বিজ্ঞাপন

লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যা করেছে এক পাচারকারীর স্বজনরা

May 28, 2020 | 11:55 pm

সারাবাংলা ডেস্ক

লিবিয়ায় ২৬ বাংলাদেশিসহ ৩০ জনকে গুলি করে হত্যা করা হয়েছে। এক পাচারকারীর মৃত্যুর ঘটনার প্রতিশোধ নিতে তার সহযোগী ও পরিবারের সদস্যরা গুলি চালিয়ে এই ৩০ জনকে মেরে ফেলেছে। হত্যার শিকার বাকি চার জন আফ্রিকার নাগরিক।

বিজ্ঞাপন

লিবিয়ায় জাতিসংঘ সমর্থিত সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।

লিবিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলছে, মিজদা শহরে এ ঘটনা ঘটেছে। পাচারকারীদের গুলিতে ২৬ বাংলাদেশি ও চার আফ্রিকান মারা গেছেন। এছাড়া ১১ জনকে সেখান থেকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। তারে জিনতান শহরের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন রাতে গণমাধ্যম কর্মীদের জানান, অভিবাসীরা লিবিয়ার মিজদা শহরে এক মানাবপাচারকারীর কাছে জিম্মি ছিলেন। কোনোভাবে ওই পাচারকারীকে অভিবাসীরা হত্যা করেন। এই হত্যার বদলা নিতে পরবর্তী সময়ে পাচারকারীর সহযোগী ও আত্মীয়স্বজনরা জিম্মি অভিবাসী শিবিরে নির্বিচারে গুলি চালালে ঘটনাস্থলে ২৬ জন বাংলাদেশি মারা যায়।

বিজ্ঞাপন

মন্ত্রী আরও জানান, এ ঘটনায় আরও অনেকে আহত হয়েছেন। তারা হাসপাতালে আছেন। লিবিয়ার বাংলাদেশ মিশনের কর্মকর্তারা প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছেন।

লিবিয়াতে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মুখপাত্র সাফা সেহলি বলেন, আমরা মাত্রই দুঃখজনক এই ঘটনাটি জেনেছি। আমরা আরও বিস্তারিত তথ্য জানার চেষ্টা করছি। যারা বেঁচে রয়েছেন, তাদের জন্য সব ধরনের সহায়তা আমরা করব।

তেলনির্ভর অর্থনীতির কারণে লিবিয়া অভিবাসীদের অন্যতম একটি গন্তব্য। এছাড়া যারা ভূমধ্যসাগর পেরিয়ে ইউরোপে যেতে চায়, তাদের জন্যও ‘অন্তর্বর্তীকালীন‘ গন্তব্য হিসেবে লিবিয়াকে ব্যবহার করে থাকে পাচারকারী চক্র।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন