বিজ্ঞাপন

কোহলি-উইলিয়ামসন থেকে বাবরকে অধিনায়কত্ব শেখার পরামর্শ

May 31, 2020 | 1:53 pm

স্পোর্টস ডেস্ক
বাবর আজম পাকিস্তানের টি-টোয়েন্টি অধিনায়কত্ব পেয়েছেন গত বছরের শেষভাগে। কদিন আগে ওয়ানডের অধিনায়কত্বও দেওয়া হয়েছে ২৫ বছর বয়সী তরুণের কাঁধে। নেতৃত্ব পাওয়া বাবরকে ভারতের বিরাট কোহলি ও নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনের কাছ থেকে অধিনায়কত্বের দীক্ষা নিতে বলেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক রমিজ রাজা।

বিজ্ঞাপন

কোহলি, উইলিয়ামসন দুজন ভিন্ন ক্যাটাগরির অধিনায়ক। কোহলি আক্রমণাত্মক নেতৃত্বের প্রতিমূর্তী। ভারতীয় অধিনায়কের ক্রিকেটীয় সিদ্ধান্তগুলো যেমস আক্রামণাত্মক, শরীরী ভাষাও তাই। কেন উইলিয়ামসনের অবস্থান তার ঠিক বিপরীত। ধীরেসুস্থে নেতৃত্ব দিতেই পছন্দ করেন নিউজিল্যান্ড অধিনায়ক। কিন্তু সাফল্য পাচ্ছেন দুজনই। ভিন্ন ঘরানার এই দুই অধিনায়কের কাছ থেকে নতুন নেতৃত্ব পাওয়া বাবরকে শিখতে বলেছেন রজিম রাজা।

রমিজ বলেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটের দুই রোল মডেলের কাছ থেকে (অধিনায়কত্ব) শিখতে ও বুঝে নিতে পারে বাবর। প্রথমেই আসে কোহলির নেতৃত্বের মডেল যা আক্রমণাত্মক। তার শরীরী ভাষায় ফুটে ওঠে বলিষ্ঠতা। সে ক্রিকেট নিয়ে খুবই আবেগপ্রবণ। এ ধরনের শরীরী ভাষা তার পারফরম্যান্সকে উন্নত করে তোলে। নিজের দলকেই সেরাটা দিতে সে চ্যালেঞ্জ জানায়। এই আগ্রাসী নেতৃত্বের কৌশল অবলম্বল করে সে দুর্দান্ত সাফল্য পাচ্ছে।’

রমিজ এরপর বলেছেন উইলিয়ামসনের কথা, ‘আর দ্বিতীয়টি হলো নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনের মডেল। সে ধীরেসুস্থে নেতৃত্ব দেয়। মাঠে একেবারেই আবেগ দেখায় না। কোহলির মতো আগ্রাসী শরীরী ভাষা তার নেই। কিন্তু সে একটা পদ্ধতি মেনে চলে। আর তার সিদ্ধান্তগুলোও অসাধারণ।’

বিজ্ঞাপন

সাদা বলের ক্রিকেটে পাকিস্তানের নেতৃত্ব পাওয়া বাবর কদিন আগে বলেছিলেন, পাকিস্তানকে বিশ্বকাপ জেতানো অধিনায়ক ইমরান খানের নেতৃত্বকে অনুসরণ করতে চান তিনি। ইমরানের মতো আগ্রাসী হতে চান বলেছিলেন ২৫ বছর বয়সী তারকা।

সারাবাংলা/এসএইচএস/জেএইচ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন