বিজ্ঞাপন

১৫ জুন পর্যন্ত নিম্ন আদালতেও ভার্চুয়াল শুনানি

May 30, 2020 | 11:18 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ১৫ জুন পর্যন্ত আপিল বিভাগ, হাইকোর্ট বিভাগের পাশাপাশি নিম্ন আদালতেও ভার্চুয়াল শুনানির নির্দেশনা দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন। শনিবার (৩০ মে) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল আলী আকবর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে, গত ১০ মে প্রধান বিচারপতির দেওয়া বিশেষ প্রাক্টিস নির্দেশনার ধারাবাহিকতা ফের নির্দেশনা আকারে জারি করার কথা জানোনো হয়। আদালতের তথ্য প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০ এর ৫ ধারার ক্ষমতাবলে এবং মহামারি কোভিড-১৯ মোকাবিলায় সামাজিক দূরত্ব বজায় রাখা ও শারীরিক উপস্থিতি ছাড়াই বিচার কার্যক্রম পরিচালনার করতে এই নির্দেশ দেওয়া হয়।

এতে বলা হয়, অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালসমূহে প্রযোজ্য ক্ষেত্রে অতি জরুরি বিষয়সমূহ আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০ এবং সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুসরণ করে শুনানি এবং প্রয়োজনীয় আদেশ দেবেন।

১৫ জুন পর্যন্ত সুপ্রিম কোর্টে ভার্চুয়াল বেঞ্চে শুনানি

ঝুঁকিপূর্ণ ব্যক্তি, অসুস্থ, কর্মচারী এবং সন্তান সম্ভাব্য নারীরা কর্মস্থলে উপস্থিত হওয়া থেকে বিরত থাকবেন।

বিজ্ঞাপন

এর আগে, বিকালে আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগেও ভার্চুয়াল কোর্টে শুনানি হবে বলে জানানো হয়।

মহামারি করোনার কারনে গত ২৬ মার্চ থেকেই বন্ধ রয়েছে দেশের সব আদালত। তবে গত ১১ মে থেকে দেশব্যাপি চালু হয় ভার্চুয়াল কোর্ট। এরপর থেকে জামিনসহ জরুরি মামলাসমূহ ভার্চুয়াল কোর্টেই নিষ্পত্তি হয়ে আসছে। সরকারি ছুটির সাথে সাথে গত ২৬ মার্চ থেকে সব আদালতে ছুটি ঘোষণা করা হয়। এরপর কয়েক দফা বাড়িয়ে তা ৩০ মে পর্যন্ত তা বাড়ানো হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন