বিজ্ঞাপন

অন্যরকম ঈদে এলো গান— ‘অন্যরকম ঈদ’

May 24, 2020 | 4:20 am

এন্টারটেইনমেন্ট ডেস্ক

ঢাকা: মহামারী করোনাভাইরাসে যেনো গোটা বিশ্বই স্থবির হয়ে গেছে। চীরচেনা পৃথিবীর নানা আয়োজন হয়ে গেছে অচেনা। এমনই এক পরিস্থিতিতে এলো এবারের ঈদুল ফিতর। ভাইরাসের বিস্তার ঠেকাতে এবার ঈদও উদযাপিত হবে অন্যরকম। অর্থাৎ, চিরচেনা ঈদের জামাত, কোলাকুলি, আত্মীয়-বন্ধুর বাড়ি বেড়াতে যাওয়া, সালামি সংগ্রহ- সবকিছুই অনুপস্থিত এবারের ঈদে। আর এই অন্যরকম ঈদে কিভাবে সব প্রতিকূলতা মেনে নিয়েও নিয়মের মধ্যে থেকে ঈদ উদযাপন করা যায় সেই বার্তা নিয়ে এলো রাজীব চৌধুরীর লেখা, সুর ও গাওয়া গান 'অন্যরকম ঈদ'।

বিজ্ঞাপন

ভিন্ন রকম উৎসব উদযাপনের এই গানটির একটি অংশে ব্যবহার করা হয়েছে নজরুল ইসলাম বাবুর লেখা, শাহনেওয়াজের সুর করা এবং সৈয়দ আবদুল হাদির গাওয়া ঈদের গান ‘চাঁদের পাল্কি চড়ে, আসলো আবার ঘরে’ গানের বিখ্যাত কোরাস অংশটি।

গানটি লিখেছেন, সুর দিয়েছেন, গেয়েছেন ও ভিডিও নির্মাণ করেছেন রাজীব চৌধুরী নিজেই। গানটি কম্পোজ করেছেন চিরকুট ব্যান্ডের কিবোর্ডিস্ট জাহিদ নীরব। গানটির স্পন্সর সিটি গ্রুপের ব্র্যান্ড 'তীর'।

বিজ্ঞাপন

গান তৈরির প্রক্রিয়া নিয়ে রাজীব চৌধুরী জানালেন, এটি তার জন্য এক নতুন অভিজ্ঞতা। তিনি বলেন, ‘এটাও এক অন্যরকম অভিজ্ঞতা। কানাডায় লেখা গান ঢাকায় বসে নীরব কম্পোজ করছে, কানাডা থেকে ভয়েস রেকর্ড করে পাঠানো হচ্ছে, নিজে নিজেই ভিডিও রেকর্ড করে এডিট করা হচ্ছে, স্পনসর ‘তীর’-এর এগিয়ে আসা—সবকিছুই আমার কাছে এক নতুন অভিজ্ঞতা। গান তৈরির প্রতি পদক্ষেপে দেশে-বিদেশে থাকা সব বন্ধু-শুভানুধ্যায়ীদের ধন্যবাদ দিতে চাই, তাদের আগ্রহ, উদ্দীপনা আর আমাকে প্রতি পদক্ষেপে সাহস দেওয়ার জন্য। একা একা থাকার এই ঈদটা তাদের সবার কল্যাণে কিছুটা হলেও ভালো লাগার স্বাদ নিয়ে এসেছে আমার জীবনে। তবে আমি মন থেকে চাই, এমন ঈদ যেন আমাদের জীবনে আর কখনো না আসে। আমাদের চেনা ঈদ আবার ফিরে আসুক আমাদের মাঝে।

বিজ্ঞাপন জগতের পরিচিত মানুষ রাজীব চৌধুরী বর্তমানে কানাডার টরন্টোতে বসবাস করছেন। পেশায় ফটোগ্রাফার রাজীব সবসময়ই সৃজনশীল কাজের সঙ্গে জড়িত। অসংখ্য জনপ্রিয় বিজ্ঞাপনের পেছনের আইডিয়ার মানুষ, রাজীবের ভাষায় "অন্যরকম ঈদ" সময়কে ধরে রাখার গান। এ গানের প্রতিটি লাইন এই সময়টিকে ধারণ করে।

রাজীব বলেন, 'এই ঈদে চিরচেনা অনেক কিছুই হয়তো হচ্ছে না। কিন্তু নতুন অনেক কিছুই থাকছে। পরিবর্তনের সঙ্গে মানিয়ে নেওয়াই জীবন। তাই আমাদের যা আছে, তা নিয়ে খুশি থেকেও জীবনকে উদযাপন করা যায়। এবারের ঈদে হয়তো কাছের মানুষের কাছে যাওয়া যাবে না। কিন্তু দূর থেকেও কিন্তু কাছে থাকা যায়। এই গানটার কথাই ধরুন। সুদূর টরন্টোতে বসেও কিন্তু ঢাকার বন্ধুদের সঙ্গে দিনরাত কাজ করে গানটা তৈরি করা হয়ে গেল। এটাও কি একরকম কাছে থাকা নয়?'

গানের কথা:

এবারের ঈদ অন্যরকম
বাতাসে এখন অন্যসুর
কাছে আসাতেও রয়েছে বারণ
বন্ধুরা আজ অনেক দূর।

চাঁদরাতটাও অন্যরকম
মেহেদির রঙ ছবিতে ছড়াক
মাঝরাতে রিকশায় ঘোরাঘুরি
এবার নাহয় মুলতুবি থাক।

হোক না যতই অন্যরকম
আনন্দ কি থাকবে বসে
ঘরে থেকে হবে সব আয়োজন
এই বাতাসেও উঠবো হেসে।

ছাদ থেকে চাঁদ দেখতে দেখতে
দূর থেকে ভালবাসতে বাসতে
গলা ছেড়ে চলো গাই …

চাঁদের পাল্কি চড়ে
আসলো সবার ঘরে
আসল খুশির ঈদ
বলো ঈদ মুবারাক, ঈদ মুবারাক, ঈদ মুবারাক, ঈদ।

এবারের ঈদ অন্যরকম
কোলাকুলি হবে ইশারায়
গলির মোড়ে আড্ডা হবে না
সালামির টাকা বাকির খাতায়।

এবার ঈদে মেহমান নাই
ছুটিতে গেছে কলিং বেল
ঘরে শুয়ে বসে করে দেবো পার
সকাল দুপুর রাত্রি বিকেল।

এবার ঈদটা নিজের বাসায়
হরতাল চলে ঘড়ির কাঁটায়
যতক্ষণ পারি জড়িয়ে থাকি
প্রিয় মানুষের আদর মায়ায়।

মায়ের হাতের পায়েশের আদরে
বাবার জামার সুবাসি আতরে
বোনের বানানো ফুচকার টকে
ভাইয়ের সাথে আড্ডা গল্পে
গলা ছেড়ে চলো গাই…

চাঁদের পাল্কি চড়ে
আসলো সবার ঘরে
আসল খুশির ঈদ
বলো ঈদ মুবারাক, ঈদ মুবারাক, ঈদ মুবারাক, ঈদ।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন