বিজ্ঞাপন

সবচেয়ে বেশি আয় রজার ফেদেরারের, দুইয়ে রোনালদো

May 30, 2020 | 5:18 am

স্পোর্টস ডেস্ক

মেসি-রোনালদোকে পিছনে ফেলে বছরে সবচেয়ে বেশি আয় করা ক্রীড়া তারকার তালিকায় এক নম্বরে উঠে এসেছেন টেনিস কিংবদন্তি রজার ফেদেরার। বিশ্বখ্যাত ফোবর্স ম্যাগাজিনের নতুন তালিকা প্রকাশের পর সেখানে ক্রীড়াবিদদের এই তালিকায় সবার উপরে রজার ফেদেরার নাম দেখা যায়। ১৯৯০ সালে তালিকাটি চালু হওয়ার পর এই প্রথম কোনো টেনিস তারকা শীর্ষে স্থান পেলেন।

বিজ্ঞাপন

৩৮ বছর বয়েসি রজার ফেদারার গত বছরের চেয়ে এবার চার ধাপ এগিয়ে তালিকার শীর্ষ স্থানটি দখল করেছেন। ২০টি গ্র্যান্ডস্লাম জয়ী ফেদেরার গত একবছরে ১০৬.৩ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছেন। যা তাকে লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদোর চেয়েও উপরে রেখেছে।

গেল বছর প্রাইজমানি খাতে ৬.৩ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছেন তিনি। তবে বিভিন্ন ব্র্যান্ডের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে বাকি ১০০ মিলিয়ন ডলার আয় করেন ফেদেরার। ব্র্যান্ডের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে আয়ের এমন বিশাল অংকের আশেপাশেও নেই অন্য কেউ।

গত বছর তালিকায় রজার ফেদেরারের স্থান ছিলো পাঁচে। এর আগে ২০১৩ সালে তিনি তালিকায় দুই নম্বরে স্থান করে নিয়েছিলেন। এবার তিনি সেই রেকর্ডও ভাঙলেন।

বিজ্ঞাপন

তালিকার দুই নম্বরে রয়েছেন পর্তুগিজ ফুটবল তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। গত বছরে তার আয় ১০৫ মিলিয়ন মার্কিন ডলার। তার আয়ের বড় অংক এসেছে বেতন ও প্রাইজমানি থেকে। এ খাত থেকে তিনি আয় করেছেন ৬০ মিলিয়ন মার্কিন ডলার। এছাড়া বিভিন্ন ব্র্যান্ডের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে আয় করেছেন আরও ৪৫ মিলিয়ন মার্কিন ডলার।

তালিকায় তিনে আছেন লিওনেল মেসি। গতবারের এক নম্বর স্থানটি এবার খোয়াতে হলো আর্জেন্টাইন এই ফুটবল জাদুকরকে। ছয় বার ব্যালন ডি ওর জয়ী মেসির মোট আয় হয়েছে ১০৪ মিলিয়ন মার্কিন ডলার। বেতন ও প্রাইজমানি থেকে তার ব্যাংকে জমা হয়েছে ৭২ মিলিয়ন মার্কিন ডলার। এছাড়া বিভিন্ন ব্র্যান্ডের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে আয় করেছেন ৩২ মিলিয়ন মার্কিন ডলারের মত বড় অংক।

বিজ্ঞাপন

পিএসজি তারকা নেইমার রয়েছেন তালিকার চার নম্বরে। এই ব্রাজিলিয়ান ফরওয়ার্ডের মোট আয় হয়েছে ৯৫.৫ মিলিয়ন মার্কিন ডলার। গেল বছর বেতন বাবদ তার আর ৭০.২ মিলিয়ন মার্কিন ডলার। বিভিন্ন ব্র্যান্ডের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে পকেটে পুরেছেন আরও ২৫ মিলিয়ন মার্কিন ডলার।

তালিকার পাঁচে রয়েছেন মার্কিন বাস্কেটবল তারকা লেব্রন জ্যামস। গত বছর তিনি আয় করেছেন ৮৮.২ মিলিয়ন মার্কিন ডলার। বেতন ও প্রাইজমানি থেকে ২৮.২ মিলিয়ন মার্কিন ডলার আয় করলেও তার আয়ের বড় অংশ এসেছে বিভিন্ন ব্র্যান্ডের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে। এ খাতে তার ব্যাংক হিসেবে জমা পড়েছে ৬০ মিলিয়ন মার্কিন ডলার।

গতবারের মত এবারও শীর্ষ একশো ধনীর ক্রীড়াবিদের তালিকায় একমাত্র ক্রিকেটার ভারতের বিরাট কোহলি। গেল বছরে তার আয় ২৬ মিলিয়ন মার্কিন ডলার। এ পরিমাণ আয় নিয়ে তিনি তালিকার ৬৬ নম্বরে। বেতন বাবদ ২ মিলিয়ন ডলার আয় করলেও তার সিংহভাগ আসে বিভিন্ন ব্র্যান্ডের সঙ্গে চুক্তির মাধ্যমে। এ খাতে তার আয় ২৪ মিলিয়ন মার্কিন ডলার।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন