বিজ্ঞাপন

‘আমাদের পরিবার পৃথিবী বদলানোর বিষয়ে অটল থাকবে’

March 4, 2018 | 12:38 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় ইতিমধ্যেই দেশজুড়ে ব্যাপক প্রতিক্রিয়া তৈরি হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা থেকে শুরু করে রাজনৈতিক, সামাজিক সব অঙ্গন থেকে উঠেছে নিন্দার ঝড়। হচ্ছে প্রতিবাদী সভা-সমাবেশ।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও এ নিয়ে তোলপাড় চলছে। দেশের সচেতন, প্রগতিশীল মানুষ এই নিন্দনীয় কাজের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছেন। ফেসবুকের নিউজফিড হয়ে উঠেছে জাফর ইকবালময়।

ড. মুহম্মদ জাফর ইকবালের ভাতিজা দেশের আরেক প্রখ্যাত লেখক হুমায়ূন আহমেদের ছেলে নুহাশ হুমায়ূন চাচার ওপর হামলার ঘটনা নিয়ে ফেসবুকে তার প্রতিক্রিয়া জানিয়েছেন। ফেসবুকে বেশ জনপ্রিয় নুহাশ হুমায়ূনের সেই স্ট্যাটাস ইতিমধ্যে ব্যাপক হারে শেয়ার হচ্ছে।

বিজ্ঞাপন

ইংরেজিতে লেখা নুহাশের সেই স্ট্যাটাস সারাবাংলার পাঠকদের জন্য বাংলায় তুলে ধরা হলো।

এটা সবার সঙ্গে হয়। আপনি একটি গতানুগতিক দিন পার করছিলেন, হঠাৎ একটা ফোন বা মেসেজ আসলো, আপনার স্বজন কেউ অসুস্থ, তাকে দেখতে আপনাকে হাসপাতালে ছুটতে হবে।

সাধারণত এই অসুখ হয় হার্টের অসুখ, স্ট্রোক বা এমন কিছু। কিন্তু না, আমার সঙ্গে আজকের বিষয়টি এত গতানুগতিক ছিল না। আজ আমার পরিবারের একজন হামলার শিকার হয়েছেন।

গণমাধ্যমগুলো সরাসরি সম্প্রচার করছে কীভাবে তাকে ( মুহম্মদ জাফর ইকবাল) জরুরি বিভাগে নেওয়া হচ্ছে, কীভাবে আক্রমণটা হলো, যেন এটি একটি হলিউডের সিনেমা। আমার নিউজফিড ইতিমধ্যে ভরে গিয়েছে মিম (ছবি, বক্তব্য, প্রবাদ ইত্যাদির সমন্বয়ে কোনো ধারণা প্রকাশের উপায়, যেন বক্তব্যটি জোড়ালো হয়) , বুদ্ধিজীবী বক্তব্য, মতামত আর দোয়ায়।

দেখুন আমি শুধু চাই আমার আশেপাশের মানুষগুলো এদেশে নিরাপদে থাকুক কিন্তু হয়তো এটা এখানে সম্ভব নয়। আমার জন্য এটা রাজনীতি না, নীতি না, আদর্শ না। এটা আমার পরিবার।

এবং আমি বলব, আমার পরিবার প্রচণ্ড শক্তিশালী এবং অবিশ্বাস্য সহনশীল। যা কিছুই আসতে চায়, আসুক, হতে পারে সেটা কষ্টকর অভিজ্ঞতা, হিংস্র আক্রমণ এমনকি মৃত্যু- আমাদের পরিবার পৃথিবী বদলানোর বিষয়ে অটল থাকবে- কথাটা মাথায় গেঁথে নিন।

সারাবাংলা/এমএ/পিএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগহিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের ৪ নির্দেশনাঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাসভুয়া তথ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়ার চেষ্টা! সব খবর...
বিজ্ঞাপন