বিজ্ঞাপন

চীনে রাষ্ট্রীয় শীর্ষ সম্মেলনে করোনায় মৃতদের স্মরণ

May 22, 2020 | 5:19 am

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাস সংক্রমণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ আক্রান্ত হয়ে চীনে যারা প্রাণ হারিয়েছেন তাদের স্মরণে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে শুরু হয়েছে দুই দিনের বার্ষিক রাষ্ট্রীয় শীর্ষ সম্মেলন - চায়নিজ পিপলস' পলিটিকাল কনসাল্টিভ কনফারেন্স (সিপিপিসিসি) ও ন্যাশনাল পিপলস' কংগ্রেস (এনপিসি)। খবর সিনহুয়া নিউজ।

বিজ্ঞাপন

এদিকে, বৃহস্পতিবার (২১ মে) বেইজিংয়ের গ্রেট হলে আয়োজিত এই সম্মেলনে চীনের বিভিন্ন প্রান্ত থেকে আসা দুই সহস্রাধিক ডেলিগেট অংশ  নিয়েছেন। সম্মেলনের শুরুতে জাতীয় সংগীতের পর, কোভিড-১৯ মহামারিতে প্রাণ হারানো চার হাজার ৬০০ চীনা নাগরিকের স্মরণে এক মিনিট নত মাথায় দাঁড়িয়ে থাকেন তারা।

বিজ্ঞাপন

এর আগে, চলতি বছরের মার্চ মাসে সিপিপিসিসি'র এই আয়োজন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু নভেল করোনা ভাইরাস সংক্রমণের মুখে তারিখ পিছিয়ে দেয় আয়োজকরা।

সিপিপিসিসির ওই আয়োজনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংসহ চীনের কমিনিউস্ট পার্টির পলিট ব্যুরোর ২৫ সদস্যকে গ্রেট হলের মধ্যবর্তী স্থানে মঞ্চে অবস্থান করতে দেখা গেছে। উপস্থিত সকলের মধ্যে কেবলমাত্র এই ২৫ জনকেই মাস্ক ব্যবহার করতে দেখা যায়নি।

বিজ্ঞাপন

মূলত দুই ভাগে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। এক অংশে থাকবে চায়নিজ পিপলস' পলিটিকাল কনসাল্টিভ কনফারেন্স (সিপিপিসিসি)। আরেক অংশে ন্যাশনাল পিপলস' কংগ্রেস (এনপিসি)।

বৃহস্পতিবার (২১ মে) রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত এক ভিডিওতে দেখা যায়, দুই হাজার ডেলিগেট কালো বিজনেস স্যুট সজ্জিত হয়ে মুখে মাস্ক পরে ওই সম্মেলনের ভেন্যু বেইজিং গ্রেট হলে প্রবেশ করছেন।

বিজ্ঞাপন

অন্যদিকে, চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি) জানিয়েছে এই সম্মেলনে যোগ দেওয়ার আগে দুই হাজার ডেলিগেটকে কয়েক দফা করোনাভাইরাসের নিউক্লিক এসিড টেস্টের মধ্য দিয়ে যেতে হয়েছে। এছাড়াও, অতিরিক্ত সতর্কতা হিসেবে সম্মেলনস্থলে তাদেরকে মাস্ক ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।

শুক্রবার (২২ মে) এনপিসি'র আয়োজন অনুষ্ঠিত হবে একই ভেন্যুতে। ওই সময় চীনের জাতীয় বাজেট এবং বার্ষিক নীতি অনুমোদিত হবে। চলমান এই স্বাস্থ্যখাতের সংকটসহ, দারিদ্র বিমোচন, হংকংয়ে কেন্দ্র আরোপিত জাতীয় নিরাপত্তা আইন এবং নতুন কর্মসংস্থান সৃষ্টির বিষয়গুলো আলোচ্যসূচিতে থাকবে বলে কয়েকটি সূত্র জানিয়েছে।

বিজ্ঞাপন

এছাড়াও নভেল করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকির কথা মাথায় রেখে এবারের সিপিপিসিসি ও এনপিসিতে গণমাধ্যমকর্মীদের মধ্য থেকে বাছাই করা কয়েকজন অংশ নিচ্ছেন। তবে তথ্য সংগ্রহের সুবিধার্থে ভার্চুয়াল প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হচ্ছে।

প্রসঙ্গত, ২০১৯ সালের শেষে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে নভেল করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। শুক্রবার (২২ মে) এ প্রতিবেদন লেখা অবধি বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫১ লাখ ৮৬ হাজার ৪৮১ তে। মৃত্যু হয়েছে তিন লাখ ৩৩ হাজার ৯৬৭ জনের। চিকিৎসা নিয়ে নিয়মিত জীবনে ফিরে গেছেন ২০ লাখ ৬৮ হাজার ৭০৬ জন।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন