বিজ্ঞাপন

ভাড়া বাড়িয়ে ৩১ মে থেকে বাস চালাবেন মালিকরা

May 28, 2020 | 3:22 pm

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ৩১ মে থেকে নতুন ভাবে ‘ভাড়া পুনর্বিন্যাস’ করে বাস চালাতে চাচ্ছেন মালিকরা। আর স্বাস্থ্যবিধি মেনে টার্মিনাল থেকে যাত্রী উঠানো ও কাউন্টার খোলা রাখা হবে। বৃহস্পতিবার (২৮ মে) বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও শ্যামলী পরিবহনের ম্যানেজিং ডিরেক্টর রাকেশ ঘোষ সারাবাংলাকে এসব তথ্য জানিয়েছেন।

বিজ্ঞাপন

তবে ভাড়ার হার কি রকম হবে এবং স্বাস্থ্যবিধি মেনে কিভাবে টার্মিনাল থেকে যাত্রী ওঠানামা করা হবে সেসব বিষয়ে আলোচনা করতেই কাল (শুক্রবার) সকাল ১১টায় বৈঠক হবে বলেও জানান রাকেশ ঘোষ।

গাবতলী থেকে দেশের উত্তর ও পশ্চিমাঞ্চলে গাড়ি-বাস মালিকদের সংগঠন বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশন ছাড়াও সায়েদাবাদ, মহাখালী, ফুলবাড়িয়াসহ কয়েকটি টার্মিনালের দূরপাল্লার রুটের বাস মালিকদের সংগঠন ও বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতিও একই রকম সিদ্ধান্ত নিয়েছে।

স্বাস্থ্যবিধি মেনে সীমিত সংখ্যক যাত্রী নিয়ে চলতে গেলে নতুন করে ভাড়া ধার্য করার বিষয়েই বৈঠকে বসতে যাচ্ছেন তারা।

বিজ্ঞাপন

সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ জানান, সরকারের নির্দেশনার পর এখন মালিকরা নিজেরা বৈঠক করে ঠিক করবেন এ বিষয়গুলো। এরপর ভাড়াসহ সার্বিক বিষয় নিয়ে কাল বিকেল তিনটায় বনানীতে বিআরটিএর প্রধান কার্যালয়ে সরকারের কর্তৃপক্ষের সঙ্গে মালিকদের বৈঠক হবে।

এদিকে, ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত গণপরিবহনগুলো কীভাবে চলবে সে বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগ নির্দেশনা জারি করবে বলে বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগের এক আদেশে জানানো হয়েছে।

মহাখালী কেন্দ্রিক একজন বাস মালিক জানান, অর্ধেক যাত্রী নিয়ে চলতে গেলে অন্তত ৭০ শতাংশ যাত্রীর সমপরিমাণ ভাড়া তুলতে হবে। এই পরিমাণ নিয়ে সরকারের সংস্থার সঙ্গে তাদের কোনো বৈঠক এখনো হয়নি। মালিক নেতারা চাচ্ছেন স্বাস্থ্যবিধি মেনে করোনা পরিস্থিতিতে সীমিত যাত্রী তুলে অন্তত ৭০ শতাংশ যাত্রীর সমপরিমাণ ভাড়া তোলা হোক। এটাকেই তারা ‘ভাড়ার পুনর্বিন্যাস’ বলে উল্লেখ করছেন।

বিজ্ঞাপন

এদিকে, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ জানিয়েছেন, অর্ধেক যাত্রী নিয়ে লঞ্চ চলাচল করলে সেক্ষেত্রে ভাড়া বেড়ে যাবে। এ নিয়ে বেসরকারি লঞ্চ মালিকদের সঙ্গে নৌ কর্তৃপক্ষ বৈঠকে বসবে।

জানতে চাইলে ঢাকা নদী বন্দরের যুগ্ম পরিচালক আরিফ হাসনাত সারাবাংলাকে বলেন, আগামীকাল (শুক্রবার) বিকেল ৪টায় নৌযান মালিক-শ্রমিক ও প্রতিনিধিদের সঙ্গে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান বৈঠক করবেন। সেখানেই নৌচলাচলের নীতিমালা ও কর্মকৌশল ঠিক করা হবে।

সারাবাংলা/এসএ/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন