বিজ্ঞাপন

যাত্রা শুরু করল ডব্লিউএইচও ফাউন্ডেশন

May 28, 2020 | 3:57 pm

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বজুড়ে সংকটাপন্ন স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে তহবিল সংগ্রহ ও প্রয়োজনের ভিত্তিতে তহবিল সরবরাহের লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করেছে ডব্লিউএইচও ফাউন্ডেশন। বুধবার (২৭ মে) বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সদর দফতর সুইজারল্যান্ডের জেনেভা থেকে আত্মপ্রকাশ করে স্বাস্থ্যখাতের জরুরি অবস্থা মোকাবিলায় স্বাধীনভাবে তহবিল সংগ্রহকারী এই ফাউন্ডেশন।

বিজ্ঞাপন

এদিকে, স্বাস্থ্যখাতে ‘ত্রিপল বিলিয়ন’ লক্ষ্যমাত্রা অর্জনের জন্য কাজ করবে ডব্লিউএইচও ফাউন্ডেশন। এর অংশ হিসেবে ১ বিলিয়ন মানুষের স্বাস্থ্যখাতে জরুরি অবস্থা মোকাবিলা, ১ বিলিয়ন মানুষকে স্বাস্থ্যসেবার আওতায় আনা এবং ১ বিলিয়ন মানুষের সুস্বাস্থ্য নিশ্চিত করতে বিশ্বের যে কোনো প্রান্তে তহবিল দিয়ে সহযোগিতা করবে ডব্লিউএইচও ফাউন্ডেশন।

২০২৩ সালের মধ্যে পাঁচ বছরের টাইমলাইনে এই লক্ষ্যমাত্রা অর্জনে ক্রাউড ফান্ডিং, ব্যক্তিগত বড় অংকের ডোনেশন, করপোরেট পার্টনারশিপের মাধ্যমে তহবিল গঠন করবে ফাউন্ডেশন। পরে প্রয়োজনীয়তার ভিত্তিতে ডব্লিউএইচও বা যে কোনো বাস্তবায়নকারী সংগঠনকে এই তহবিল সরবরাহ করবে তারা।

প্রসঙ্গত, নভেল করনাভাইরাস সংক্রমণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ বিশ্বব্যাপী ছড়িয়ে যাওয়ার পর, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প – চীনের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগ এনে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় (ডব্লিউএইচও) সকল ধরনের মার্কিন ফান্ডিং বন্ধ করে দেওয়ার ঘোষণা দেন।

বিজ্ঞাপন

অন্যদিকে, বৈশ্বিক মহামারি মোকাবিলায় পক্ষপাতিত্বের অভিযোগ অস্বীকার করে ডব্লিউএইচও’র পক্ষ থেকেই মানুষের জীবন নিয়ে রাজনীতি না করার পরামর্শ দেওয়া হচ্ছিল।

নতুন এই ফাউন্ডেশন গঠনের মাধ্যমে আগামী দিনের স্বাস্থ্য সংকট মোকাবিলার তহবিল নিয়ে জনমনে যে দুশ্চিন্তা তৈরি হয়েছিল তার অবসান হয়েছে বলে মনে করছে জনস্বাস্থ্যের সঙ্গে সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন