বিজ্ঞাপন

শিল্পীদের পাশে শিল্পী’র উদ্যোগে ৩৭ জনকে অর্থ সহায়তা

May 24, 2020 | 7:35 pm

সারাবাংলা ডেস্ক

নভেল করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে সঙ্কটে থাকা শিল্পীদের পাশে দাঁড়ানোর জন্য উদ্যোগ নিয়েছিলো ফেসবুক ভিত্তিক ডিজিটাল আর্ট প্লাটফর্ম ‘আর্টিস্টস ফর আর্টিস্টস’। এই প্ল্যাটফর্মের মাধ্যমে বিভিন্ন স্বনামধন্য শিল্পীদের ডোনেট করা শিল্পকর্ম বিক্রির অর্থ পৌঁছে দেওয়ার কথা ছিল অর্থ সঙ্কটে থাকা শিল্পী ও শিল্প সংশ্লিষ্টদের কাছে। উদ্যোক্তা কিযী তাহনিন বলেন, প্রায় ১৪ টির মত শিল্পকর্ম বিক্রির মাধ্যমে প্রাপ্ত ১ লাখ ১৯ হাজার ৭০০ টাকা ৩৭ জনের কাছে পৌঁছে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

তিন সপ্তাহের এই উদ্যোগে প্রাপ্ত অর্থ নিয়ে কিছু সংখ্যক হলেও কষ্টে থাকা শিল্পী ও শিল্প সংশ্লিষ্টদের কাছে পৌঁছাতে পেরে তারা আনন্দিত বলে জানান তিনি। অর্থ সাহায্য পাওয়া ৩৭ জনের মধ্যে পরিচালক ১৫ জন, ৪ জন করে চিত্রশিল্পী, প্রোডাকশন ম্যানেজার ও প্রোডাকশন বয়, সহকারি পরিচালক ৩ জন,  ২ জন করে ক্যামেরা পারসন ও ক্যামেরা অ্যাসিস্ট্যান্ট এবং ১ জন করে লাইটম্যান, আর্ট অ্যাসিস্ট্যান্ট ও কাস্টিং ডিরেক্টর। অর্থ পৌঁছে দেয়ার সব প্রমান এবং তথ্য পৌঁছে দেয়া হচ্ছে এর সঙ্গে জড়িত শিল্পী এবং ডোনারদের কাছে।

কিযী তাহনিনের বক্তব্যে, 'মাঝে মাঝে গল্প আসলে গল্পের মতনই হয়- আশা জাগানিয়া, ঝকঝকে, মানবিক। এই গল্পটি ও তেমনই। আমাদের দুজন বন্ধুর দেশের গল্পে, শিল্পের টানে, তৈরী হয় Artists For Artists একটি ছোট্ট চারা হয়ে। ধীরে ধীরে জেগে ওঠে সবুজ পাতায়। যুক্ত হয়, মানবিক দায়বদ্ধতা থেকে দেশের ২১ জন অভিজ্ঞ, তরুণ এবং শিশু -কিশোর শিল্পী। যুক্ত হয় ৫০০ জনের ও বেশি বাংলাদেশের মানুষ। হাত বাড়িয়ে দেন শিল্পানুরাগী, দেশ প্রেমে জাগ্রত মানুষেরা। সম্পূর্ণ দেখভালের ভার নিজ দায়িত্বে কাঁধে তুলে নেয় Just Storys।'

আয়োজনের পাশে ছিলেন দেশের গুণী মানবিক শিল্পীরা তাদের শিল্পকর্ম নিয়ে। পাশে ছিলেন পুরো পৃথিবীতে ছড়িয়ে থাকা বাংলাদেশের মানুষ। যারা সেই শিল্পকর্ম কিনে, পাশে থেকেছেন দেশের। যারা চাননা, তাদের নাম সামনে আসুক। তারা শুধু দেশের পাশে থেকে তাদের সাহায্যের হাত বাড়িয়ে দিতে চান। তারা আমাদের আসে পাশের আত্মীয়, বন্ধু, দেশের মানুষ। সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে এভাবে শিল্পের প্রসারে দেশের শিল্পীদের পাশে থাকার অঙ্গীকার করেন তারা।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ‘শিল্পীদের পাশে শিল্পী, পুরোন গল্প নতুন করে’ স্লোগানকে সামনে রেখে উন্নয়নকর্মী দুই বন্ধু কিযী তাহনিন এবং অনির্বাণ ভৌমিকের উদ্যোগে গড়া ডিজিটাল প্লাটফর্মটিতে যুক্ত হয়েছিলেন দেশের বরেণ্য চিত্রশিল্পী, আলোকচিত্রী, ফ্যাশন ডিজাইনার এবং বিউটি আর্টিস্টসহ সব ঘরানার শিল্পীরা।

আর্টিস্টস ফর আর্টিস্টস প্লাটফর্মে যুক্ত ছিলেন দেশ বরেণ্য শিল্পী কনক চাঁপা চাকমা, প্রিমা নাজিয়া আন্দালীব, এমদাদ হক, কানিজ আলমাস খান, টুটলি রহমান, প্রীত রেজা, তারেক আমিন, লিপি খন্দকার, ডেভিড বারিকদার, তায়েবুজ্জামান তপু, আবু সালেহ টিটু, ফাতেমা জান্নাত মৌ, রোজ বই নিঝু, রিয়াজ আহমেদ, শুচিতা, কাজী গোলাম কিবরিয়া, উত্তম কুমার রায়, জুঁই সাবা, নিপা নীপবীথি প্রমুখ।

সারাবাংলা/আরএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন