বিজ্ঞাপন

পুঁজিবাজারে লেনদেন শুরু রোববার

May 28, 2020 | 4:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রোববার (৩১ মে) থেকে পুঁজিবাজারে লেনদেন চালু হচ্ছে। বৃহস্পতিবার (২৮ মে) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)‘র কমিশন সভায় পুঁজিবাজারে লেনদেন চালুর বিষয়ে অনাপত্তি দিয়েছে। এতে করে পুঁজিবাজারে লেনদেন চালুর বিষয়ে আর কোনো বাধা নেই।

বিজ্ঞাপন

দেশের দুই স্টক এক্সচেঞ্জ রোববার থেকে লেনদেন চালুর বিষয়ে প্রস্তুতি নিয়ে রেখেছিল। ফলে ৩১ মে থেকে পুঁজিবাজারে লেনদেন চালু হচ্ছে। সংশ্লিষ্ট সূত্র সারাবাংলাকে তথ্যটি নিশ্চিত করেছেন।

চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহিম সারাবাংলাকে বলেন, আমরা লেনদেন চালুর বিষয়ে আগে থেকেই প্রস্তুতি নিয়ে রেখেছিলাম। বিএসইসির অনুমতির অপেক্ষায় ছিলাম। বিএসইসি যেহেতু লেনদেন চালুর বিষয়ে অনাপত্তি দিয়েছে, ফলে রোববার থেকে আমরা পুঁজিবাজারে লেনদেন চালু করব।

বিজ্ঞাপন

এদিকে বিএসইসি‘র কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ সারাবাংলাকে বলেন, ‘সরকারের ১১টি স্বাস্থ্যবিধি পরিপালন নিশ্চিত করে পুঁজিবাজোরে লেনদেন চালুর বিষয়ে আমরা সিদ্ধান্ত নিয়েছি। আশা করব সবাই স্বাস্থ্যবিধি মেনে পুঁজিবাজারে লেনদেনে অংশ নেবে।’

বিএসইসির আরেক কমিশনার মিজানুর রহমান সারাবাংলাকে বলেন, ‘পুঁজিবাজারে লেনদেন চালুর বিষয়ে আজকের কমিশন সভায় অনাপত্তি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এতে করে যেকোনো সময় দুই স্টক এক্সচেঞ্জ লেনদেন চালুর বিষয়ে সিদ্ধান্ত নেবে।’

তিনি বলেন, ‘লেনদেনের সময় যাতে স্বাস্থ্যমন্ত্রণালয়ের বেঁধে দেওয়া ১১টি স্বাস্থ্যবিধি মেনে উভয় স্টক এক্সচেঞ্জের লেনদেন ও সেটেলমেন্ট কার্যক্রম পরিচালনা করা হয়।’

এর আগে, পুঁজিবাজারে লেনদেন চালুর প্রস্তুতি নিতে গত ২৪ মে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মানব সম্পদ বিভাগ থেকে ডিএসইর সকল বিভাগের প্রধানের কাছে এ চিঠি পাঠানো হয়। চিঠিতে ডিএসইর সকল কর্মকর্তা-কর্মচারীদের ৩১ মে অফিসে যোগদান করার নির্দেশ দেওয়া হয়।

চিঠিতে বলা হয়েছে, ডিএসইর চেয়ারম্যান আগামী ৩১ মে থেকে লেনদেন চালুর জন্য প্রস্তুতি নিতে নির্দেশনা দিয়েছেন। এতে সকল কর্মকর্তা-কর্মচারিকে ৩১ মে অফিসে যোগদানের অনুরোধ করা হয়েছে। যা বিভাগ প্রধানদের তার বিভাগের সবাইকে জানানোর জন্য বলা হয়েছে।

উল্লেখ্য, করোনাভাইরাসের কারণে সরকারের সাধারণ ছুটির সঙ্গে তাল মিলিয়ে গত ২৯ মার্চ থেকে পুঁজিবাজারে লেনদেন বন্ধ রয়েছে। সর্বশেষ পুঁজিবাজারে লেনদেন হয়েছিল গত ২৫ মার্চ। ওইদিনের পর থেকে টানা দুই মাসেরও বেশি সময় ধরে পুঁজিবাজারে লেনদেন বন্ধ রয়েছে। যদিও করোনাভাইরাসের মধ্যেই পৃথিবীর অধিকাংশ দেশের পুঁজিবাজারে লেনদেন চালু রয়েছে।

সারাবাংলা/জিএস/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন