বিজ্ঞাপন

এসএসসি’র ফল ৩১ মে

May 21, 2020 | 5:12 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এ বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল আগামী ৩১ মে প্রকাশ করা হবে। এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পাবলিক এই পরীক্ষার ফল ও পরিসংখ্যান প্রকাশ করবেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২১ মে) শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়েরের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো এক চিঠিতে এসএসসির ফল প্রকাশের তারিখ নিশ্চিত করা হয়েছে। সে অনুযায়ী আগামী ৩১ মে এই ফল প্রকাশ করা হবে।

ফল প্রকাশ করা প্রসঙ্গে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক বলেন, এবারের পরীক্ষার ফল অনলাইনে ফল প্রকাশ করা হবে। শিক্ষার্থীরা ঘরে বসেই তাদের ফল পাবে। করোনা সংক্রমণের ঝুঁকির মধ্যে স্কুলে ফল আনতে যাওয়ার প্রয়োজন নেই।

বিজ্ঞাপন

এর আগে, গত ৩ ফেব্রুয়ারি শুরু হয় এ বছরের এসএসসি ও সমমান পরীক্ষা। শেষ হয় ৫ মার্চ। এ বছর ৯টি সাধারণ বোর্ডের অধীনে ২৮ হাজার ৮৮৪টি প্রতিষ্ঠান থেকে ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ৭ লাখ ৯১ হাজার ৯১৮ জন ছাত্র, ৮ লাখ ৪৩ হাজার ৩২২ জন ছাত্রী। এছাড়াও দাখিলে এবার ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন এবং এসএসসি ভোকেশনালে ১ লাখ ৩১ হাজার ২৮৫ জন পরীক্ষা দেয়।

এদিকে, গত কয়েক বছর ধরেই পাবলিক পরীক্ষাগুলোর ফল ৬০ দিনের মধ্যে প্রকাশ হয়ে আসছে। এবারও সেই প্রস্তুতি ছিল শিক্ষা বোর্ডগুলোর। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়তে থাকলে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। দেশব্যাপী গণপরিবহনও বন্ধ হয়ে যায়। শিক্ষা বোর্ডগুলো বলছে, বিশেষ করে গণপরিবহন বন্ধ হয়ে যাওয়ায় তারা উত্তরপত্র আনা-নেওয়ার কাজটি করা যায়নি। পরে ডাক বিভাগের সহায়তায় তারা সেগুলো পেয়েছেন। সে কারণেই ফল প্রকাশে দেরি হয়েছে।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

এবার ৬০ দিনের গণ্ডি ভাঙতে পারে এসএসসির ফল

‘বিকল্প পদ্ধতি না পাওয়ায় নির্দিষ্ট সময়ে দেওয়া যায়নি এসএসসির ফল’

এখনও বাকি ২ লাখ খাতা যাচাই, তবুও এসএসসির ফল প্রকাশের তোড়জোর

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/টিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন