বিজ্ঞাপন

কাশ্মিরে গাড়ি থেকে ২০ কেজি বিস্ফোরক জব্দ

May 28, 2020 | 1:30 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের কেন্দ্রশাসিত জম্মু ও কাশ্মিরের পুলওয়ামা থেকে ২০ কেজি বিস্ফোরকে পূর্ণ একটি গাড়ি জব্দ করেছে নিরাপত্তা বাহিনী। বুধবার (২৭ মে) স্থানীয় সময় রাতে একটি গাড়ি থামিয়ে তা থেকে ২০ কেজি ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) জব্দ করে নিরাপত্তা বাহিনী, তল্লাশির সময় গাড়ির চালক পালিয়ে যায়। বৃহস্পতিবার (২৮ মে) এ খবর জানিয়েছে এনডিটিভি।

বিজ্ঞাপন

এর আগে, ২০১৯ সালে পুলওয়ামাতে একই ধরনের একটি গাড়ি বোমা বিস্ফোরণে ৪০ ভারতীয় সেনার মৃত্যু হয়েছিল।

বিজ্ঞাপন

এদিকে কাশ্মিরের পুলিশ জানিয়েছে, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ভুয়া রেজিস্ট্রেশন নম্বরের একটি সাদা হুন্দাই সান্ট্রো গাড়ির গতিরোধ রোধের নির্দেশ দেয় তারা। কিন্তু নির্দেশ অমান্য করে ব্যারিকেড পেরিয়ে যাওয়ার চেষ্টা করে গাড়িটি। পরে, পুলিশের তৎপরতায় তা সম্ভব হয়নি।

পুলিশের আইজি বিজয় কুমার এনডিটিভিকে জানান, পুলিশ গাড়িটিকে লক্ষ্য করে গুলি চালালে, চালক গাড়ি রেখে পালিয়ে যায়। পরে পুলিশের বোমা নিষ্ক্রিয়করন ইউনিটের সহায়তায় ওই বিস্ফোরক নিষ্ক্রিয় করা হয়। সে সময় আশেপাশের কয়েকটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়।

বিজ্ঞাপন

এ ব্যাপারে পুলিশের মহাপরিচালক দিলবাগ সিং জানিয়েছেন, তারা আগে থেকেই প্রস্তুতি নিয়ে আশেপাশের কয়েকটি বাড়ি খালি করে তারপর বিস্ফোরক নিষ্ক্রিয় করার কাজ শুরু করেন। যে কারণে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

তিনি আরও বলেন, এই অপারেশনে পুলিশ, মিলিটারি ও প্যারামিলিটারি ফোর্স একসঙ্গে অংশ নেয়।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, পাকিস্তানভিত্তিক জঙ্গি নেটওয়ার্ক জশ ই মুহাম্মাদ এবং কাশ্মিরের হিজবুল মুজাহিদিনের সংশ্লিষ্টতায় এ ধরনের পরিকল্পনা চলে বলে জানিয়েছে নিরাপত্তা বাহিনী। গত দুই মাসে ওই এলাকায় বিভিন্ন হামলায় ৩০ নিরাপত্তা বাহিনীর সদস্য প্রাণ হারিয়েছেন। অন্যদিকে, নিরাপত্তা বাহিনীর অভিযানে ৩৮ সন্ত্রাসীর মৃত্যুর ঘটনা ঘটেছে বলে জানিয়েছে এনডিটিভি।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন