বিজ্ঞাপন

চবি’র ল্যাবে করোনার নমুনা পরীক্ষার অনুমতি

May 28, 2020 | 9:27 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ শনাক্তে তৃতীয় পরীক্ষাগার হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে (চবি) অনুমোদন দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বিজ্ঞাপন

বুধবার (২৭ মে) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ও দায়িত্বপ্রাপ্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা এক চিঠিতে এই অনুমোদনের বিষয়টি জানানো হয়েছে।

এ সংক্রান্ত চিঠিতে বলা হয়েছে, আবেদনের পরিপ্রেক্ষিতে অধিদফতর থেকে কোভিড-১৯ রোগের নমুনা পরীক্ষার জন্য কেন্দ্রীয় জীববিজ্ঞান গবেষণাগার চালু করার অনুমতি দেওয়া হলো। কোভিড-১৯ পরীক্ষার প্রয়োজনীয় কিটস এবং লজিস্টিক স্বাস্থ্য অধিদফতর থেকে সরবরাহ করা হবে। শনাক্তকরণের পরীক্ষার সমন্বিত ফলাফল স্বাস্থ্য অধিদফতরের ল্যাব কল সেন্টার এবং DHIS-2তে পাঠাতে হবে।

বিজ্ঞাপন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এস এম মনিরুল হাসান সারাবাংলাকে বলেন, ‘আমরা স্বাস্থ্য অধিদফতর থেকে অনুমোদন পেয়েছি। করোনা পরীক্ষা করার জন্য কিটসহ যাতবীয় সরঞ্জাম স্বাস্থ্য অধিদফতর থেকে দেওয়া হবে। সেগুলো এলে আমরা পরীক্ষা শুরু করতে পারব।

চট্টগ্রামে বর্তমানে তিনটি ল্যাবে কোভিড-১৯ রোগের নমুনা পরীক্ষা চলছে। এর মধ্যে সীতাকুণ্ডের ফৌজদারহাটে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রটিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি)-এ গত ২৬ মার্চ পরীক্ষা শুরু হয়।

এরপর চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সাইন্সেস ইউরিভার্সিটি (সিভাসু) এবং চট্টগ্রাম মেডিকেল কলেজের ল্যাবেও শুরু হয়েছে নমুনা পরীক্ষা।

সারাবাংলা/সিসি/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন