বিজ্ঞাপন

পিসিআরেও করোনা পজেটিভ ডা. জাফরুল্লাহ চৌধুরী

May 28, 2020 | 5:47 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত ‘জিআর কোভিড-১৯ ডট ব্লোট’ কিটে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর পিসিআর ল্যাব টেস্টেও ডা. জাফরুল্লাহ চৌধুরীর কোভিড-১৯ পজেটিভ রিপোর্ট এসেছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৮ মে) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)-এর ভাইরোলোজি ডিপার্টমেন্টের ল্যাবরেটরি টেস্ট এ রিপোর্ট দেওয়া হয়েছে।

এর আগে ২৪ মে গণস্বাস্থ্য কেন্দ্রের কিটে ডা. জাফরুল্লাহ চৌধুরীর শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়। নিজেদের কিটে কোভিড-১৯ পজেটিভ হওয়ার পর আইসোলেশনে চলে যান গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

‘জিআর কোভিড-১৯ ডট ব্লোট’ কিটে কোভিড-১৯ শনাক্ত হওয়ার পরও বিষয়টি শতভাগ নিশ্চিত হওয়ার জন্য বুধবার (২৭ মে) বিএসএমএমইউ-তে স্যাম্পল (ন্যাজাল সোয়াব ও থ্রট সোয়াব) দেন ডা. জাফরুল্লাহ চৌধুরী। সেই স্যাম্পল পিসিআর ল্যাবে টেস্ট করার পর ২৪ ঘণ্টার মধ্যে রিপোর্ট দেয় বিএসএমএমইউ কর্তৃপক্ষ। সেই রিপোর্টেও করোনা পজেটিভ এসেছে ডা. জাফরুল্লাহ চৌধুরীর।

বিজ্ঞাপন

এ ঘটনার মধ্যে দিয়ে সরকারি অনুমোদনের অপেক্ষায় থাকা গণস্বাস্থ্যের কিটের ‘কার্যকারিতা’ নিয়ে যে প্রশ্ন ছিল, সেটার আরেকটা জোরালো জবাব পাওয়া গেল বলে মনে করছেন অনেকেই। গণস্বাস্থ্য কেন্দ্রের বিজ্ঞানীরা বলছেন, ‘জিআর কোভিড-১৯ ডট ব্লোট’ কিটে করোনা শনাক্ত হওয়ার পর ডা. জাফরুল্লাহ চৌধুরীর করোনা পজেটিভি নিয়ে তাদের মধ্যে কোনো সন্দেহ-সংশয় ছিল না। তারপরও পিসিআর টেস্ট করিয়ে বিষয়টি আরও নিশ্চিত হওয়ার পাশাপাশি গণস্বাস্থ্য কিটের কার্যকারিতার পরখ করে দেখা হলো।

এই প্রসঙ্গে জানতে চাইলে ‘জিআর কোভিড-১৯ ডট ব্লোট’ প্রকল্পের কো-অর্ডিনেটর ডা. মুহিব উল্লাহ খন্দকার সারাবাংলাকে বলেন, ‘অবশ্যই এটা জোরালো জবাব। আমরা বার বার বলে আসিছলাম যে, আমাদের এই কিট বিশ্বের জন্য বিষ্ময়কর আবিষ্কার। সেটা হয়তো অনেকেই মেনে নিতে পারছিলেন না বা বিশ্বাস করছিলেন না। কিন্তু এই ঘটনার মধ্য দিয়ে প্রমাণ হলো আমাদের দাবি শতভাগ সঠিক। এখন হয়তো সবাই বিষয়টি বুঝতে পারবেন।’

বিজ্ঞাপন

সারাবাংরা/এজেডর/এমআই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন