বিজ্ঞাপন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক অবসান

May 30, 2020 | 9:29 am

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সঙ্গে দেশটি সব সম্পর্কের অবসান ঘটিয়ে ফেলেছে। শুক্রবার (২৯ মে) হোয়াইট হাউজের রোজ গার্ডেনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। খবর বিবিসি।

বিজ্ঞাপন

সে সময় ট্রাম্প বলেছেন, বৈশ্বিক মহামারি কোভিড-১৯ বিশ্বব্যাপী ছড়ানোর ব্যাপারে বেইজিংকে অভিযুক্ত করতে ব্যর্থ হয়েছে ডব্লিউএইচও। বরং চীনই বিশ্ব স্বাস্থ্যের এই নিয়ন্ত্রক সংস্থার ওপর ছড়ি ঘোরাচ্ছে।

তাই, ওয়াশিংটন সিদ্ধান্ত নিয়েছে ডব্লিউএইচও’র জন্য বরাদ্দকৃত তহবিল অন্য কোনো সংস্থার অধীনে দিয়ে দেওয়া হবে।

এর আগে, ২০১৯ সালে একক অংশীদার হিসেবে ডব্লিউএইচও’কে সর্বোচ্চ ৪০০ মিলিয়ন মার্কিন ডলার তহবিল দিয়েছিল যুক্তরাষ্ট্র।

বিজ্ঞাপন

এদিকে, নভেল করোনাভাইরাস সংক্রমণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এ এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে লক্ষাধিক প্রাণহানি হয়েছে। করোনা সংক্রমণ পরিস্থিতি মোকাবিলায় ব্যর্থ হওয়ায় নিজদেশেই সমালোচনার মুখে পড়েছেন ট্রাম্প। কিন্তু দ্বিতীয় দফা প্রেসডিন্ট নির্বাচনে নামার প্রাক্কালে এই মহামারি পরিস্থিতির দায় তিনি চীনের ঘাড়ে চাপিয়ে যাচ্ছেন।

সর্বশেষ সংবাদ সম্মেলনেও ট্রাম্প বলেছেন, করোনাভাইরাস নিয়ে চীন সরকার তথ্য গোপন করার কারণে বিশ্ববাসীকে চরমমূল্য দিতে হচ্ছে।

অন্যদিকে, চীনের পক্ষ থেকে গত সপ্তাহে বলা হয়েছিল, যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানির জন্য দেশটির প্রশাসনই দায়ী, এজন্য চীনকে দায়ী করার ক্ষেত্র প্রস্তুত করতে তারা যে সময় নষ্ট করছেন ওই সময়ে করোনা মোকাবিলা নিয়ে ভাবলে তারা আরও কিছু মানুষের জীবন রক্ষা করতে পারবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন