বিজ্ঞাপন

এই প্রথম জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা থাকছে না চীনে

May 22, 2020 | 12:00 pm

আন্তর্জাতিক ডেস্ক

বৈশ্বিক মহামারিতে পরিণত হওয়া করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতির কারণে এ বছর অর্থনৈতিক প্রবৃদ্ধির কোনো লক্ষ্যমাত্রা নির্ধারণ করছে না চীন। ১৯৯০ সালের পর এই প্রথমবারের মতো দেশটি মোট দেশজ উৎপাদন বা জিডিপি প্রবৃদ্ধির কোনো লক্ষ্যমাত্রা থাকছে না। এর আগে এ সম্পর্কিত কোনো তথ্য পাওয়া যায় না।

বিজ্ঞাপন

বিবিসির খবরে বলা হয়, চীনের বাৎসরিক সংসদ অধিবেশনের শুরুতেই এ তথ্য জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী লি কেকিয়াং।

তিনি বলেন, আমাদের অর্থনীতি এমন কিছু বিষয়ের মুখোমুখি, যেগুলো সম্পর্কে কোনো কিছু অনুমান করা খুবই কঠিন। এর পেছনে রয়েছে কোভিড-১৯ বৈশ্বিক মহামারিতে সৃষ্ট মহাঅনিশ্চয়তা, যা গোটা বিশ্বের অর্থনীতি ও বাণিজ্যের পরিবেশের জন্যই প্রযোজ্য।

বিজ্ঞাপন

তথ্য বলছে, এ বছরের প্রথম চতুর্ভাগে (জানুয়ারি-মার্চ) বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির চীনের প্রবৃদ্ধি আগের বছরের একই সময়ের তুলনায় কমেছে ৬ দশমিক ৮ শতাংশ। করোনাভাইরাস পরিস্থিতিতে লকডাউনের কারণে ব্যবসা-বাণিজ্য বন্ধ হয়ে যাওয়ার কারণেই দেশটিকে এ অবস্থার মুখে পড়তে হয়েছে।

এ পরিস্থিতিতে দেশটির বেকারত্বের হার বৃদ্ধিসহ সামাজিক অস্থিতিশীলতার আশঙ্কাও দেখা দিয়েছে। তবে চীনের শীর্ষ নেতারা বলছেন, অর্থনৈতিক সহায়তার পদক্ষেপ ও কর্মসূচির আওতায় আরও জোরদার করা হবে। আর এবার এ বছরের জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ না করার সিদ্ধান্তই নিয়েছে দেশটি।

ওয়াশিংটন-বেইজিংয়ের মধ্যে করোনা মহামারি, বাণিজ্য ও হংকং ইস্যুতে উত্তেজনা যখন বাড়ছে, ঠিক তখন এ ঘোষণা এলো। এর আগে, বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে ইঙ্গিত করে বাক্যবাণ নিক্ষেপ করেন। বলেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপে ‘ভুল তথ্য ও প্রোপাগান্ডা আক্রমণের মূল হোতা’ জিনপিং।

অন্যদিকে, বৃহস্পতিবার চীন ঘোষণা করে, হংকংয়ে প্রয়োগের জন্য নতুন জাতীয় নিরাপত্তা আইন পাস করতে যাচ্ছে। যদিও ট্রাম্প ঘোষণা দিয়ে রেখেছেন, হংকংকে আরও বেশি নিয়ন্ত্রণ করতে চীন কোনো পদক্ষেপ নিলে যুক্তরাষ্ট্র ‘তীব্র প্রতিক্রিয়া’ দেখাবে।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন