বিজ্ঞাপন

রাজশাহীতে আমের ক্ষতি করে গেল আম্পান

May 21, 2020 | 4:54 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঘূর্ণিঝড় আম্পান দেশের উপকূলীয় দক্ষিণ-পশ্চিমাঞ্চল দিয়ে প্রবেশ করলেও রাজশাহী দিয়ে যাওয়ার সময় আমের ব্যাপক ক্ষতি করে গেছে। বৃহস্পতিবার (২১ মে) ভোর পর্যন্ত রাজশাহী অঞ্চলে বেশ তাণ্ডব চালায় আম্পান। ঘূর্ণিঝড়টি আমের ভরা মৌসুমে বাগানের প্রায় ১৫ শতাংশ নষ্ট করে গেছে বলে দাবি করছে কৃষি সম্প্রসারণ অধিদফতর।

বিজ্ঞাপন

রাজশাহী আবহাওয়া অধিদফতর জানিয়েছে, রাজশাহীতে বুধবার (২০ মে) দিবাগত রাত ১২টা থেকে ভোর ৬টা পর্যন্ত ব্যাপক তাণ্ডব চালায় আম্পান। এ কারণে এসব এলাকার আমবাগানগুলোর অনেক ক্ষয়ক্ষতি হয়েছে।

রাজশাহী তালাইমারী এলাকার বাসিন্দা সাবরিনা হক সত্যি বলেন, ‘সারারাত ব্যাপক ঘূর্ণিঝড় হয়েছে। বাতাসের এমন গতি আমি কখনও দেখিনি। এলাকার আম গাছের বেশি ক্ষতি হয়েছে। অনেক গাছ ভেঙে পড়েছে।’

বিজ্ঞাপন

বাগানে প্রচুর আম ছিঁড়ে পড়ে আছে বলে জানান তিনি। যার ছবি তুলেও তিনি পাঠিয়েছেন। আর ঝড়ে ছিঁড়ে পড়া আম কেউ কিনতেও চাইছে না। সব মিলিয়ে বেশ ক্ষতির মুখে পড়তে যাচ্ছে আম চাষীরা।

রাজশাহী কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, এবার জেলায় ২ লাখ ১১ হাজার মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ঝড়ের পর এই লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে সংশয় দেখা দিয়েছে। আম্পানের তাণ্ডবে বাগানের প্রায় ১৫ শতাংশ আম পড়ে গেছে। যা আম চাষীদের অনেক ক্ষতির সম্মুখীন করবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, সুপারসাইক্লোন আম্পানের প্রভাবে দেশের বিভিন্ন জেলায় এ পর্যন্ত ১২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে এখন পর্যন্ত আটজন আহত হওয়ার তথ্য জানানো হয়েছে। উপকূলীয় এলাকায় বাধ ভেঙে ফসলেরও ব্যাপক ক্ষতি হয়েছে। আম্পানের মূল অংশ ভারতের পশ্চিমবঙ্গ দিয়ে গেলেও বাংলাদেশেও বেশ ক্ষতি করে গেছে।

সারাবাংলা/এজেডকে/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন