বিজ্ঞাপন

দেশে ২৪ ঘণ্টায় আরও ২২ জনের মৃত্যু, আক্রান্ত ১৫৪১

May 27, 2020 | 2:45 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) সারাদেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ২২ জনের মৃত্যু হয়েছে। এর ফলে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৪৪ জনে। এছাড়া একই সময়ে নতুন করে আরও ১ হাজার ৫৪১ জনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা ৩৮ হাজার ২৯২ জন।

বিজ্ঞাপন

বুধবার (২৭ মে) দুপুর আড়াইটার দিকে স্বাস্থ্য অধিদফতরের কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বুলেটিনে সংস্থাটির অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য তুলে ধরেন।

২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৯.২২ শতাংশ উল্লেখ করে ডা. নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ৭ হাজার ৮৪৩টি। আগের দিনের নমুনাসহ সর্বমোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৮ হাজার ১৫টি। এর মধ্যে নতুনভাবে ১ হাজার ৫৪১ জনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়েছে।

তিনি বলেন, ২৪ ঘণ্টায় কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা গেছেন ২২ জন। এর মধ্যে ২০ জন পুরুষ ও দুই জন নারী। মৃতদের মধ্যে ঢাকা বিভাগের ১০ জন, চট্টগ্রাম বিভাগের ১০ জন ও সিলেট বিভাগের ২ জন। মৃতদের বয়সসীমা ১০ বছরের নিচে এক জন। ২১ থেকে ৩০ বছর বয়সের দুজন, ৪১ থেকে ৫০ বছর বয়সের দুজন, ৫১ থেকে ৬০ বছর বয়সের দুজন, ৬১ থেকে ৭০ বছর বয়সের মধ্যে সাত জন, ৭১ থেকে ৮০ বছর বয়সের মধ্যে এক জনের মৃত্যু হয়েছে।

বিজ্ঞাপন

জেলাভিত্তিক মৃতের পরিসংখ্যান জানিয়ে অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, ঢাকা জেলায় ৩ জন, মুন্সীগঞ্জে একজন, নরসিংদীতে একজন, চট্টগ্রাম জেলায় ২ জন, নোয়াখালীতে ২ জন, কুমিল্লায় ২ জন, কক্সবাজারে একজন, চাঁদপুরে ২ জন, সিলেট জেলায় একজন ও মৌলভীবাজারে একজন মারা গেছেন। দেশে এখন পর্যন্ত শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২০.৭০ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.৪২ শতাংশ বলেও উল্লেখ করেন অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেনটাইন নেওয়া হয়েছে দুই হাজার ৭৮৯ জনকে। এখন পর্যন্ত ২ লক্ষ ৭১ হাজার ১০৪ জনকে কোয়ারেন্টিন করা হয়েছে। কোয়ারেনটাইন থেকে গত ২৪ ঘণ্টায় দুই হাজার ৮২ জন ছাড়পত্র পেয়েছেন। এখন পর্যন্ত ছাড়পত্র পেয়েছেন দুই লাখ ১৪ হাজার ৪০৮ জন। বর্তমানে ৫৬ হাজার ৬৯৬ জন কোয়ারেনটাইনে আছেন।

এছাড়াও দেশে গত ২৪ ঘণ্টায় ২৮১ জনকে আইসোলেশনে রাখা হয়েছে বলে জানিয়েছেন অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

বিজ্ঞাপন

তিনি বলেন, দেশে বর্তমানে আইসোলেশনে আছেন চার হাজার ৯৯৪ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন ৫৭ জন। দেশে এখন পর্যন্ত দুই হাজার ৩৮০ জন ছাড়পত্র পেয়েছেন আইসোলেশন থেকে।

বরাবরের মতোই বুলেটিনের শেষ পর্যায়ে ডা. নাসিমা করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সবাইকে স্বাস্থ্য অধিদফতর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ জানান।

সারাবাংলা/এসবি/এমআই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন