বিজ্ঞাপন

গণপরিবহন চলাচল শুরু, আসছে ট্রেন, ছেড়েছে লঞ্চ

May 31, 2020 | 10:16 am

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীতে সকাল থেকে গণপরিবহন চলাচল শুরু হয়েছে। লঞ্চ চলাচল শুরু হয়েছে। বিভিন্ন জেলা থেকে ঢাকার দিকে আসতে শুরু করেছে যাত্রীবাহী ট্রেনও।

বিজ্ঞাপন

অর্ধেক যাত্রী নিয়ে রাজশাহী ও চট্টগ্রাম থেকে ঢাকার উদ্দেশ্যে ট্রেন ছেড়েছে। বরিশাল থেকে লঞ্চ ছাড়ছে ঢাকার উদ্দেশে। অভ্যন্তরীণ রুটেও শুরু হয়েছে নৌ চলাচল। তবে এখনও যাত্রী উপস্থিতি কম দেখা গেছে। ট্রেনের এক সিট ফাঁকা রেখে যাত্রী বসানো হয়েছে। তবে কোনো বাড়তি ভাড়া নেওয়া হয়নি। টিকিট কিনতে হয়েছে অনলাইনে।

সাধারণ ছুটি শেষে গণপরিবহন চলাচল বন্ধের সিদ্ধান্ত তুলে নেওয়ায় সারাদেশের সড়কপথেও বেড়েছে গাড়ির চাপ। ভাড়া বাড়িয়ে ১ জুন বাস চলাচল শুরুর কথা থাকলেও একদিন আগে থেকে রাজধানীতে বাস চলাচল শুরু হয়েছে। ৮০ শতাংশ ভাড়া বৃদ্ধির সুপারিশ মন্ত্রণালয় থেকে চূড়ান্ত হলে ১ জুন থেকে পুরোদমে শুরু হবে বাস চলাচল।

এদিকে বরিশাল থেকে অভ্যন্তরীণ রুটে সকাল সাড়ে ছয়টা থেকে লঞ্চ চলাচল শুরু হয়েছে। এ ছাড়া বিকেল থেকে ঢাকার উদ্দেশে লঞ্চ ছাড়বে। আর ইলিশা ঘাটে অতিরিক্ত যাত্রী হওয়ার ফলে অ্যাডভেঞ্চার-৫ নির্দিষ্ট সময়ের আগেই ছেড়ে যাবে।

বিজ্ঞাপন

রেলওয়ের ঘোষণা অনুযায়ী, সারাদেশে আটটি ট্রেন চলবে। এর মধ্যে চট্টগ্রাম থেকে সুবর্ণ, সোনারবাংলা ও উদয়ন পাহাড়িক এক্সপ্রেস চলবে।

চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরী জানান, এ ৩ ট্রেনে ২ হাজার ৮০টি সিট রয়েছে। যার মধ্যে অর্ধেকে ১ হাজার ৪০ টি টিকিট উন্মুক্ত করে বিক্রি হয়েছে। অর্থাৎ প্রতি দুই সিটে একজন করে যাত্রী উঠানো হবে।

স্টেশন সূত্র জানায়, এরই মধ্যে সকাল ৭টায় অর্ধেক যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে ছেড়েছে সুবর্ণ এক্সপ্রেস। ৯ টায় সিলেটের উদ্দেশ্যে ছেড়েছে উদয়ন এক্সপ্রেস। এ ছাড়া বিকেল ৫টায় ঢাকার উদ্দেশে ছাড়বে সোনারবাংলা এক্সপ্রেস ট্রেন।

বিজ্ঞাপন

রাজশাহী রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক আবদুল করিম সারবাংলাকে জানান, সকাল ৭টায় অর্ধেক যাত্রী তুলে বনলতা এক্সপ্রেস ঢাকার উদ্দেশে ছেড়ে গেছে। এই ট্রেনে ৯২৮টি আসন রয়েছে। এর মধ্যে অধেক ৪৬২ টি সিটে যাত্রী উঠানো হয়েছে।

এদিকে ৮০ শতাংশ ভাড়া বৃদ্ধির এই প্রস্তাবকে অযৌক্তিক ও বিবেচনাপ্রসূত হয়নি বলে মন্তব্য করেছেন অনেকে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষুব্ধ হয়েছে সাধারণ মানুষও।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয সূত্র জানায়, বিকেলের মধ্যেই মন্ত্রণালয় চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেবে। এক্ষেত্রে ৫০ শতাংশ ভাড়া বৃদ্ধির অনুমোদন দিতে পারে মন্ত্রণালয়-এমনটা জানিয়েছে সড়ক ও সেতু মন্ত্রণালয় সূত্র।

বিআরটিএর-এর পরিচালক লোকমান হোসেন মোল্লা জানান, ভাড়া পুননির্ধারণে যে কমিটি সেখান থেকে ৮০ শতাংশ বর্ধিত ভাড়ার সুপারিশ করে একটি প্রস্তাব মন্ত্রণালয়ে গেছে। এখন সেটি অনুমোদন হলেই ভাড়ার তালিকা করা হবে। সেটি বিকেলের মধ্যেই চূড়ান্ত হবে।

বিজ্ঞাপন

‘যেহেতু অর্ধেক যাত্রী নিয়ে বাস চলবে সে কারণে এই ভাড়া বর্ধিতকরণ। অর্থাৎ যাত্রীকে তার পাশের সিটের ভাড়াও বহন করতে হবে’- বলছেন লোকমান হোসেন মোল্লা।

কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সভাপতি গোলাম রহমান বলেন, ‘বাড়তি ভাড়া যাত্রীদের ওপর চাপিয়ে দেওয়ার প্রচেষ্টা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। যেহেতু প্রতিটি বাসে ৫০ শতাংশ সিট খালি রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে তাই বাস মালিকদের যেন আর্থিক ক্ষতির মুখোমুখি না হতে হয় সে জন্য সরকার অন্যান্য শিল্প-বাণিজ্যের ন্যায় গণপরিবহনের জন্যও আর্থিক প্রণোদনা বা ভর্তুকি এবং স্বল্প সুদে ব্যাংক ঋণের ব্যবস্থা গ্রহণ করতে পারে।’

এদিকে সড়কে চাঁদাবাজি বন্ধ না করে এবং তেলের দাম না কমিয়ে বাস ভাড়া বৃদ্ধিকে ভালো চোখে দেখেনি সমিতি।

সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, ‘অতীতে বাস ভাড়া বৃদ্ধির পর আর কমানোর নজির নেই। এবারও সেই আশঙ্কা থেকে যাচ্ছে।’

পরিবহন সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, সারাদেশে এসি বাসের ভাড়া বিআরটিএ’র নির্ধারণ করা ছিল না। এ অবস্থায় সুযোগ পেয়ে শীতাতপ নিয়ন্ত্রিত বাসের ভাড়া বহুগুণ বেড়ে যাবে।

সারাবাংলা/এসএ/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন