বিজ্ঞাপন

ভার্চুয়াল শপথ ‘বিধিসম্মত হয়নি’, রাতে ফের শপথ নিলেন ১৮ বিচারপতি

May 31, 2020 | 12:20 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে স্থায়ী নিয়োগ পাওয়া ১৮ বিচারপতিকে দ্বিতীয় দফায় শপথ পড়ানো হয়েছে। এর আগে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তাদের শপথ পড়ানো হলেও সেই ভার্চুয়াল শপথ বিধিসম্মত নয় বলে মত এলে, তাদের দ্বিতীয় দফায় শপথবাক্য পাঠ করানো হয়।

বিজ্ঞাপন

শনিবার (৩০ মে) রাতে ১৮ বিচারপতিকে সুপ্রিম কোর্টে উপস্থিত করিয়ে তাদের শপথবাক্য পাঠ করান প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। এর আগে তিনিই ভিডিও কনফারেন্সে তাদের শপথবাক্য পাঠ করিয়েছিলেন।

আরও পড়ুন- শপথ নিলেন ১৮ স্থায়ী বিচারপতি

সূত্র জানায়, শনিবার ১৮ বিচারপতি শুরুতে ভার্চুয়াল উপায়ে শপথ পড়ানো হয়েছিল। এই শপথ বিধিসম্মত হয়নি এবং সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক— এমন মত উঠে আসে। সে কারণে রাতে বিচারপতিদের ডেকে সরাসরি শপথ পড়িয়েছেন প্রধান বিচারপতি। অনুষ্ঠান পরিচালন করেছেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল আলী আকবর।

বিজ্ঞাপন

এ বিষয়ে জানতে সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমানকে বারবার ফোন করা হলেও তিনি কল রিসিভ করেননি। পরে তার মোবাইল নম্বরটি বন্ধ পাওয়া যায়।

এর আগে, সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে দুই বছরের জন্য অতিরিক্ত বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করে আসা ১৮ বিচারপতিকে স্থায়ী নিয়োগ দেন রাষ্ট্রপতি। এরপর আজ শনিবার তাদের শপথ পড়ানো হয়।

সংবিধানের ৯৮ অনুচ্ছেদের ক্ষমতাবলে দুই বছরের জন্য ১৮ জন অতিরিক্ত বিচারককে ২০১৮ সালের ৩০ মে নিয়োগ দেন রাষ্ট্রপতি।

বিজ্ঞাপন

স্থায়ী নিয়োগ পাওয়া ১৮ বিচারপতি হলেন— আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারক হিসেবে দায়িত্ব পালন করে আসা মো. আবু আহমাদ জমাদার, আইন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মোস্তাফিজুর রহমান, নরসিংদীর জেলা ও দায়রা জজ ফাতেমা নজীব, ঢাকা মহানগর দায়রা জজ মো. কামরুল হোসেন মোল্লা, ঢাকার জেলা ও দায়রা জজ এস এম কুদ্দুস জামান, ঢাকার বিভাগীয় বিশেষ জজ মো. আতোয়ার রহমান, সুপ্রিম কোর্টের আইনজীবী এস এম আব্দুল মবিন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল খিজির হায়াত, ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান, ডেপুটি অ্যাটর্নি জেনারেল শশাংক শেখর সরকার, সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ আলী, সুপ্রিম কোর্টের আইনজীবী মহি উদ্দিন শামীম, সুপ্রিম কোর্টের আইনজীবী মো. রিয়াজ উদ্দিন খান, সুপ্রিম কোর্টের আইনজীবী মো. খায়রুল আলম, সুপ্রিম কোর্টের আইনজীবী আহমেদ সোহেল, ডেপুটি অ্যাটর্নি জেনারেল সরদার মো. রাশেদ জাহাঙ্গীর, ডেপুটি অ্যাটর্নি জেনারেল খোন্দকার দিলীরুজ্জামান ও সুপ্রিম কোর্টের আইনজীবী ড. কে এম হাফিজুল আলম।

সারাবাংলা/এজেডকে/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন