বিজ্ঞাপন

ভাইরাল ভিডিওকে কেন্দ্র করে পাকিস্তানে দুই তরুণী হত্যা

May 20, 2020 | 1:11 am

রোকেয়া সরণি ডেস্ক

অনলাইনে ছড়িয়ে পড়া একটি ভিডিওকে কেন্দ্র করে পাকিস্তানে আবারও ঘটেছে অনার কিলিং অর্থাৎ গোত্রের সম্মান রক্ষার্থে হত্যা। পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের জেলা উত্তর ওয়াজিরিস্তানের প্রত্যন্ত গারিউম গ্রামে পরিবারের সদস্যরা তাদের হত্যা করেন। খবর দ্য ডন, বিবিসি।

বিজ্ঞাপন

অনলাইনে ছড়িয়ে পড়া ওই ভিডিওতে এক যুবকের সঙ্গে তিন তরুণীকে দেখা যায়। পাকিস্তানের দৈনিক ডন স্থানীয় পুলিশের বরাত দিয়ে জানিয়েছে, বৃহস্পতিবার (১৪ মে) দুই তরুণীর পরিবারের সদস্যরা তাদের হত্যা করেন।  রোববার এ ঘটনায় দু'জনকে গ্রেফতার করা হয়েছে।

পুলিশ অফিসার মোহাম্মদ নওয়াজ বলেন, গ্রেফতারকৃত একজন এক মেয়ের বাবা এবং অপরজন অন্য মেয়ের ভাই। দু'জনেই হত্যার দায় স্বীকার করেছে। এখন পুলিশ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত অন্যদের খুঁজছে।

বিজ্ঞাপন

স্থানীয় এক পুলিশ অফিসার পাকিস্তানের ডন পত্রিকাকে বলেন, যে ভিডিওর কারণে তাদের হত্যা করা হয় তা এক বছর আগের। কিন্তু মাত্র কয়েক সপ্তাহ হল অনলাইনে ভাইরাল হয় এটি। এ ভিডিওতে আরেক তরুণীকেও দেখা গেছে। স্থানীয় পুলিশ জানিয়েছে, এখন তারা ওই তরুণীর নিরাপত্তা নিশ্চিত করার চেষ্টা করছে।

আফগান সীমান্তবর্তী পাকিস্তানের উত্তর পশ্চিমাঞ্চলের ওই অংশে নারীদের চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হয়। এমনকি তাদের ঘর থেকে বের হওয়ার অনুমতিও নাই।

পাকিস্তানে পরিবারের সম্মান রক্ষার নামে প্রতি বছর হাজারখানেক নারীকে অনার কিলিংয়ের নামে হত্যা করা হয়। যাদের অধিকাংশই পরিবারের সদস্য ও ঘনিষ্ঠ আত্মীয়দের দ্বারা খুন হন।

এদিকে হত্যাকারীদের যদি পরিবারের অন্য সদস্যরা ক্ষমা করে দেয়, তবে তাদের কোন সাজা হয় না। তাই আইনের এই ফাঁক গলে গ্রেফতারকৃত অনেক হত্যাকারীই বের হয়ে আসে। এই পরিস্থিতি ঠেকাতে পাকিস্তান সরকার আসামীর ফাঁসি না হলেও যাবজ্জীবন সাজার ব্যবস্থা রেখেছে।

সারাবাংলা/আরএফ/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন