বিজ্ঞাপন

নিউইয়র্কের ব্যবসাক্ষেত্রে ‘নো মাস্ক – নো এন্ট্রি’

May 29, 2020 | 10:38 am

আন্তর্জাতিক ডেস্ক

মাস্ক ব্যবহার না করলে, নিউইয়র্কের ব্যবসার ক্ষেত্রগুলোতে ক্রেতা, বিক্রেতা কিংবা মিডিলম্যান হিসেবে অংশ নেওয়া যাবে না। বৃহস্পতিবার (২৮ মে) নিউইয়র্কের ডেমোক্রেট দলীয় গভর্নর অ্যান্ড্রিউ কৌমো নির্বাহী ক্ষমতাবলে এই আদেশ জারি করার পর এক টুইটার বার্তায় জানিয়েছেন, নো মাস্ক – নো এন্ট্রি।

বিজ্ঞাপন

এছাড়াও, এই আদেশ কার্যকর করার দায়িত্ব তিনি প্রতিটি দোকানের কর্তৃপক্ষের ওপর ন্যস্ত করেন।

নিউইয়র্কের গভর্নর বলেন, নভেল করোনাভাইরাস সংক্রমণ কমিয়ে আনার ক্ষেত্রে মাস্ক খুবই কার্যকরী। শুধুমাত্র মাস্ক ব্যবহার করেই বৈশ্বিক মহামারীর সংক্রমণ হার নিম্নমুখী করা সম্ভব।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এদিকে অপর এক টুইটার বার্তায় অ্যান্ড্রিউ কৌমো বলেন, কারও ইচ্ছে হলে সে তার নিজের জীবন বিপন্ন করতে পারে, কিন্তু অন্যদের জীবন বিপন্ন করার অধিকার কারও নেই।

অন্যদিকে, নিউইয়র্ক সিটিসহ এর আশেপাশের এলাকার সাধারণ মানুষের মধ্যে ৯০ লাখ মাস্ক ইতোমধ্যেই বিতরণ করা হয়েছে বলেও জানান তিনি।

লক্ষণীয় ব্যাপার হলো, সবার জন্য মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করতে গিয়ে নিউইয়র্কে ১৮ শতকের একটি আইন সংশোধন করতে হচ্ছে। সেই সময় গমের নিম্নমূল্যের প্রতিবাদে কৃষকেরা নিউইয়র্কে এসে, মুখ মাস্কে ঢেকে পুলিশদের ওপর হামলা চালাত। নিউ ইয়র্ক পুলিশের ওপর কৃষকদের চোরা-গোপ্তা হামলা ঠেকাতেই নিউইয়র্কের পাবলিক প্লেসে মাস্ক ব্যবহার নিষিদ্ধ করা হয়েছিল। ওই আইনের প্রয়োজনীয় সংশোধনীতে অচিরেই গভর্নর সই করবেন।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এ শুক্রবার (২৯ মে) পর্যন্ত যুক্তরাষ্ট্রে লাখের ওপরে মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন সাড়ে ১৭ লাখেরও বেশি মানুষ। তা সত্ত্বেও, দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বারংবার মাস্ক ব্যবহারের ব্যাপারে অস্বীকৃতি জানিয়ে প্রতিনিয়ত জনসম্মুখে আসছেন।

বিজ্ঞাপন

আরো পড়ুন –

কোভিড-১৯: নিউ ইয়র্কে স্বেচ্ছা-কোয়ারান্টাইনে ৭০০

কোভিড-১৯: নিউইয়র্কে করুণ দশায় বাংলাদেশি কমিউনিটি

কোভিড-১৯: নিউইয়র্কের মরদেহ সৎকার হচ্ছে গণকবরে (ভিডিও)

করোনায় আক্রান্তের সংখ্যায় ইতালি-স্পেনকেও ছাড়িয়ে গেল নিউইয়র্ক

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন