বিজ্ঞাপন

করোনা আক্রান্ত সাংবাদিকদের জন্য পাথওয়ের ফ্রি অ্যাম্বুলেন্স

May 25, 2020 | 7:03 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গণমাধ্যম কর্মীরা সহযোগিতা চাইলেই ফ্রি অ্যাম্বুলেন্স সেবা দিচ্ছে অলাভজনক সামাজিক সংগঠন ‘পাথওয়ে’।

বিজ্ঞাপন

গত ১৪ মে গণমাধ্যম কর্মীদের জন্য ফ্রি অ্যাম্বুলেন্স সেবা চালু করে প্রতিষ্ঠানটি। আর এখন পর্যন্ত ৯ গণমাধ্যমকর্মী ও তাদের পরিবার করোনায় আক্রান্ত হওয়ার পর হাসপাতালে যাওয়া আসার বন্দোবস্ত করেছে প্রতিষ্ঠানটি। গতকালও করোনা আক্রান্ত সাংবাদিক ও তার স্ত্রীকে এবং আজ ঈদের দিনেও এক সিনিয়র সাংবাদিক করোনা আক্রান্ত হওয়ার খবরে ছুটে যায় ও হাসপাতালে পৌঁছে দেয় পাথওয়ে টিম।

করোনার প্রাদুর্ভাবের মধ্যে চিকিৎসক নার্স, স্বাস্থ্যকর্মী ও আইনশৃঙ্খলা বাহিনীর মতোই ঝুঁকি নিয়ে গণমাধ্যমে নিত্যদিনের খবর প্রচারে কাজ করছে সংবাদ কর্মীরা। ঝুঁকি নিয়ে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে শতাধিক গণমাধ্যম কর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। মারাও গেছেন কয়েকজন।

কিন্তু অন্যান্য জরুরি সেবায় নিয়োজিতরা সরকারি কিংবা প্রাতিষ্ঠানিক সহযোগিতা পেলেও পিছিয়ে গণমাধ্যম কর্মীরা। তবে গণমাধ্যম কর্মীদের সুবিধা বিবেচনায় পাথওয়ে চালু করে ফ্রি অ্যাম্বুলেন্স সেবা।

বিজ্ঞাপন

জানতে চাইলে ‘পাথওয়ে” এর নির্বাহী পরিচালক মো. শাহীন বলেন, ‘জনগণের কাছে প্রতিদিনের সংবাদ পৌঁছে দেওয়ার জন্য সংবাদ কর্মীদের বাহিরে অবস্থান করতে হয়। ঝুঁকির মধ্যে দিয়ে কাজ করায় তাদের অনেকে আক্রান্ত হচ্ছেন। এই দুর্যোগ সময়ে সামাজিক সংগঠন ‘পাথওয়ে গণমাধ্যম কর্মীদের হাসপাতালে নেওয়া আনার জন্য ২৪ ঘণ্টা ৬টি অ্যাম্বুলেন্সের মাধ্যমে সেবা প্রদান করছে।

তিনি বলেন, ‘পাথওয়ে গত ১৪ মে চালু করেছে গণমাধ্যম কর্মীদের জন্য ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিসটি। এরই মধ্যে ৯ গণমাধ্যম কর্মীকে এ সেবা দিতে পেরেছি। রোববার একটি অনলাইন নিউজ পোর্টালের করোনায় আক্রান্ত রিপোর্টার ও তার স্ত্রীকে পাথওয়ে টিম খিলগাঁওয়ের বাসা থেকে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে পৌঁছে দেয়।

আজ পবিত্র ঈদুল-ফিতরের দিনেও চালু রয়েছে পাথওয়ের সার্ভিসটি। সকালে করোনায় আক্রান্ত একটি জাতীয় দৈনিক পত্রিকার সিনিয়র সাংবাদিককে বাসা থেকে হলিক্রস হাসপাতালে পৌঁছে দেওয়া হয়।

বিজ্ঞাপন

তিনি বলেন,গণমাধ্যম কর্মীদের জন্য সুবিধা বিবেচনায় ‘পাথওয়ে’র এই ফ্রি অ্যাম্বুলেন্স সেবা প্রদানের ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

জানা গেছে, সংগঠনটি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত ব্যক্তির সৎকারের ব্যবস্থা করে ইতিমধ্যে সকলের কাছে বেশ সুনাম কুড়িয়েছে। এছাড়াও মানবিকতার তাগিদে পবিত্র মাহে রমজানে ট্রাফিক পুলিশের পাশে দাঁড়িয়েছে বেসরকারি সামাজিক সংগঠন ‘পাথওয়ে’। শহরের বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে নিজস্ব গাড়িতে করে ট্রাফিক বক্সে প্রতিদিন ৬ শতাধিক ইফতার পৌঁছে দেয় সংগঠনটির স্বেচ্ছাসেবীরা।

এ ছাড়া ‘পাথওয়ে’ সম্পূর্ণ বিনামূল্যে ‘হ্যালো ডক্টর’ নামে টেলিমেডিসিন সেবা দিচ্ছে এবং লকডাউনে কর্মহীন মানুষের পাশপাশি, পথচারী ও তৃতীয় লীঙ্গের মানুষদের প্রতিদিন বিনামূল্যে ত্রাণ সহায়তা দিচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন