বিজ্ঞাপন

ঢাকামুখী মানুষের ভিড়ে বিপর্যস্ত পাটুরিয়া-দৌলতদিয়া ঘাট

May 29, 2020 | 8:41 pm

রিপন আনসারী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মানিকগঞ্জ: দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অন্যতম প্রবেশপথ পাটুরিয়া-দৌলতদিয়া নৌ রুট। যে রুট দিয়ে ২১টি জেলার মানুষ প্রতিদিন যাতায়াত করে থাকেন। করোনাভাইরাসের ধাক্কা এবং গণপরিবহন বন্ধ থাকায় কিছুদিন নীরব ছিল এই রুট। তবে সরব হয়ে উঠতে থাকে পোশাক কারখানা খোলার পর থেকে।

বিজ্ঞাপন

এরপর ঈদে ঘরমুখো মানুষের স্রোত নামতে থাকে পাটুরিয়া ও দৌলতদিয়া ফেরি ঘাটে। আবার একইচিত্র দেখা যায়, ঈদের পর দিন থেকে। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে এই পথ ধরেই মানুষজন যে যার কর্মস্থলে ফিরতে শুরু করেছেন।

শুক্রবার সকাল থেকে ঢাকামুখী মানুষের বিপর্যস্ত পাটুরিয়া ও দৌলতদিয়া ঘাট। এই পথ ধরেই ছুটছে হাজার হাজার মানুষ। গণপরিবহন বন্ধ থাকায় যাত্রী ভোগান্তির মাত্রা অসহনীয় পর্যায়ে দাঁড়িয়েছে। যেভাবে ঢাকামুখী মানুষের স্রোত নেমেছে সে তুলনায় যাত্রী বহনকারী ভাড়ায় চালিত প্রাইভেটকার ও মাইক্রোবাসসহ ছোট যানবাহনের সংকট দেখা দিয়েছে। তাও আবার ১০০ টাকার ভাড়া হাজার টাকায় গুনতে হচ্ছে মানুষজনকে।  এতে সবচেয়ে দুর্ভোগে পড়েছেন নিম্ন আয়ের মানুষগুলো।

দেখা গেছে, দৌলতদিয়া প্রান্ত থেকে প্রতিটি ফেরিতে ঈদ ফেরত মানুষজন গাদাগাদি করে পাটুরিয়া ঘাটে আসছে। একেকটি ফেরিতে কিছু কিছু ছোট গাড়ি থাকলে  মানুষজন আসছে কম পক্ষে ৫শ জন। আর এই মানুষজন পাটুরিয়া ঘাটে এসেই ছুটে যাচ্ছেন ছোট যানবাহন অর্থাৎ প্রাইভেটকার, মাইক্রোবাস কিংবা সিএনজির কাছে। ছোট গাড়িগুলোর চালকরা আটঘাট বেঁধে বাম্পার ভাড়ার অপেক্ষায় থাকেছেন। নির্ধারিত ভাড়ার চাইতে দশ গুণ বেশি ভাড়া দিয়েই মানুষজন প্রাইভেটকার কিংবা মাইক্রোবাসের ভেতরে গদাগদি করে যেতে বাধ্য হচ্ছেন।

বিজ্ঞাপন

এদিকে গেল কয়েকদিন ধরে পদ্মানদীতে পানি বৃদ্ধির কারণে পাটুরিয়া ফেরিঘাটের কয়েকটি পন্টুনে পানি উঠে পড়ায় ফেরি চলাচল ব্যাহত হচ্ছে।  যানবাহন ও যাত্রীরা অত্যন্ত ঝুঁকি নিয়ে ফেরিতে উঠানামা করছে। তবে পানিতে নিমজ্জিত পন্টুনগুলো লো ওয়াটার থেকে মিড ওয়াটারে উঠানামার কাজ করছে ঘাট কর্তৃপক্ষ। এছাড়া পানি বৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে শুরু হয়েছে ভাঙন। ইতিমধ্যে পাটুরিয়া ৩, ৪ও ৫ নং ঘাটের আশপাশে দেখা দিয়েছে ভাঙন।

বিআইডাব্লিউটিসি, আরিচা অঞ্চলের ভারপ্রাপ্ত ডিজিএম জিল্লুর রহমান বলেন, ‘পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে মোট ১৬টি ফেরি প্রস্তত রাখা হয়েছে। গণপরিবহন বন্ধ থাকায় ছোট যানবাহন ও যাত্রী পারাপারের জন্য ৮টি চালাচল করছে। পাটুরিয়া ঘাট থেকে খুব কম সংখ্যক ছোট যানবাহন ও যাত্রী দৌলতদিয়া ঘাটে গেলেও সেখানে ঢাকামুখী যানবাহন ও যাত্রী চাপ অনেক বেশি। তবে পারাপারে কোনো ধরনের সমস্যা হচ্ছে না।’

পন্টুনে পানি উঠা এবং ঘাট এলাকায় ভাঙন সম্পর্কে তিনি বলেন, ‘পাটুরিয়া ঘাটে তিনটি পন্টুনে পানি উঠে পড়ায় ঘাটগুলো মিড ওয়াটারে নেওয়া হয়েছে। আর ভাঙন রোধে বালুর বস্তা ও জিও ব্যাগ ফেলা হচ্ছে। আশা করি এ সমস্যা থাকবে না।’

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন