগনা জেলায় আম্পানের তাণ্ডবে প্রায় সাড়ে ৫ হাজার ঘরবাড়ি ভেঙে গেছে। বার্তা সংস্থা এএনআই-এর প্রতিবেদনে এ খবর জানা গেছে।

  • বৃহস্পতিবার (২১ মে) রাত ১২:৩০

    সাতক্ষীরা শহরের কামাননগরে গাছচাপায় এক নারী মারা গেছেন। সাতক্ষীরার শ্যামনগর উপজেলার পদ্মাপুকুর, গবুরা ও আশাশুনির প্রতাপনগর ইউনিয়নের কয়েকটি স্থানে লোকালয়ে পানি ঢুকে পড়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত পদ্মপুকুর ইউনিয়নের চাউলখোলা এলাকা। পানি উন্নয়ন বোর্ডের ২০০ ফুটের মত এলাকা ভেঙে লোকালয়ে পানি ঢুকে পড়েছে

  • বৃহস্পতিবার (২১ মে) রাত ১২:০০ (প্রথম প্রহর)

    উত্তর দিকে অগ্রসর হয়ে ঝিনাইদহ ও সংলগ্ন এলাকায় অবস্থান করছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ১৬০ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়া আকারে ১৮০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। সমুদ্রবন্দর ও দেশের অভ্যন্তরে নৌবন্দরগুলোতে মহাবিপদ সংকেত অব্যাহত

  • বুধবার (২০ মে) রাত ১১:৩০

    আম্পানের তাণ্ডবে কলকাতায় এ পর্যন্ত তিন জনের মৃত্যুর খবর প্রকাশ করেছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো। পশ্চিমবঙ্গের দক্ষিণ চব্বিশপরগনায় আম্পানের ব্যাপক তাণ্ডব চলছে।

  • বুধবার (২০ মে) রাত ১১:০০

    মোংলায় ব্যাপক তাণ্ডব শুরু করেছে ঘূর্ণিঝড় আম্পান। বইছে দমকা হাওয়া, সঙ্গে থেমে থেমে হচ্ছে বৃষ্টি। রাত ৯টার দিকে পশুর নদীতে জোয়ার শুরু হয়। ঝড়ের প্রভাবে নদী উত্তাল রয়েছে এবং পানি ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এদিকে শরণখোলার সাউথখালিতে বেড়িবাধে ফাটল দেখা দিয়েছে এবং খুটখালি এলাকায় রিং বাধ ভেঙে ভেতরে পানি প্রবেশ করেছে

  • বুধবার (২০ মে) রাত ৯: ৩০

    কলকাতাসহ ভারতের পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকায় তাণ্ডব চালিয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় আম্পান। তবে একটু একটু করে বাংলাদেশের দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড়টি। আবহাওয়া অধিদফতরের তথ্য বলছে, আর কয়েকঘণ্টার মধ্যেই ঘূর্ণিঝড় আম্পানের কেন্দ্রস্থল বাংলাদেশে প্রবেশ করবে। ঝড়টি মধ্যরাতে বাংলাদেশের সীমা অতিক্রম করবে।

  • বুধবার (২০ মে) সন্ধ্যা ৭: ৫০

    ঘূর্ণিঝড় আম্পান মোকাবিলায় দেশের চার বিভাগের ১৯ জেলার দুর্গত এলাকার সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করেছে স্বাস্থ্য অধিদফতর

  • বুধবার (২০ মে) সন্ধা ৭:৫০

    ভোলার চরফ্যাশন উপজেলায় ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে তীব্র ঝড়ে গাছের নিচে চাপা পড়ে ছিদ্দিক ফকির (৭০) নামে এক বৃদ্ধ মারা গেছেন। বুধবার দুপুরে উপজেলার দক্ষিণ আইচা থানার প্রধান সড়কে এ দুর্ঘটনা ঘটে।

  • বুধবার (২০ মে) সন্ধ্যা ৭:৪৫

    আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, স্থানীয় সময় সন্ধ্যা ৭টা নাগাদ কলকাতায় ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ১৩০ কিলোমিটার।

  • বুধবার (২০ মে) সন্ধ্যা ৭:৩০

    ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবে পশ্চিমবঙ্গে এক কিশোরীর মৃত্যু। হাওড়ার শালিমারে ওই কিশোরীর মাথায় টিন পড়ে মৃত্যু হয়েছে বলে জানা গেছে বলে খবর দিয়েছে আনন্দবাজার অনলাইন

  • বুধবার (২০ মে) সন্ধ্যা ৬:৩০

    পশ্চিমবঙ্গের আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সন্ধ্যা ৬টা নাগাদ কলকাতায় ঝড়ের গতিবেগ ছিল ১১২ কিলোমিটার

  • বুধবার (২০ মে) বিকেল ৫:৩০

    শক্তিশালী ঘূর্ণিঝড় আম্পান বুধবার বিকেল ৫টার পর পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হেনেছে। আবহাওয়াবিদরা বলছেন, আম্পান পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হানায় রাজ্যটির রাজধানী ও প্রধান শহর কলকাতায় এই ঝড়ের তাণ্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানি ঘটতে পারে

  • বুধবার (২০ মে) বিকেল ৩:০০

    আম্পানের কেন্দ্রে বাতাসের গতিবেগ কিছুটা কমেছে। ঘণ্টায় ১৮০ কিলোমিটার গতিবেগ দমকা ও ঝোড়ো হাওয়া আকারে ২০০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। বাংলাদেশ থেকে সবচেয়ে কাছাকাছি রয়েছে মোংলা সমুদ্রবন্দর থেকে, দূরত্ব ২০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। এছাড়া পায়রা সমুদ্রবন্দর থেকে ২৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৪৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম ও চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৪২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে আম্পান। বিকেল ৪টা থেকে রাত ৮টার মধ্যে সাগর দ্বীপের পূর্বপাশ দিয়ে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করতে পারে। আগের মহাবিপদ সংকেত চলমান

  • বুধবার (২০ মে) দুুপুর ২:৩০

    পশ্চিমবঙ্গজুড়ে প্রচারিত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজ্যের সাত জেলা ঝুঁকিতে। সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ উপকূলীয় তিন জেলা উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা এবং পূর্ব মেদিনীপুর। কিছুটা কম ঝুঁকিতে থাকবে কলকাতা, হাওড়া, হুগলি ও পশ্চিম মেদিনীপুর। সবচেয়ে কম ঝুঁকিতে রয়েছে নদীয়া, মুর্শিদাবাদ। ওই অঞ্চল অতিক্রমকালে আম্পান গভীর নিম্নচাপে পরিণত হবে। উপকূলীয় জেলাগুলোসহ সমগ্র পশ্চিমবঙ্গে বুধবার তাণ্ডব চালিয়ে কিছুটা দূর্বল অবস্থায় 'গভীর নিম্নচাপ' হিসেবে নদীয়া-মুর্শিদাবাদ হয়ে বাংলাদেশে ঢুকবে সাইক্লোন আম্পান। এমন পূর্বাভাস দিয়েছে, পশ্চিমবঙ্গের আলিপুর আবহাওয়া দফতর।

  • বুধবার (২০ মে) দুপুর ১২:০০

    অগ্রসর হচ্ছে আম্পান। অবস্থান ২০ দশমিক ৬ ডিগ্রি উত্তর অক্ষাংশ ও ৮৭ দশমিক ৮ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে। বাংলাদেশ থেকে সবচেয়ে কাছাকাছি রয়েছে মোংলা সমুদ্রবন্দর থেকে, দূরত্ব ২৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। এছাড়া পায়রা সমুদ্রবন্দর থেকে ৩২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৪৭০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম ও চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৪৮০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে আম্পান।

  • বুধবার (২০ মে) সকাল ৯:০০

    ঘূর্ণিঝড় কেন্দ্রের ৮৫ কিলোমিটারের মধ্যে বাতাসেরেএকটানা সর্বোচ্চ গতিবেশ ঘণ্টায় ২০০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ২২০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। কেন্দ্রের কাছে সাগর খুবই বিক্ষুব্ধ অবস্থায় রয়েছে। পায়রা ও মোংলা বন্দরসহ উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর ও তাদের অদূরবর্তী দ্বীপ ও চর এলাকায় ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরসহ উপকূলীয় জেলা নোয়াখালী, ফেনী ও তাদের অদূরবর্তী দ্বীপ ও চরে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

  • বুধবার (২০ মে) সকাল ৬:০০

    বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানায়, বুধবার সকাল ৬টায় ঘূর্ণিঝড়টি মোংলা সমুদ্রবন্দর থেকে ৩৯০কিলোমিটার দক্ষিণপশ্চিমে এবং পায়রাসমুদ্র বন্দর থেকে ৪১০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বিকেল বা সন্ধ্যার মধ্যে সুন্দরবনের কাছ দিয়ে পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৮৫ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২০০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ২২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

  • বুধবার (২০ মে) রাত ১২:০০ (প্রথম প্রহর)

    অতিপ্রবল ঘূর্ণিঝড়টি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬৯০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে; কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৬৫৫ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে; মোংলা সমুদ্রবন্দর থেকে ৬৪৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে।

  • মঙ্গলবার (১৯ মে) রাত ১১: ২০

    ঘূর্ণিঝড় আম্পানের ছোবল থেকে জীবন বাঁচাতে রাতের মধ্যেই সবাইকে আশ্রয়কেন্দ্রে যাওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর নির্দেশে ইতোমধ্যে উপকূলীয় এলাকাগুলো থেকে ৩ লক্ষাধিক মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। রাতের মধ্যেই সবাইকে আশ্রয়কেন্দ্রে চলে আসার জন্য আহ্বান করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বক্ষণ দুর্যোগ পরিস্থিতি মনিটরিং করছেন।

  • মঙ্গলবার (১৯ মে) রাত ৯: ০০

    ঘূর্ণিঝড় আম্পান পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় (১৭.৬ উত্তর অক্ষাংশ এবং ৮৭.০ পূর্ব দ্রাঘিমাংশ ) অবস্থান করছে। এটি আজ রাত ০৯ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৪০ কি.মি. দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৬৯৫ কি.মি. দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৬১৫ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬১০ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

  • মঙ্গলবার (১৯ মে) সন্ধ্যা ৬: ০০

    পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় আম্পান উত্তর দিকে অগ্রসর হয়ে বর্তমানে একই এলাকায় (১৭.০ ডিগ্রী উত্তর অক্ষাংশ এবং ৮৭.০ ডিগ্রী পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে। এটি আজ সন্ধ্যা ৬ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৭৫ কি.মি. দক্ষিণপশ্চিমে, কখবাজার সমুদ্রবন্দর থেকে ৭৩০ কি.মি. দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৬৬০ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৬৫০ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

  • মঙ্গলবার (১৯ মে) বিকেল ৪:০০

    ঘূর্ণিঝড় আম্পান ঘণ্টায় ২৪৫ কিলোমিটার পর্যন্ত গতিতে এগিয়ে আসছে। চট্টগ্রাম বন্দর থেকে ৮১০ কিলোমিটার, কক্সবাজার বন্দর থেকে ৭৬৫ কিলোমিটার, মোংলা সমুদ্র বন্দর থেকে ৬৯৫ কিলোমিটার ও পায়রা সমুদ্র বন্দর থেকে ৬৯০ কিলোমিটার দূরত্বে অবস্থান করছে।

amphan awareness

সারাবাংলা/টিএস/এজেডকে/একেএম/আইই/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন