বিজ্ঞাপন

ডিজিটাল প্রদর্শনী হলো ডকু-ফিকশন ‘…তব দেখা পাই’-এর

May 23, 2020 | 8:49 pm

বিনোদন ডেস্ক

ঢাকা: খুব সাধারণ একজন মানুষের অসাধারণ হয়ে ওঠার গল্প নিয়ে তৈরি ডকু ফিকশন ফিল্ম ‘...তব দেখা পাই’। যেখানে দেখানো হয়েছে দৃষ্টিহীন মানুষের চোখে নিরন্তর আশার আলো জ্বেলে যাওয়ার গল্প। গত ২২ মে, শুক্রবার ফিল্মটি একটি ফেসবুক পেজ থেকে পাবলিক স্ক্রিনিং করা হয়।

বিজ্ঞাপন

ছবিটি দেখেতে এখানে ক্লিক করুন: ‘...তব দেখা পাই’

ফিল্মটির কাহিনী মূলত ডা. শাহ্‌ নূর হাসান একজন চিকিৎসককে ঘিরে। যে চিকিৎসক হিসেবে ক্লান্তিহীন সেবার পাশাপাশি শিক্ষক হিসেবেও জ্ঞানের আলো বিতরণ করে চলেছেন ভবিষ্যতের উদীয়মান চিকিৎসকদের মাঝে। সেইসঙ্গে দৃষ্টি প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়নের জন্যও সব সময় তাদের পাশে থাকেন।

বিজ্ঞাপন

ফেসবুক লাইভে ডকু-ফিকশন ফিল্মটির স্ক্রিনিং হলেও একইসঙ্গে স্পর্শ ফাউন্ডেশনকে দর্শকদের সামনে পরিচয় করিয়ে দেওয়া এবং এর কার্যক্রম পরিচালনায় আর্থিক অনুদান সংগ্রহে সহযোগিতা করাও অনুষ্ঠানটির উদ্দেশ্য। স্পর্শ ফাউন্ডেশন দৃষ্টিপ্রতিবন্ধীদের নৈতিক উন্নয়নের উদ্দেশে ব্রেইল বই দিয়ে সহযোগিতা করাসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে। এই এনজিওটির তত্ত্বাবধানে আছেন নাজিয়া জাবীন। চার মিনিটের ডকু-ফিকশনটিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন ডা. শাহ্‌ নূর হাসান নিজে এবং অন্যান্য উল্লেখযোগ্য চরিত্রে আছেন অভিনেতা মামুনুর রশীদসহ আরও অনেকে।

ডকু-ফিকশনটির পরিচালক কামরুল আবেদীন বলেন, ‘ডকু-ফিকশনটি আমাকে একজন চিকিৎসকের ব্যক্তিগত এবং পেশাজীবী জীবনকে খুব কাছে থেকে দেখতে পারার সুযোগ করে দিয়েছে। ডকু-ফিকশন নিয়ে কাজ করা চ্যালেঞ্জিং, তবে একই সঙ্গে বাস্তব প্লটে কল্পনাশক্তিকে গল্পবলার উপকরণ হিসেবে ব্যাবহারের স্বাধীনতা পাওয়া যায়, যেটা আলাদা ভাবে শুধু ডকুমেন্টেরি অথবা শুধু ফিকশনের পরিধির বাইরে। আমার বিশ্বাস দর্শক উপভোগ করবে।’

জনপ্রিয় অভিনেতা ও টেলিভিশন ব্যাক্তিত্ব চঞ্চল চৌধুরী ফিল্মটিকে ‘বিশাল অর্জন‘ বলে সাধুবাদ জানান এবং একইসঙ্গে ডা. শাহ্‌ নূর হাসানের ভবিষ্যৎ সমৃদ্ধি ও অর্জনের উদ্দেশ্যে শুভকামনা জ্ঞাপন করেন।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন অভিনেত্রী এবং অ্যাক্টিভিস্ট বন্যা মির্জা।

ফিল্ম স্ক্রিনিংয়ের শেষে একটি মুক্ত আলোচনা হয়, যেখানে ডকু-ফিকশনটি এবং সমষ্টিগতভাবে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে দুর্যোগ মোকাবিলা নিয়ে মত বিনিময় করা হবে। আলোচনায় অংশগ্রহণ করবেন মামুনুর রশীদ, চঞ্চল চৌধুরী, সাবিনা ইয়াসমিনসহ বিশিষ্ট চিকিৎসক, নাট্যকর্মী, সঙ্গীতশিল্পী ও সমাজকর্মীরা।

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন