বিজ্ঞাপন

নিজ দল থেকে বহিষ্কৃত মাহাথির

May 28, 2020 | 10:35 pm

আন্তর্জাতিক ডেস্ক

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে তার নিজ দল ইউনাইটেড ইনডিজেনাস পার্টি বহিষ্কার করেছে। সংসদে বিরোধীদলের সারিতে বসায় তার নিজ হাতে গড়া দলটি তাকে বহিষ্কার করে। ইউনাইটেড ইনডিজেনাস পার্টির তরফ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। খবর  আল-জাজিরা।

বিজ্ঞাপন

বিবৃতিটিতে বলা হয়, গত ১৮ মে দলীয় গঠনতন্ত্র লংঘন করে সংসদের এক অধিবেশন চলাকালে তিনি বিরোধী ব্লকের সারিতে বসেছেন। ফলে প্রিবুমি বেরসাতু দল মাহাথিরের সদস্যপদ তাৎক্ষণিকভাবে বাতিল করেছে।

উল্লেখ্য, মালয়েশিয়ায় প্রিবুমি বেরসাতু নামে পরিচিত এ দল প্রধানমন্ত্রী মহিদ্দিন ইয়াসিনের নেতৃত্বে সেদেশের ক্ষমতায় রয়েছে। নিজ দলের সরকারকে সমর্থন না দেওয়ায় মাহাথির ও তার ছেলে মুখরিজসহ আরও চার সদস্যকে বহিষ্কার করা হয়।

বিজ্ঞাপন

৯৫ বছর বয়েসি মাহাথির মোহাম্মদ গত ফেব্রুয়ারিতে সরকার পতনের চেষ্টা চলছে বলে অভিযোগ তুলে প্রধানমন্ত্রী পদ থেকে সরে দাঁড়ান। পরে এ পদে নেতৃত্ব সংকট দেখা দিলে প্রধানমন্ত্রী পদে ফের প্রতিদ্বন্দ্বিতা করতে জোটের আরেক নেতা আনোয়ার ইব্রাহিমের সমর্থন নিয়ে প্রয়োজনীয় সদস্য সংখ্যা সংগ্রহ করেন। কিন্তু মালয়েশিয়ার রাজপরিবার মুহিদ্দিন ইয়াসিনকে সেসময় প্রধানমন্ত্রী পদে নিয়োগ দেয়।

পরে মাহাথির মোহাম্মদ প্রধানমন্ত্রী মুহিদ্দিনের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার হুমকি দেন। গত ১৮ মে দেশটির পার্লামেন্টের আস্থাভোটের ডাক দেন তিনি।

প্রসঙ্গত, মাহাথিরের সঙ্গে ৭২ বছর বয়সী আনোয়ার ইব্রাহীমের দীর্ঘ রাজনৈতিক বিরোধ চলে আসছিল। সর্বশেষ ২০১৮ সালের নির্বাচনে তারা জোটবদ্ধভাবে অংশ নেন এবং জয়লাভ করেন। সেসময় মাহাথির প্রতিজ্ঞাবদ্ধ ছিলেন যে আনোয়ার ইব্রাহিমের কাছে তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব হস্তান্তর করবেন। তবে কবে নাগাদ সেই হস্তান্তর সম্পন্ন হবে তা উল্লেখ করেননি তিনি। পরে চলতি বছরের ফেব্রুয়ারিতে বিরূপ পরিস্থিতে পদত্যাগ করেন তিনি।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন