বিজ্ঞাপন

‘যুক্তরাষ্ট্রে নভেম্বর নাগাদ বেকারত্বের হার ২৩ শতাংশে পৌঁছাবে’

May 25, 2020 | 8:51 pm

আন্তর্জাতিক ডেস্ক

চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রাক্কালে দেশটির মোট জনসংখ্যার ২৩ শতাংশ মানুষ বেকার হয়ে পড়বেন বলে মনে করছেন হোয়াইট হাউজের অর্থনৈতিক উপদেষ্টাদের চেয়ারম্যান কেভিন হ্যাসেট। রোববার (২৪ মে) সিএনএনকে তিনি এ কথা জানান।

বিজ্ঞাপন

কেভিন হ্যাসেট বলেন, যুক্তরাষ্ট্রের অর্থনীতি যদি তৃতীয় প্রান্তিকে সর্বোচ্চ প্রবৃদ্ধিও অর্জন করে তারপরও নভেল করোনাভাইরাসের প্রভাব কাটিয়ে উঠে দাঁড়াতে পারবে না। যুক্তরাষ্ট্রে বেকারত্বের হার এপ্রিলে রেকর্ড করা হয়েছিল ১৪.৭ শতাংশ। মে মাসের শেষে এই হার দুই এর ঘরে পৌঁছাবে এবং নভেম্বর নাগাদ এই মোট জনসংখ্যার প্রায় ২৩ শতাংশ বেকার অবস্থায় থাকবেন।

তিনি আরও বলেন, বেকারত্ব এমন একটা সমস্যা যা স্বয়ংক্রিয়ভাবে অর্থনীতিকে পিছিয়ে দেবে। লকডাউন শেষে যখন সবাই নতুন করে কাজে ফিরবে তখন মোট ১০০ জনের ওয়ার্কফোর্সের মধ্যে ২০ জনকে বাদ দিয়ে হিসাব করতে হবে। কারণ, করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে গিয়ে পুঁজি মালিকরা ওই পরিমাণ ক্ষতির সম্মুখীন হয়েছেন।

বিজ্ঞাপন

এর আগের সপ্তাহে যুক্তরাষ্ট্রের শ্রম বিভাগের এক পরিসংখ্যানে জানানো হয়েছিল, দেশটিতে লকডাউনের শুরু থেকে এখন পর্যন্ত মোট বেকার হয়েছেন তিন কোটি ৮৬ লাখ।

সবশেষে, হোয়াইট হাউজের এই অর্থনীতিবিদ বলেন - অর্থনীতি যে ঘুরে দাঁড়াবে সে ব্যাপারে কোনো সন্দেহ নেই। কিন্তু অর্থনীতিবিদদের জন্য এখন চ্যালেঞ্জ হলো, কতদিনের মধ্যে বিশ্ব অর্থনীতিতে যুক্তরাষ্ট্র তার নিজের ছেড়ে আসা স্থানে পৌঁছাতে পারে, সেই টাইমলাইন খুঁজে বের করা।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন