বিজ্ঞাপন

ঈদুল ফিতর সোমবার

May 23, 2020 | 8:17 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সারাদেশের কোথাও হিজরি ১৪৪১ সনের শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে রোববার (২৪) চাঁদ দেখা সাপেক্ষে সোমবার (২৫ মে) বাংলাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

বিজ্ঞাপন

শনিবার (২৩ মে) বায়তুল মুকাররম মসজিদের ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে এ তথ্য জানানো হয়। এদিন সন্ধ্যায় ধর্ম মন্ত্রণালয়ের সচিব নুরুল ইসলামের সভাপতিত্বে কমিটির বৈঠকে বসে।

বৈঠকের পর ইসলামিক ফাউন্ডেশনের সহকারী জনসংযোগ কর্মকর্তা সায়লা আক্তার জানান, বাংলাদেশের কোনো জায়গা থেকেই চাঁদ দেখার খবর পাওয়া যায়নি। সুতরাং সোমবার ঈদুল ফিতর পালিত হবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, মূল চাঁদ দেখা কমিটির সাথে দেশের প্রতিটি জেলায় একটি করে কমিটি কাজ করে। দেশের কোথাও চাঁদ দেখা গেলে সেটি স্থানীয় প্রশাসন বা ইসলামিক ফাউন্ডেশন সংশ্লিষ্টদের মাধ্যমে জেলা কমিটির কাছে পৌঁছায়।

পরে জেলা প্রশাসন দ্রুত সেটি নিশ্চিত করে বিভিন্নভাবে- যেমন স্থানীয় অনেকে চাঁদ দেখেছে কি না কিংবা স্থিরচিত্র বা ভিডিও চিত্র এসব দ্রুত সংগ্রহ করে নিশ্চিত হয়ে থাকে স্থানীয় প্রশাসন। সেক্ষেত্রে নির্ভরযোগ্য ও ভালো দৃষ্টি শক্তিসম্পন্ন কাউকে চাঁদ দেখতে হবে। পরে সে খবরটি যাচাই হয়ে জেলা কমিটি হয়ে কেন্দ্রীয় চাঁদ দেখা কমিটির হাতে পৌঁছায়।

সেইসঙ্গে আবহাওয়া অধিদফতরের দেশজুড়ে যে ৭৪টি স্টেশন আছে সেখান থেকেও তথ্য নেয় চাঁদ দেখা কমিটি। যদি আবহাওয়া অনুকূল না থাকে, অর্থাৎ খালি চোখে চাঁদ দেখার সুযোগ না থাকে, তাহলে আবহাওয়া স্টেশন থেকে পাওয়া তথ্যও চাঁদ দেশের আকাশে উঠেছে কি না তা নিশ্চিত হতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তবে আজ এসবের কোনো মাধ্যমেই দেশের আকাশে চাঁদ দেখা যায়নি।

এদিকে শনিবার (২৩ মে) পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় রোববার (২৪ মে) সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বেশকয়েকটি দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়। সাধারণত সৌদি আরবের পরের দিন বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়।

হিজরি বর্ষপঞ্জির রমজান মাসজুড়ে সিয়াম সাধনা পালন করে গোটা বিশ্বের মুসলিম সম্প্রদায়। রমজান মাসের শেষে শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে মুসলিমরা ঈদুল ফিতর পালন করেন। ধর্মীয় শিক্ষা অনুযায়ী, এই ঈদুল ফিতর মুসলিমদের জন্য একমাস রোজা রাখার পর উপহার হিসেবে আসে। ধনী-দরিদ্র, শ্রেণিপেশা নির্বিশেষে সব মানুষের জন্য আনন্দের বার্তা বয়ে আনে তিনদিনের উৎসব এই ঈদুল ফিতর। তবে এবার করোনা পরিস্থিতির কারণে ভিন্ন এক পরিবেশে প্রায় ঘরবন্দি অবস্থায় সারাবিশ্বের মুসলমানরা ঈদুল ফিতর পালন করবে।

সারাবাংলা/এসএইচ/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন